Vitamin Deficiency: শরীরে ভিটামিনের ঘাটতি দেখা দিলে কিন্তু একাধিক মারাত্মক রোগের ফাঁদ চওড়া হতে পারে! তাই আজ থেকেই সাবধানতা অবলম্বন করুন

Vitamin Deficiency
Vitamin Deficiency

Vitamin Deficiency: শরীরকে সুস্থ রাখার কাজে ভিটামিনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে

হাইলাইটস:

  • শরীরে ভিটামিনের অভাব একাধিক রোগের ঝুঁকি বাড়ায়
  • মোট ১৩ ধরনের ভিটামিন রয়েছে এবং প্রতিটি ভিটামিন শরীরে আলাদা আলাদা ভূমিকা পালন করে
  • ভিটামিনের অভাবে রাতকানা থেকে শুরু করে রিকেটের মতো মারাত্মক রোগ হতে পারে

Vitamin Deficiency: শরীরে ভিটামিনের অভাব একাধিক রোগের ঝুঁকি বাড়ায়। মস্তিষ্ক থেকে শুরু হাড়, সব অঙ্গকেই সুস্থ রাখতে এই ভিটামিনগুলি খুবই গুরুত্বপূর্ণ। আপনাদের জানিয়ে রাখি যে, মোট ১৩ ধরনের ভিটামিন রয়েছে এবং প্রতিটি ভিটামিনের শরীরে আলাদা আলাদা ভূমিকা রয়েছে। আসুন জেনে নেই শরীরে কোনো বিশেষ ভিটামিনের ঘাটতি হলে কী কী সমস্যা হতে পারে।

বর্তমান সময়ের খারাপ খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার কারণে শরীরে ভিটামিন বি ১২ এবং ভিটামিন ডি-এর তীব্র ঘাটতি দেখা দিচ্ছে। অনেক আবার এই ভিটামিনের সাপ্লিমেন্ট নেন, তবে অনেকের মধ্যেই এই ভিটামিনের ঘাটতি দেখা যায়। আপনি যদি এই ধরনের সমস্যায় ভোগেন তাহলে আপনার জন্য আমাদের এই নিবন্ধে রইল কিছু টিপস।

We’re now on WhatsApp – Click to join

বি ১২ এবং ভিটামিন ডি -এর ঘাটতি দেখা দিলে কী হয়?

মানবদেহের প্রত্যেকটি কোষ ভিটামিন বি ১২ দ্বারা গঠিত হয়েছে। ভিটামিন B12 রক্তকোষ এবং গ্লিয়াল কোষের জন্য খুবই উপকারী। গ্লিয়াল কোষ স্নায়ুকে সুরক্ষিত রাখে। প্রায়শই শরীরে ভিটামিন বি ১২ এবং ভিটামিন ডি -এর অভাব দেখা দেয়। এ কারণে হাড় দুর্বল হতে শুরু করে এবং সহজেই ভেঙে যায়। সেই সঙ্গে দেহে ভিটামিন বি ১২ -এর অভাবে স্নায়ুতন্ত্র এবং স্নায়ু দুর্বল হতে শুরু করে।

মোট ১৩ ধরনের ভিটামিন রয়েছে

ভিটামিন বি ১২ একটি জল দ্রবণীয় ভিটামিন। বি১, বি২, বি৩, বি৫, বি৬, বি৭, বি৯, বি১২, ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন ই, ভিটামিন এ এবং ভিটামিন কে। বি১, বি২, বি৬, এবং বি৯ হল জলে দ্রবণীয় ভিটামিন। ভিটামিন সি এভাবে কাজ করে। সরাসরি খাওয়ার দরকার নেই। এটি খালি পেটে খুব উপকারী। সকালে খাওয়ার এক ঘণ্টা আগে বা পরে খাওয়া উচিত।

We’re now on WhatsApp – Click to join

শরীরে ভিটামিনের অভাবে রাতকানা সমস্যা দেখা দিতে পারে। যার কারণে অনেক সমস্যা হতে পারে। আসলে, ভিটামিন আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। অর্থাৎ এটি আমাদের শক্তি বাড়ায়। বেশিরভাগ ভিটামিনই আমরা খাবার থেকে গ্রহণ করি।

ভিটামিন কিভাবে শরীরে কাজ করে?

ভিটামিনের ঘাটতির পাশাপাশি অতিরিক্ত গ্রহণ করলে অনেক রোগও হতে পারে। ভিটামিন আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ভিটামিন সেলুলার মেটাবলিজম বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এটি শরীরে শক্তি উৎপাদন করে। শরীরের সমস্ত কার্য সম্পাদন করে। তাই ভিটামিন গ্রহণ করা খুবই জরুরি।

Read more:- ভিটামিন ডি দেহের একাধিক উপকার করে, তবে মাত্রারিক্ত হয়ে গেলেই চিত্তির! ভিটামিন ডি -এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলি জেনে নিন

কী কী রোগ হতে পারে?

ভিটামিন এ -এর অভাবে রাতকানা রোগ হয়, ভিটামিন সি-এর অভাবে স্কার্ভি হয় এবং স্কার্ভিতে মাড়ি থেকে রক্ত ​​পড়া শুরু হয়। ভিটামিন ডি -এর অভাবে রিকেট বা অস্টিওম্যালাসিয়ার মতো রোগ হতে পারে। এতে হাড় দুর্বল হতে যায়। ভিটামিন ডি এর অভাবে দুর্বল পেশী এবং বিষণ্নতা হতে পারে। সেই সঙ্গে ভিটামিন কে-এর অভাবে রক্ত ​​সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। ভিটামিন বি কমপ্লেক্সে একটি ভিটামিন, নিয়াসিন রয়েছে। নিয়াসিনের অভাব ডিমেনশিয়া, ডায়রিয়া এবং ডার্মাটাইটিস হতে পারে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.