Vegetables for Uric Acid: নিয়মিত বাজার থেকে এই সবজিগুলি আনুন, তাহলেই পড়তে হবে না ইউরিক অ্যাসিডের ফাঁদে

Vegetables for Uric Acid
Vegetables for Uric Acid

Vegetables for Uric Acid: শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে একাধিক সমস্যা দেখা দিতে পারে

হাইলাইটস:

  • রক্তে উপস্থিত বেশিরভাগ ইউরিক অ্যাসিড কিডনি দ্বারা ফিল্টার হয়ে প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে আসে
  • দেহে ইউরিক অ্যাসিডের স্বাভাবিক পরিমাণ প্রতি ডেসিলিটারে ৩.৫ থেকে ৭.২ মিলিগ্রাম পর্যন্ত হতে পারে
  • ইউরিক অ্যাসিড বৃদ্ধির সমস্যাকে হাইপারইউরিসেমিয়া বলা হয়

Vegetables for Uric Acid: ইউরিক অ্যাসিড হল রক্তে থাকা এক রাসায়নিক উপাদান, যা শরীরের কোষ এবং পিউরিন সমৃদ্ধ খাবার থেকে তৈরি হয়। যখন শরীরে পিউরিন একটি নির্দিষ্ট পরিমাণের বেশি বেড়ে যায়, তখন কিডনি তাদের সঠিকভাবে ফিল্টার করতে পারে না। এর ফলে শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়তে থাকে, যা নানা ধরনের সমস্যা বাড়ায়। ইউরিক অ্যাসিড বৃদ্ধির সমস্যাকে বলা হয় হাইপারইউরিসেমিয়া।

We’re now on WhatsApp – Click to join

ইউরিক অ্যাসিড বেড়ে গেলে তা হাড়ের মধ্যে জমা হয় এবং গাউটের সমস্যা তৈরি করে। ফলে দেহের যে কোনো জায়গায় জয়েন্টের ব্যাথা বাড়ে। ইউরিক অ্যাসিড বেড়ে গেলে শরীরে বিপজ্জনক রোগও হতে পারে। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা উন্নত জীবনযাপন ও খাদ্যাভ্যাস বজায় রাখার পরামর্শ দেন। আপনিও যদি ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগে থাকেন, তাহলে যখনই বাজারে যাবেন তখন অবশ্যই এই সবজিগুলি কিনে নিয়ে আসবেন, যা ইউরিক অ্যাসিড দূর করতে পারে।

এই সবজিগুলি ইউরিক অ্যাসিড দূর করবে

১. কুমড়ো

কুমড়ো এমন একটি সবজি যা ইউরিক অ্যাসিড দূর করতে পারে। এতে ভিটামিন সি, বিটা-ক্যারোটিন এবং লুটিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা শরীরে প্রদাহ ও অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। যার কারণে ইউরিক অ্যাসিড কমে। কুমড়োয় উপস্থিত ফাইবার বিপাকের হার বাড়িয়ে পিউরিন হজম করতে সাহায্য করে।

২. পটল

পটলে ভালো পরিমাণে জল রয়েছে। এই সবজি খেলে স্বাস্থ্যের একাধিক উপকার হয়। এটি শরীরে পিউরিন মেটাবলিজম ত্বরান্বিত করে ইউরিক অ্যাসিডের সমস্যা কমাতে পারে। গাউট এবং আর্থ্রাইটিস রোগীদের অবশ্যই এই সবজিকে নিজেদের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে।

We’re now on Telegram – Click to join

৩. টমেটো 

https://www.instagram.com/p/C64L0YoPWvn/?igsh=d3Rzc3AydzZibWFj

টমেটো শুধু খাবারের স্বাদই বাড়ায় না স্বাস্থ্যের জন্যও উপকারী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়, যা শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে নিয়মিত সেবন করা যেতে পারে।

৪. শসা

শসা খাওয়া ইউরিক অ্যাসিড কমাতেও সাহায্য করে। শসায় প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা ইউরিক অ্যাসিড দূর করতে সাহায্য করে। শসাতে জলের পরিমাণ বেশি থাকায় এটি গেঁটেবাত রোগে উপকারী।

৫. মাশরুম

মাশরুমে বিটা-গ্লুকান পাওয়া যায়, যা এক ধরনের কার্বোহাইড্রেট। এটি শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। প্রদাহের কারণে ইউরিক অ্যাসিড বেড়ে যায়। গাউট রোগীদের অবশ্যই তাদের খাদ্য তালিকায় মাশরুম অন্তর্ভুক্ত করতে হবে।

Read more:- কলা আপনার ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ করতে পারে! জেনে নিন কখন এবং কীভাবে এই ফল সঠিকভাবে খেতে হবে

৬. পাতি লেবু

লেবু ইউরিক অ্যাসিড কমাতে এবং গাউট থেকে মুক্তি দিতে অত্যন্ত উপকারী। সায়েন্স ডাইরেক্টে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, পাতি লেবুতে ইউরিক অ্যাসিড কমানোর ক্ষমতা রয়েছে। এক গ্লাস জলে একটি লেবুর রস ছেঁকে আধা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করলে ইউরিক অ্যাসিড কমতে পারে। এটি দিনে তিনবার করা উচিত।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.