Stay Fit During Diwali 2024: এই বছর দীপাবলিতে কীভাবে ফিট থাকবেন সেই নিয়ে চিন্তা করছেন? উৎসবের মরসুমে স্ট্রেস পরিচালনা করার জন্য ডায়েট টিপস, সহজ ওয়ার্কআউট, কৌশলগুলি দেওয়া হল

Stay Fit During Diwali 2024
Stay Fit During Diwali 2024

Stay Fit During Diwali 2024: দীপাবলি মরসুমে আপনার ফিটনেস লক্ষ্যগুলির সাথে ট্র্যাকে থাকা চ্যালেঞ্জিং হতে পারে, এই বিশেষজ্ঞ-প্রস্তাবিত টিপস আপনাকে উৎসব গুলির মধ্যে সক্রিয় থাকতে সাহায্য করতে পারে

হাইলাইটস:

  • দীপাবলি উৎসবের জন্য পুষ্টি এবং খাদ্য টিপস
  • আপনার উৎসব সময়সূচী মধ্যে মাপসই করা সহজ workouts
  • উৎসবের মরসুমে মানসিক চাপ কীভাবে পরিচালনা করবেন

Stay Fit During Diwali 2024: উৎসবের মরসুমে কীভাবে আপনি ফুলে যাওয়া, ক্লান্ত এবং চাপ অনুভব করা বন্ধ করতে পারেন? দীপাবলি পার্টিতে কী খাওয়া উচিত? আপনি কিভাবে ফিট থাকতে পারেন এবং আপনার সেরা দেখতে পারেন? আপনিও যদি ভাবছেন উৎসবের মরসুমে কীভাবে সুস্থ থাকবেন এবং আপনার ক্যালরি গ্রহণের পরিমাণ নিয়ন্ত্রণ করবেন এবং আপনি যা চান তা খাবেন, আপনি সঠিক জায়গায় এসেছেন।

এমনকি সবচেয়ে সুশৃঙ্খল ব্যক্তিরাও উৎসব ঋতুতে তাদের স্বাস্থ্যের রুটিনে লেগে থাকা কঠিন হতে পারে। কিন্তু আপনি এই বছর জিনিস ভিন্ন করতে পারেন। এই সমস্ত খাওয়া এবং সামাজিকীকরণের জন্য আপনাকে আপনার ফিটনেস লক্ষ্যে ফিরে যেতে হবে না।

We’re now on WhatsApp – Click to join

আপনাকে ট্র্যাকে রাখতে সাহায্য করার জন্য, আমরা কিছু অত্যন্ত প্রয়োজনীয় পরামর্শের জন্য স্বাস্থ্য, ফিটনেস এবং পুষ্টির নেতৃস্থানীয় বিশেষজ্ঞদের সহায়তা তালিকাভুক্ত করেছি। আপনি যদি উৎসবের মরসুমে কিছুটা উদ্বিগ্ন হয়ে থাকেন তবে অনুসরণ করার জন্য এই সহজ টিপস এবং কৌশলগুলি মিস করবেন না:

দীপাবলি উৎসবের জন্য পুষ্টি এবং খাদ্য টিপস

পায়েল কোঠারি, পুষ্টিবিদ এবং The Gut এর লেখক, HT Lifestyle এর সাথে অন্ত্রের স্বাস্থ্যের সাথে আপোস না করে কীভাবে দীপাবলি পার্টিগুলি উপভোগ করবেন তার টিপস শেয়ার করেছেন। তিনি বলেন, “উৎসবের মরসুমটি অপ্রতিরোধ্য আচরণ এবং পারিবারিক সমাবেশে ভরা, তবে এর অর্থ এই নয় যে আপনাকে আপনার স্বাস্থ্যের লক্ষ্যগুলির সাথে আপস করতে হবে।”

তিনি খাওয়ার আনন্দ মিস না করে স্বাস্থ্যকর বিকল্প বেছে নেওয়ার পরামর্শ দেন; কিন্তু মূল শব্দ ভারসাম্য আছে। “ভাজা খাবারের চেয়ে পুষ্টিকর-ঘন স্ন্যাকস যেমন ভাজা বাদাম, বেকড সামোসা এবং তাজা ফলের থালা বেছে নিন। পরিমিত হওয়াটাই মুখ্য – আপনার মিষ্টি উপভোগ করুন, কিন্তু অংশের আকার নিয়ন্ত্রণে রাখুন,” পায়েল বলে।

Read more – আপনি কি জানেন শরীরে পুষ্টির অভাবে নানা রোগ দেখা দেয়? যোগব্যায়াম শরীরের অনেক রোগ প্রতিরোধ করবে

ইয়াথার্থ হসপিটালস গ্রেটার নয়ডার পুষ্টি ও স্বাস্থ্য বিভাগের প্রধান ডাঃ কিরণ সোনি যোগ করেছেন যে দীপাবলির সময় স্বাস্থ্য এবং ফিটনেস বজায় রাখার জন্য, আপনার পছন্দের খাবারগুলিকে পুরোপুরি প্রত্যাখ্যান করার পরিবর্তে আপনার অংশ নিয়ন্ত্রণের দিকে মনোনিবেশ করা উচিত।

আপনার উৎসব সময়সূচী মধ্যে মাপসই করা সহজ workouts

উৎসবের মরসুমে আপনার ওয়ার্কআউটে মাপসই করা সহজ নয়, তবে অক্টোবর মাসে ব্যায়াম আপনার সর্বোচ্চ অগ্রাধিকার না হলেও, আপনি সক্রিয় থাকার জন্য যেতে পারেন। ডাঃ সোনি বলেছেন, “উৎসবের মরসুমে শারীরিক কার্যকলাপ বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সময় সীমিত হলে সংক্ষিপ্ত, উচ্চ-তীব্রতার ওয়ার্কআউটের জন্য লক্ষ্য রাখুন। আপনার দিনটিকে শক্তিশালী করতে সকালের যোগব্যায়াম বা স্ট্রেচিং সেশনগুলি বিবেচনা করুন। হজমে সহায়তা করতে এবং ক্যালোরি পোড়াতে ভারী খাবারের পরে হাঁটাহাঁটি করুন।”

উৎসবের মরসুমে মানসিক চাপ কীভাবে পরিচালনা করবেন

দীপাবলির মরসুম আপনার মানসিক স্বাস্থ্যের উপর অনেক চাপ এবং চাপ আনতে পারে, হালকা বিরক্তি থেকে শুরু করে বিভিন্ন ধরনের উদ্বেগ যা আপনাকে রাতে জাগিয়ে রাখে। এবং আপনি সম্ভবত জানেন যে, ব্যায়াম হল এই সমস্ত কিছু থেকে মুক্তি দেওয়ার একটি দুর্দান্ত উপায়। আরেকটি সত্য: আপনি কী খান তাও গুরুত্বপূর্ণ।

পায়েল আপনার ডায়েটে মেজাজ বৃদ্ধিকারী এবং স্ট্রেস উপশমকারী খাবার যোগ করার পরামর্শ দেন, যেমন গাঢ় শাক, বাদাম এবং ওমেগা-৩ সমৃদ্ধ খাবার, যেমন চিয়া বীজ এবং ফ্ল্যাক্সসিড। তিনি বলেন, “স্যুপ অন্ত্র-মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য দুর্দান্ত।”

We’re now on Telegram – Click to join

ডাঃ সোনি যোগ করেন, “ব্যস্ত উৎসবের সময় সামগ্রিক সুস্থতার জন্য মানসিক চাপ নিয়ন্ত্রণ করা অপরিহার্য। আপনার খাদ্যতালিকায় স্ট্রেস-হ্রাসকারী খাবার অন্তর্ভুক্ত করুন, যেমন ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার (যেমন চর্বিযুক্ত মাছ, আখরোট এবং ফ্ল্যাক্সসিড), জটিল কার্বোহাইড্রেট (পুরো শস্য, শাকসবজি), এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার (শাক, শাক-সবজি) ঘুমকে প্রাধান্য দিন এবং যতটা সম্ভব ঘুমের সময়সূচী বজায় রাখুন।”

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.