Instant Sugar Spike: শরীরে ইনস্ট্যান্ট সুগার স্পাইকের প্রভাব কী? বিশেষজ্ঞরা এর প্রাথমিক লক্ষণ ব্যাখ্যা করেছেন

Instant Sugar Spike: বিশেষজ্ঞরা ইনস্ট্যান্ট সুগার স্পাইকের স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে ব্যাখ্যা করেছেন

হাইলাইটস:

  • একটি চিনিযুক্ত খাবার বা পানীয় পান করার পরে রক্তে শর্করার মাত্রা দ্রুত বেড়ে যায়
  • এটি স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী উভয় ক্ষেত্রেই আপনার শরীরের উপর অনেক প্রভাব ফেলতে পারে
  • একটি ইনস্ট্যান্ট সুগার স্পাইকের কিছু প্রাথমিক লক্ষণগুলি জেনে নিন

Instant Sugar Spike: একটি ইনস্ট্যান্ট সুগার স্পাইক, যা হাইপারগ্লাইসেমিয়া নামেও পরিচিত, এটি তখন ঘটে যখন আপনার রক্তে শর্করার মাত্রা দ্রুত বেড়ে যায় একটি চিনিযুক্ত খাবার বা পানীয় পান করার পরে। এটি স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী উভয় ক্ষেত্রেই আপনার শরীরের উপর অনেকগুলি প্রভাব ফেলতে পারে। হাইপারগ্লাইসেমিয়ার কিছু প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে তৃষ্ণা, ঘন ঘন প্রস্রাব, ঝাপসা দৃষ্টি এবং মাথাব্যথা। শিবানী বাজওয়া, কার্যকরী মেডিসিন কোচ শরীরে ইনস্ট্যান্ট সুগার স্পাইকের স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে ব্যাখ্যা করেছেন-

স্বল্পমেয়াদী প্রভাব

শক্তি বৃদ্ধি: সুগার স্পাইকের সবচেয়ে তাৎক্ষণিক প্রভাব হল একটি শক্তি বৃদ্ধি। কারণ চিনি দ্রুত আপনার রক্ত ​​​​প্রবাহে শোষিত হয় এবং গ্লুকোজে রূপান্তরিত হয়, যা আপনার কোষগুলি শক্তির জন্য ব্যবহার করে।

We’re now on WhatsApp- Click to join

সুগার ক্র্যাশ: যাইহোক, এই শক্তি বৃদ্ধির পরে প্রায়শই সুগার ক্র্যাশ হয়। আপনার রক্তে শর্করার মাত্রা দ্রুত হ্রাস পাওয়ার সাথে সাথে আপনি ক্লান্তি, বিরক্তি এবং মনোনিবেশ করতে অসুবিধা অনুভব করতে পারেন।

বর্ধিত ক্ষুধা: সুগার ক্ষুধাকে উদ্দীপিত করে এমন হরমোন নিঃসরণকেও ট্রিগার করতে পারে, যা আপনি সবেমাত্র খেয়ে থাকলেও ক্ষুধার্ত বোধ করে।

দীর্ঘমেয়াদী প্রভাব

ওজন বৃদ্ধি: সময়ের সাথে সাথে, ঘন ঘন সুগার স্পাইক ওজন বাড়াতে পারে। এর কারণ হল আপনার শরীর অতিরিক্ত শর্করাকে চর্বি হিসাবে জমা করতে শুরু করতে পারে।

টাইপ ২ ডায়াবেটিস: আপনার শরীর যদি ক্রমাগত আপনার রক্তে শর্করার মাত্রা কমানোর জন্য কাজ করে, তবে এটি শেষ পর্যন্ত কম কার্যকর হতে পারে। এটি টাইপ ২ ডায়াবেটিস হতে পারে।

হৃদরোগ: উচ্চ রক্তে শর্করার মাত্রা আপনার রক্তনালীগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং এটি আপনার হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

অন্যান্য স্বাস্থ্য সমস্যা: সুগার স্পাইকগুলি অন্যান্য স্বাস্থ্য সমস্যা যেমন স্ট্রোক, আলঝেইমার রোগ এবং কিছু ধরণের ক্যান্সারের ঝুঁকির সাথেও যুক্ত হয়েছে।

We’re now on Telegram- Click to join

মস্তিষ্কের কার্যকারিতাকে প্রভাবিত করে: অত্যধিক চিনি যোগ করলে আপনার মস্তিষ্ক কীভাবে কাজ করে তা পরিবর্তন করে। যোগ করা চিনি জ্ঞানীয় পতন এবং অবক্ষয়জনিত ব্যাধিগুলির সাথে যুক্ত করা হয়েছে। গবেষণায় দেখা গেছে যে উচ্চমাত্রায় স্যাচুরেটেড ফ্যাট এবং চিনিযুক্ত খাবার খাওয়া বয়স নির্বিশেষে স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় দুর্বলতার একটি পরিসরের দিকে নিয়ে যায়। এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের উপর চর্বি এবং চিনির প্রদাহজনক প্রভাবের কারণে হতে পারে। এই মস্তিষ্কের অঞ্চল নির্দিষ্ট ধরণের স্মৃতি এবং ক্ষুধার সংকেতে আমাদের প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করে।

ত্বক: অতিরিক্ত চিনি খাওয়া কোলাজেন মেরামতকে বাধাগ্রস্ত করতে পারে। কোলাজেন একটি প্রোটিন যা ত্বককে মোটা দেখায়। কোলাজেনের অভাব ত্বককে পাতলা করে এবং ত্বকের বার্ধক্যের দিকে পরিচালিত করে। চিনিযুক্ত খাবারের একটি অবিচলিত খাদ্যের ফলে শরীরে চিনি ভেঙে যাওয়ার কারণে স্থিতিস্থাপকতা, দুর্বল ক্ষত নিরাময় এবং অকালে বলিরেখা হতে পারে।

ফল: আপনার ত্বককে রক্ষা করার একটি কৌশল হল ফল। ফলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টও থাকে, যা শরীরকে প্রদাহ থেকে রক্ষা করে যা বার্ধক্য এবং কিছু রোগের দিকে পরিচালিত করে।

Read More- জেনে নিন রক্তে শর্করার স্বাভাবিক পরিসর কী?

স্ট্রেস লেভেল বাড়ায়: গবেষণায় দেখা গেছে মিষ্টি স্বল্প মেয়াদে স্ট্রেস হরমোন কর্টিসলের মাত্রা কমাতে পারে। চিনি যোগ করলে দীর্ঘমেয়াদে সমস্যা হতে পারে। প্রভাবটি অস্থায়ী, এবং চাপের অনুভূতি ফিরে আসতে পারে, শুধুমাত্র আগের চেয়ে একটু খারাপ, যা আরও চিনির খরচের দিকে পরিচালিত করে। গবেষণায় স্ট্রেস, উদ্বেগ এবং বিষণ্নতার মতো রাজ্যগুলির জন্য চিনির ব্যবহার এবং স্ব-ঔষধের মধ্যে একটি লিঙ্ক পাওয়া গেছে। এটি কিছু লোকে আরও মিষ্টির সাথে স্ব-ওষুধের দিকে নিয়ে যেতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.