Pregnancy Stretching Exercises: শীর্ষ ৫টি স্ট্রেচিং ব্যায়াম যা প্রতিটি মহিলার গর্ভাবস্থায় অনুশীলন করা উচিত

Pregnancy Stretching Exercises: এই ৫টি স্ট্রেচিং ব্যায়াম গর্ভাবস্থায় অনুশীলন করুন

হাইলাইটস:

  • মাটিতে শোয়ার সময়, আপনি ফিটনেস বল দিয়ে পিছনের দিকে প্রসারিত করতে পারেন
  • এই লো ব্যাক স্ট্রেচটি আমাদের দীর্ঘস্থায়ী পিঠের ব্যথায় স্বাভাবিকভাবেই প্রসারিত হয়
  • নিচের স্ট্রেচিং সুইংগুলি গর্ভাবস্থার সাথে থাকা যন্ত্রণাগুলিকে সহজ করতে সাহায্য করতে পারে

Pregnancy Stretching Exercises: গর্ভাবস্থায় কয়েকবার স্ট্রেচগুলি পুনরাবৃত্তি করা অবশ্যই আপনাকে ভালো অবস্থায় থাকতে সাহায্য করবে। নিচের স্ট্রেচিং সুইংগুলি গর্ভাবস্থার সাথে থাকা যন্ত্রণাগুলিকে সহজ করতে সাহায্য করতে পারে।

লো ব্যাক স্ট্রেচ 

এছাড়াও, এই লো ব্যাক স্ট্রেচটি আমাদের দীর্ঘস্থায়ী পিঠের ব্যথায় স্বাভাবিকভাবেই প্রসারিত হয় যা আপনার পিঠের সাথে আপনার মাথা সোজা রেখে করা হয়। শ্বাস নিন, এবং তারপর শ্বাস ছাড়ুন। আপনার পিঠ বাঁকান। কয়েক সেকেন্ড ধরে রাখুন। এর পরে, আপনার পেট এবং পিঠে শিথিল হতে দিন। নিশ্চিত করুন যে আপনার পিঠ যতটা সোজা হয় আপনি যতটা সম্ভব পরিচালনা করতে পারেন এবং এটিকে নিচু হতে দেবেন না।

ফিটনেস বল দিয়ে ব্যাকওয়ার্ড স্ট্রেচ

মাটিতে শোয়ার সময়, আপনি ফিটনেস বল দিয়ে পিছনের দিকে প্রসারিত করতে পারেন। সামনের দিকে হাতের তালু দিয়ে আপনার বাহু প্রসারিত করে একটি ফিট বলের থেকে কিছুটা দূরে নিজেকে অবস্থান করুন। ধীরে ধীরে আপনার পা বাঁকুন যতটা শেষ পর্যন্ত আপনার হাঁটুর জন্য আরামদায়ক হবে। কয়েক সেকেন্ড ধরে রাখুন। এখন শুরুর অবস্থান থেকে শুরু করে বিপরীত ক্রমে একই কাজ করুন।

We’re now on Telegram- Click to join

Torso রোটেশন 

আপনার পিছনে এবং উপরের ধড়ের পেশীগুলিকে প্রসারিত করতে, ধড় ঘোরানোর চেষ্টা করুন। মেঝেতে বসুন, পা অতিক্রম করুন। আপনার বাম হাতে আপনার ডান পা ধরুন। তারপরে, আপনার ডান হাতটি আপনার পিছনে রাখুন এবং ধীরে ধীরে আপনার উপরের শরীরকে ডানদিকে মোচড় দিন। কয়েক সেকেন্ড ধরে রাখুন। তারপরে ফিরে যান প্রারম্ভিক যান। হাত পরিবর্তন করুন এবং বিপরীত দিকে পুনরাবৃত্তি করুন। মেঝেতে বসা আরামদায়ক না হলে, একটি মাদুর বা তোয়ালে চেষ্টা করুন।

We’re now on WhatsApp- Click to join

ব্যাকওয়ার্ড স্ট্রেচ 

আপনাকে পিছনে, পেলভিস এবং ইথম প্রসারিত করতে, ব্যাকওয়ার্ড স্ট্রেচ ব্যায়াম চেষ্টা করার মতো। আপনার হাঁটু নামিয়ে শুরু করুন। আপনার বাহু সোজা রাখুন এবং আপনার হাতগুলি সরাসরি কাঁধে (নীচে) রাখুন। আপনার পায়ের আঙ্গুলগুলি আপনার গোঁড়ালির দিকে মোড়ানো যতদূর এটি আপনার হাঁটুর জন্য আরামদায়ক হয় এবং নিশ্চিত করুন যে পাগুলি বিন্দু অবস্থানে রয়েছে। আপনার শরীর ড্রপ করুন এবং আপনার বাহু সোজা এবং উপরে থাকা অবস্থায় আপনার হাঁটু স্পর্শ করুন। কয়েক সেকেন্ড ধরে রাখুন।

Read More- আপনার মাসিক চক্রের সময় উপযুক্ত ওয়ার্কআউট

স্ট্যান্ডিং পেলভিক টিল্ট

স্ট্যান্ডিং পেলভিক টিল্টও একটি ব্যায়াম যেখানে হ্যামস্ট্রিং পেশীগুলি প্রসারিত হয়। কাঁধের প্রস্থের দূরত্বে দেওয়ালে আপনার পিঠ দিয়ে সোজা হয়ে দাঁড়ান। আপনার পিঠকে প্রাচীরের মধ্যে ধাক্কা দিন, আপনার স্যাক্রামের স্তরে। কয়েক সেকেন্ড ধরে রাখুন। এর পরে, এক নম্বর অবস্থানে ফিরে যান।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.