Truth About Good And Bad Foods: পুষ্টিবিদ “ভালো” এবং “খারাপ” খাবার সম্পর্কে সত্য প্রকাশ করেছেন, চলুন দেখে নেওয়া যাক

Truth About Good And Bad Foods
Truth About Good And Bad Foods

Truth About Good And Bad Foods: পুষ্টিবিদ আজকের নিবন্ধে চারটি খাবারের বিষয়ে কথা বলেছেন, যা আপনার স্বাস্থ্যকে সুস্থ রাখতে সাহায্য করবে

হাইলাইটস:

  • পুষ্টিগুণে ভরপুর বলে ঘিকে প্রায়ই সুপারফুড বলা হয়
  • ভাত হল শক্তির একটি বড় উৎস এবং অনেক খাবারের একটি প্রধান উপাদান
  • ভারতীয় আচার প্রোবায়োটিক এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর থাকে, যা তাদের একটি সুপারফুড করে তোলে

Truth About Good And Bad Foods: কোন খাবারগুলি আমাদের জন্য ভাল বা খারাপ সে সম্পর্কে আমরা প্রায়শই পরস্পরবিরোধী তথ্য শুনি। উদাহরণস্বরূপ, ডিমগুলিকে একসময় অস্বাস্থ্যকর বলে মনে করা হয়েছিল কারণ তারা কোলেস্টেরল বাড়ায়, কিন্তু এখন আমরা জানি যে তারা প্রোটিনের একটি ভাল উৎস। কফিও আমাদের জন্য খারাপ বলে মনে করা হয়েছিল, তবে এর কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এমনকি চকলেটও অল্প পরিমাণে আমাদের জন্য ভালো হতে পারে। পুষ্টিবিদ নমামি আগরওয়াল একমত। ইনস্টাগ্রামে পোস্ট করা তার সর্বশেষ ভিডিওতে, তিনি ঘোষণা করেছেন যে এমন কোনও খাবার নেই যা আমাদের জন্য ভাল বা খারাপ। ভুল উপায়ে খাওয়া হলে এটি খারাপ হয়ে যায়। “আমরা প্রায়শই শুনি যে খাবারগুলিকে ‘ভাল’ বা ‘খারাপ’ লেবেল দেওয়া হচ্ছে। একজন পুষ্টিবিদ হিসাবে, আমি সেই চিন্তাকে চ্যালেঞ্জ করতে চাই। স্বাস্থ্যকর ডায়েটে সব খাবারেরই স্থান থাকতে পারে। এটি ভারসাম্য, বৈচিত্র্য এবং অংশ নিয়ন্ত্রণ সম্পর্কে,” তিনি ক্যাপশনে বলেছেন।

We’re now on WhatsApp – Click to join

তার ভিডিওতে, পুষ্টিবিদ এই জাতীয় চারটি খাবারের বিষয়ে কথা বলেছেন:

১. ঘি

পুষ্টিগুণে ভরপুর বলে ঘিকে প্রায়ই সুপারফুড বলা হয়। তবে নমামি আগরওয়াল সতর্ক করেছেন যে খুব বেশি ভাল জিনিস খারাপ হতে পারে। ঘি খুব বেশি গরম করলে অস্বাস্থ্যকর যৌগ তৈরি হতে পারে। সুতরাং, আপনার খাবারকে সুস্বাদু করতে একটি চামচ ব্যবহার করুন, তবে এটির সাথে ডিপ-ফ্রাই করা এড়িয়ে চলুন। এর উপকারিতা পেতে পরিমিতভাবে ঘি সেবন করুন।

Read more – বিশেষজ্ঞদের মতে এখানে কিছু ‘সবচেয়ে খারাপ’ খাদ্য আইটেমের নাম দেওয়া হল যা আমাদের শরীরকে ক্ষতি করে

২. ভাত

ভাত হল শক্তির একটি বড় উৎস এবং অনেক খাবারের একটি প্রধান উপাদান। পুষ্টিবিদদের মতে, আপনাকে এটি সম্পূর্ণভাবে কাটাতে হবে না। রক্তে শর্করার স্পাইক এড়াতে শুধু প্রোটিন এবং ফাইবারের সাথে আপনার খাবারের ভারসাম্য নিশ্চিত করুন। ভাতকে একটি “মহান সঙ্গী হিসাবে ভাবুন, মূল অনুষ্ঠান নয়।”

৩. আচার

ভারতীয় আচার প্রোবায়োটিক এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর থাকে, যা তাদের একটি সুপারফুড করে তোলে। কিন্তু ডাঃ আগরওয়াল বলেছেন যে তাদের টঞ্জি স্বাদ মানে তারা সোডিয়াম বেশি। সুতরাং, অল্প পরিমাণে এগুলিকে ফ্লেভার বুস্টার হিসাবে ব্যবহার করুন এবং এটি অতিরিক্ত করবেন না। ভাত বা রুটির সাথে একটু আচার সত্যিই অনেক দূর যেতে পারে।

৪. নারকেল

নারকেল স্বাস্থ্যকর চর্বি এবং এমসিটিগুলির সর্বোত্তম উৎস, পুষ্টিবিদ বলেছেন। এটি পুষ্টিগুণে ভরপুর কিন্তু এটি ক্যালোরিতেও বেশি। সুতরাং, একটি সুষম খাদ্যের অংশ হিসাবে নারকেল উপভোগ করুন এবং এটি পরিমিতভাবে উপভোগ করুন।

We’re now on Telegram – Click to join

সবশেষে, পুষ্টিবিদ বলেন যে লক্ষ্য হল অপরাধ বা সীমাবদ্ধতা ছাড়াই আপনার খাবার উপভোগ করা। “একটি সুষম খাদ্যের মধ্যে সমস্ত খাদ্য গোষ্ঠীর বিভিন্ন ধরণের খাবার অন্তর্ভুক্ত রয়েছে,” তিনি বলেছেন। “যদি আপনি কি খাবেন বা কতটুকু খাবেন সে সম্পর্কে নিশ্চিত না হন, তাহলে একজন রেজিস্টার্ড ডায়েটিশিয়ানের সাথে পরামর্শ করুন। তারা আপনার নির্দিষ্ট চাহিদা এবং লক্ষ্যগুলির উপর ভিত্তি করে ব্যক্তিগতকৃত নির্দেশিকা প্রদান করতে পারে।”

এইরকম স্বাস্থ্যকর খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।