Vitamin C: ওয়ার্কআউটের আগে ভিটামিন সি গ্রহণ করলে পুনরুদ্ধারের সুবিধা হতে পারে, গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে

Vitamin C: অধ্যয়নের পরামর্শ অনুযায়ী ওয়ার্কআউটের আগে ভিটামিন সি গ্রহণ করলে পুনরুদ্ধারের সুবিধা হতে পারে

হাইলাইটস:

  • ব্যায়াম করার পরে আমাদের শরীরে অক্সিডেটিভ স্ট্রেস কমায়
  • ব্যায়াম করার জন্য পূর্বনির্ধারিত প্রশাসন অক্সিডেটিভ স্ট্রেসকে হ্রাস করে না
  • এটি গুরুত্বপূর্ণ সত্য যে ভিটামিন সি একটি কার্যকর অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে প্রমাণিত হয়েছে

Vitamin C: ব্যায়ামের আগে ভিটামিন সি (অ্যাসকরবিক অ্যাসিড নামেও পরিচিত) গ্রহণ করা অ্যাসিডের বিরুদ্ধে রক্তের শক্তি বাড়াতে সাহায্য করে এবং ব্যায়াম করার পরে আমাদের শরীরে অক্সিডেটিভ স্ট্রেস কমায়।

চিয়াং মাই ইউনিভার্সিটি (থাইল্যান্ড) এর গবেষকরা সুপারঅক্সাইড ডিসম্যুটেজ (এসওডি) নামক একটি শরীরের স্ট্রেস মার্কার অনুসন্ধান করেছেন এবং তারা উল্লেখ করেছেন যে যখন তারা এটিকে প্লাসিবোর সাথে যুক্ত করে তখন এটির কার্যকলাপ প্রচলিত স্তরের উপরে ছিল। অন্যদিকে, অ্যাসকরবিক অ্যাসিড এবং ব্যায়াম একটি নাটকীয়ভাবে ভিন্ন চিত্র উপস্থাপন করে, কারণ স্ট্রেস মার্কারের মাত্রা দমন করা হয়।

এটি গুরুত্বপূর্ণ সত্য যে ভিটামিন সি একটি কার্যকর অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে প্রমাণিত হয়েছে, তবে ব্যায়াম-প্ররোচিত অক্সিডেটিভ স্ট্রেসের উপর ভিটামিন সি সম্পূরক ভূমিকা এখনও বিতর্কিত।

We’re now on WhatsApp- Click to join

গবেষণার উদ্দেশ্যগুলি দ্বিগুণ ছিল: প্রথমত, দুটি প্রশ্নের উত্তর ছিল: অ্যাসকরবিক অ্যাসিড সম্পূরক অতিরিক্ত অ্যান্টিঅক্সিডেন্ট প্রতিরক্ষা প্রদান করবে এবং গ্লুকোজ বিপাক নিয়ন্ত্রণ করবে কিনা এবং এটি একটি অপ্রশিক্ষিত অনৈচ্ছিক ব্যক্তির দ্বারা সঞ্চালিত একক ব্যায়ামের সেশনের কারণে পেশীর ক্ষতি প্রতিরোধ করতে পারে কিনা।

Read More- মুখের কালো দাগ কমিয়ে উজ্জ্বল ও মসৃন ত্বক পেতে হলে এখনই ঘরে বানিয়ে ফেলুন ভিটামিন সি ফেস সিরাম এই পদ্ধতির মাধ্যমে

“ব্যায়াম করার জন্য পূর্বনির্ধারিত প্রশাসন অক্সিডেটিভ স্ট্রেসকে হ্রাস করে না (অর্থাৎ, ব্যায়ামের আগে বা পরে অক্সিডেটিভ স্ট্রেসকে বাধা দিতে ব্যর্থ হয়)।

We’re now on Telegram- Click to join

দ্য জার্নাল অফ দ্য ইন্টারন্যাশনাল সোসাইটি অফ স্পোর্টস নিউট্রিশন-এ প্রকাশিত এই গবেষণার মাধ্যমে, ২২ থেকে ২৫ বছর বয়সী এবং সাধারণ স্বাস্থ্যের মধ্যে প্রায় ১৯ জন মহিলার উপর নজর দেওয়া হয়েছিল। তাদের স্বীকারোক্তি অনুসারে, তারা তার আগে অন্তত এক বছর ধরে কোনও শারীরিক কার্যকলাপ ছাড়াই একটি আসীন জীবনযাপন করেছিল। বিষয়গুলিকে প্রি-ওয়ার্কআউট এবং ৩০ মিনিটের ব্যায়ামের পরে রক্ত ​​পরীক্ষা ব্যবহার করে পরীক্ষা করা হয়েছিল যা অক্সিডেটিভ স্ট্রেস এবং পেশীতে আঘাতের চিহ্নিতকারী প্রকাশ করে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.