Smoking And Drinking Affect Eye Health: ধূমপান এবং মদ্যপান দৃষ্টি সমস্যা বা চোখের রোগ হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে, বিস্তারিত জানুন

Smoking And Drinking Affect Eye Health: নিয়মিত ধূমপান এবং অ্যালকোহল পান কীভাবে চোখের স্বাস্থ্যকে প্রভাবিত করে?

হাইলাইটস:

  • ধূমপান দৃষ্টিশক্তির মারাত্মক ক্ষতি ঘটাতে পারে
  • ধূমপান শুষ্ক চোখের সিন্ড্রোমকে বাড়িয়ে তুলতে পারে

Smoking And Drinking Affect Eye Health: চোখকে রূপকভাবে আত্মার পথ হিসাবে বর্ণনা করা হয়েছে এবং আমাদের সাধারণ স্বাস্থ্যের প্রতিফলনও। যদিও স্বীকার করার সম্ভাবনা বেশি যে ধূমপান বা অতিরিক্ত মদ্যপানের ফলে হৃৎপিণ্ড, ফুসফুস এবং লিভার দুর্বল হতে পারে, গবেষণায় বোঝা যায় যে এই আচরণগুলি রোগাক্রান্ত চোখকেও প্রভাবিত করে। এই নিবন্ধে, আমরা আলোচনা করবো যে কীভাবে ধূমপান এবং অ্যালকোহল চোখের সাধারণ সমস্যার প্রধান উৎস হিসাবে কাজ করে এবং সেইসাথে তারা কীভাবে চোখের উপর প্রভাব ফেলে।

ধূমপান এবং দৃষ্টিশক্তি হ্রাস:

বিভিন্ন বয়স-উপযুক্ত শারীরিক ক্রিয়াকলাপে নিযুক্ত হন। ধূমপান চোখের বেশ কয়েকটি রোগের ঝুঁকির কারণ যা দৃষ্টিশক্তির মারাত্মক ক্ষতি ঘটাতে পারে। তামাকের ধোঁয়ার রাসায়নিকগুলি চোখের অভ্যন্তরে নমনীয় সূক্ষ্ম রক্তনালীগুলিকে প্রভাবিত করতে পারে, তাই রেটিনায় রক্ত ​​​​প্রবাহ এবং অক্সিজেনের সরবরাহ হ্রাস করে। অতএব, এর ফলে বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন (AMD) হতে পারে যা প্রবীণ নাগরিকদের মধ্যে অন্ধত্বের প্রধান কারণ। সিওপিডি ছাড়াও, ধূমপানকে ছানি পড়ার ঝুঁকির সাথেও যুক্ত করা হয়েছে যা চোখের লেন্সের ক্লাউডিং যা দরিদ্র দৃষ্টির দিকে পরিচালিত করতে পারে এবং সঠিক দৃষ্টি স্বচ্ছতা ফিরিয়ে আনতে অস্ত্রোপচারের হস্তক্ষেপের মধ্য দিয়ে যেতে পারে।

শুষ্ক চোখ এবং জ্বালা:

ধূমপান শুষ্ক চোখের সিন্ড্রোমকে বাড়িয়ে তুলতে পারে, এটি একটি অস্বাভাবিক নয় যা অপর্যাপ্ত টিয়ার উৎপাদন বা দুর্বল প্রথম হার দ্বারা চিহ্নিত করা হয়। সিগারেটের ধোঁয়ায় থাকা রাসায়নিক পদার্থ চোখকে খারাপ করতে পারে এবং লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে যার মধ্যে চুলকানি, জ্বলন, লালভাব এবং আলোর প্রতি সংবেদনশীলতা অন্তর্ভুক্ত রয়েছে। ধূমপানের দীর্ঘস্থায়ী প্রচারও চোখের পাতার জ্বালা (ব্লেফারাইটিস) এবং চোখের পৃষ্ঠের বিভিন্ন সমস্যা হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে, যা আরও ব্যথা এবং দৃষ্টিশক্তির ব্যাঘাত ঘটায়।

গ্লুকোমার ঝুঁকি বৃদ্ধি:

গ্লুকোমা হল চোখের পরিস্থিতির একটি সেট যা অপটিক স্নায়ুর ক্ষতি দ্বারা চিহ্নিত করা হয়, যা নিয়মিতভাবে প্রসারিত ইন্ট্রাওকুলার প্রেসার (IOP) এর সাথে সম্পর্কিত। গ্লুকোমার উন্নতি এবং অগ্রগতির জন্য ধূমপানকে একটি বড় বিপদ হিসেবে চিহ্নিত করা হয়েছে। গবেষণায় প্রমাণিত হয়েছে যে ধূমপায়ীরা রোগের বিভিন্ন উপ-প্রকার ছাড়াও এক নম্বর ওপেন-অ্যাঙ্গেল গ্লুকোমা (POAG), গ্লুকোমার সর্বাধিক অস্বাভাবিক আকৃতির বিকাশের ঝুঁকিতে রয়েছে। ধূমপান ত্যাগ গ্লুকোমার হুমকি কমাতে এবং বছরের পর বছর দৃষ্টি রাখতে সাহায্য করতে পারে।

অ্যালকোহল এবং দৃষ্টি সমস্যা:

অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল গ্রহণের ফলে এমন ফলও থাকতে পারে যা কাঙ্খিত নয় এবং চোখের আয়ুও বেশি। অ্যালকোহল একটি অ্যালকালয়েড যা ঘন ঘন প্রস্রাবের দিকে পরিচালিত করে এবং আপনাকে ডিহাইড্রেট করতে পারে। ডিহাইড্রেটেড হয়ে চোখের কোণে টিয়ার ফিল্ম প্রভাবিত হতে পারে এবং এটি অবাঞ্ছিত অনুভূতি এবং সংক্রমণ হতে পারে। অতিরিক্ত অ্যালকোহল ব্যবহার অপটিক স্নায়ুর ক্ষতির কারণ হতে পারে এবং দ্বিগুণ কল্পনা করে এবং চাক্ষুষ ব্যাঘাত ঘটিয়ে স্বাভাবিক চাক্ষুষ সুবিধাগুলি লঙ্ঘন করতে পারে।

We’re now on WhatsApp- Click to join

পুষ্টির ঘাটতি:

মদ্যপানকারীদের মধ্যে পুষ্টির অভাবের উপস্থিতি এমন অবস্থার দিকে নিয়ে যেতে পারে যা চোখের সঠিক কার্যকারিতাকে বিরূপভাবে প্রভাবিত করতে পারে। অ্যালকোহল, প্রথমত, সেই গুরুত্বপূর্ণ ভিটামিনগুলির শোষণকে বাধা দেয়, উদাহরণস্বরূপ, ভিটামিন এ, সি, এবং ই, সেইসাথে জিঙ্ক এবং ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড যা একটি সুন্দর দৃষ্টি বজায় রাখার জন্য অবহেলা করা যায় না। বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়, ছানি এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথির মতো দৃষ্টিশক্তির প্রতিবন্ধকতা বিকাশের ঝুঁকির কারণগুলির মধ্যে পুষ্টির ঘাটতিগুলি হল এইভাবে একটি সুষম খাদ্যকে সমর্থন করা ভালো দৃষ্টিশক্তি নিশ্চিত করে।

একইভাবে, শেষ পর্যন্ত, ধূমপান এবং ভারী মদ্যপান আপনার চোখের জন্য বিধ্বংসী পরিণতি হতে পারে এবং দৃষ্টি সমস্যা বা চোখের রোগ হওয়ার সম্ভাবনাকে বাড়িয়ে তুলতে পারে। ধূমপান ত্যাগ করা, পরিমিতভাবে অ্যালকোহল পান করা এবং একটি স্বাস্থ্যকর জীবনযাপনের পদ্ধতি মেনে চলা যা স্বাভাবিক ব্যায়াম এবং একটি সুষম খাদ্য যার মধ্যে রয়েছে ফল, শাকসবজি এবং ওমেগা ফ্যাটি অ্যাসিডের ঘূর্ণন, আপনার চোখকে সুস্থ রাখবে এবং আপনার দৃষ্টি দীর্ঘকাল তীক্ষ্ণ রাখবে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.