Symptoms Of Post-Partum Psychosis: আপনি কি জানেন মায়েদের পোস্ট-পার্টাম সাইকোসিস একটি নবজাতকের ক্ষতি করতে পারে? আরও জানতে বিস্তারিত পড়ুন

Symptoms Of Post-Partum Psychosis
Symptoms Of Post-Partum Psychosis

Symptoms Of Post-Partum Psychosis: পোস্ট-পার্টাম সাইকোসিস একটি গুরুতর এবং প্রায়ই উপেক্ষা করা মানসিক স্বাস্থ্যের অবস্থা যা নতুন মায়েদের প্রভাবিত করতে পারে, কিভাবে এটির ঝুঁকি হ্রাস করবেন? উত্তরটি প্রতিবেদনে দেওয়া হল

হাইলাইটস:

  • বাইপোলার ডিসঅর্ডারের ইতিহাস সহ মহিলারা তাদের মেজাজজনিত ব্যাধিগুলির বিদ্যমান দুর্বলতার কারণে উচ্চ ঝুঁকিতে থাকে
  • সন্তান প্রসবের পর, দ্রুত হরমোনের পরিবর্তন মস্তিষ্কের রসায়নকে প্রভাবিত করতে পারে, যা সাইকোসিসের সূত্রপাত হতে পারে
  • পোস্ট-পার্টাম সাইকোসিস বা অন্যান্য মানসিক অবস্থার পারিবারিক ইতিহাস এই অবস্থার বিকাশের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে

Symptoms Of Post-Partum Psychosis: জার্মানিতে ২৮ বছর বয়সী এক মহিলার সাম্প্রতিক খবর যিনি তার নবজাতক কন্যাকে জানালার বাইরে ফেলে দিয়েছিলেন কারণ ‘তিনি ভেবেছিলেন একটি শিশু পোর্শে একজন নির্বাহী হিসাবে তার ক্যারিয়ার নষ্ট করবে’, যেমন প্রসিকিউটরদের অভিযোগ, অনেককে হতবাক করেছে।

ক্যাটারিনা জোভানোভিচ নামের এই মহিলাকে ব্যাপকভাবে নিন্দা করা হয়েছে এবং তাকে ‘নিষ্ঠুর’ এবং অন্যান্য অপমানজনক পদ হিসেবে চিহ্নিত করা হচ্ছে। তার নবজাতকের মৃত্যুর জন্য তাকে সাড়ে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

যাইহোক, সোশ্যাল মিডিয়াতে প্রচারিত একটি বিকল্প আখ্যান রয়েছে। কিছু ব্যবহারকারী পরামর্শ দেন যে জোভানোভিক প্রসবোত্তর সাইকোসিসে ভুগছেন, একটি গুরুতর মানসিক স্বাস্থ্যের অবস্থা যা নতুন মায়েদের প্রভাবিত করতে পারে।

কারণ এবং লক্ষণ

ডাঃ গুপ্তা উল্লেখ করেছেন যে কোনো একক কারণ নেই যা কোনো মহিলার মধ্যে পিপিপির বিকাশের দিকে পরিচালিত করে এবং গবেষণা পরামর্শ দেয় যে এটি বিভিন্ন কারণের ইন্টারপ্লে দ্বারা ট্রিগার হয়।

আকস্মিক হরমোনের পরিবর্তন: সন্তান প্রসবের পর, দ্রুত হরমোনের পরিবর্তন মস্তিষ্কের রসায়নকে প্রভাবিত করতে পারে, যা সাইকোসিসের সূত্রপাত হতে পারে।

বাইপোলার ডিসঅর্ডারের ইতিহাস: বাইপোলার ডিসঅর্ডারের ইতিহাস সহ মহিলারা তাদের মেজাজজনিত ব্যাধিগুলির বিদ্যমান দুর্বলতার কারণে উচ্চ ঝুঁকিতে থাকে।

পারিবারিক ইতিহাস: পোস্ট-পার্টাম সাইকোসিস বা অন্যান্য মানসিক অবস্থার পারিবারিক ইতিহাস এই অবস্থার বিকাশের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।

ঘুমের বঞ্চনা এবং চাপ: ঘুমের অভাব এবং অন্যান্য স্ট্রেসও লক্ষণগুলিকে ট্রিগার বা বাড়িয়ে তুলতে ভূমিকা পালন করতে পারে।

We’re now on WhatsApp – Click to join

এখানে লক্ষণগুলি রয়েছে:

বিভ্রম এবং হ্যালুসিনেশন: বাস্তব নয় এমন জিনিস দেখা বা শোনা, বা বাস্তবে ভিত্তি করে নয় এমন দৃঢ় বিশ্বাস।

চরম মেজাজ পরিবর্তন: মেজাজে হঠাৎ এবং তীব্র পরিবর্তন, উচ্ছ্বাস থেকে উত্তেজনা বা তীব্র বিষণ্নতা।

বিভ্রান্তি এবং জ্ঞানীয় বিশৃঙ্খলা: পরিষ্কারভাবে চিন্তা করতে অসুবিধা, অসংগঠিত চিন্তা বা বক্তৃতা এবং প্রতিবন্ধী বিচার।

বিভ্রান্তিকর এবং উদ্ভট আচরণ: কারণ ছাড়াই সন্দেহজনক বা ভীত বোধ করা, এবং এমন আচরণ করা যা অস্বাভাবিক বা চরিত্রের বাইরে।

অবসেসিভ চিন্তা: প্রকৃত উদ্দেশ্য না থাকা সত্ত্বেও নিজেকে বা শিশুর ক্ষতি করার বিষয়ে অবিরাম চিন্তা।

কার্যকারিতায় প্রতিবন্ধকতা: ব্যক্তিগত যত্ন, সম্পর্ক, কাজ বা অন্যান্য গুরুত্বপূর্ণ ক্ষেত্র সহ দৈনন্দিন জীবনে উল্লেখযোগ্য চ্যালেঞ্জ।

Read more – PM২.৫-এর জন্য প্রতি বছর দিল্লিতে ১২,০০০ মৃত্যুর কারণ, কেন এটি এত মারাত্মক? উত্তরটি প্রতিবেদনে দেওয়া হল

কিভাবে এটি চিকিৎসা?

সোনাল চাড্ডার মতে, পিপিপির জন্য অবিলম্বে এবং ব্যাপক চিকিৎসা হস্তক্ষেপ প্রয়োজন। চিকিত্সা পরিকল্পনা প্রায়ই অন্তর্ভুক্ত:

ওষুধ: প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করার সাথে, ওষুধের সাহায্যের জন্য একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।

হাসপাতালে ভর্তি: গুরুতর ক্ষেত্রে, নিবিড় পরিচর্যা প্রদান এবং মা ও শিশু উভয়ের নিরাপত্তা নিশ্চিত করার জন্য হাসপাতালে ভর্তির প্রয়োজন হতে পারে।

সাইকোথেরাপি: এতে লক্ষণগুলি পরিচালনা করতে, অবস্থা বুঝতে এবং মোকাবেলার কৌশলগুলি বিকাশ করতে মানসিক স্বাস্থ্য পেশাদারদের সাথে কাজ করা জড়িত। থেরাপি মানসিক সমর্থন প্রদান করতে পারে এবং মাকে তার অনুভূতি এবং অভিজ্ঞতা নেভিগেট করতে সাহায্য করতে পারে।

সহায়তা ব্যবস্থা: চিকিৎসা প্রক্রিয়ায় পরিবারের সদস্য এবং অংশীদারদের জড়িত করা অতিরিক্ত মানসিক এবং ব্যবহারিক সহায়তা প্রদান করতে পারে। প্রসব-পরবর্তী মানসিক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন নতুন মায়েদের জন্য সহায়তা গোষ্ঠীগুলিও উপকারী হতে পারে।

ঝুঁকি হ্রাস করুন

মানসিক স্বাস্থ্য পর্যবেক্ষণ করুন: যত্নশীল, হাসপাতালের কর্মী এবং মানসিক স্বাস্থ্য পেশাদারদের জন্য নতুন মায়েদের মধ্যে PPP-এর লক্ষণগুলি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রাথমিক হস্তক্ষেপ: পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে উপসর্গগুলির তাৎক্ষণিক সনাক্তকরণ এবং প্রাথমিক হস্তক্ষেপ অপরিহার্য।

We’re now on Telegram – Click to join

সমর্থন ব্যবস্থা: অংশীদার, পরিবারের সদস্য এবং বন্ধুদের কাছ থেকে শক্তিশালী এবং স্বাস্থ্যকর সামাজিক সমর্থন উল্লেখযোগ্যভাবে চাপের মাত্রা কমাতে পারে।

শিক্ষা এবং সচেতনতা: প্রসবোত্তর সাইকোসিসের লক্ষণ এবং উপসর্গ সম্পর্কে মা এবং তার সহায়তা নেটওয়ার্ক উভয়কেই শিক্ষিত করা প্রাথমিকভাবে স্বীকৃতি এবং হস্তক্ষেপের দিকে নিয়ে যেতে পারে।

স্বাস্থ্যকর জীবনধারা: পর্যাপ্ত ঘুম, নিয়মিত ব্যায়াম এবং একটি সুষম খাদ্য সহ একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা সামগ্রিক মানসিক সুস্থতায় অবদান রাখতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.