Smoking Causes many Health Risks: প্যাসিভ ধূমপান অনেক স্বাস্থ্যঝুঁকির কারণ!

Smoking Causes many Health Risks: প্যাসিভ ধূমপান এর স্বাস্থ্য ঝুঁকি কী কী?

হাইলাইটস:

  • প্যাসিভ ধূমপান, যাকে সেকেন্ডহ্যান্ড স্মোক এক্সপোজারও বলা হয়।
  • যখন ব্যক্তিরা ধূমপায়ীদের দ্বারা নির্গত ধোঁয়া বা তামাকজাত দ্রব্য পোড়ানোর ধোঁয়া নিঃশ্বাস ত্যাগ করে তখন ঘটে।
  • যদিও অনেক লোক ধূমপানের সাথে সম্পর্কিত স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে সচেতন, তবে এটি স্বীকার করা গুরুত্বপূর্ণ যে প্যাসিভ ধূমপানও গুরুতর স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করতে পারে।

Smoking Causes many Health Risks: প্যাসিভ ধূমপান, যাকে সেকেন্ডহ্যান্ড স্মোক এক্সপোজারও বলা হয়, যখন ব্যক্তিরা ধূমপায়ীদের দ্বারা নির্গত ধোঁয়া বা তামাকজাত দ্রব্য পোড়ানোর ধোঁয়া নিঃশ্বাস ত্যাগ করে তখন ঘটে। যদিও অনেক লোক ধূমপানের সাথে সম্পর্কিত স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে সচেতন, তবে এটি স্বীকার করা গুরুত্বপূর্ণ যে প্যাসিভ ধূমপানও গুরুতর স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করতে পারে। আপনি যদি প্যাসিভ ধূমপানের সংস্পর্শে আসেন তবে এখানে কিছু স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে সচেতন হতে হবে।

We’re now on Whatsapp – Click to join

শ্বাসযন্ত্রের সমস্যা:

১. শ্বাসযন্ত্রের সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি: সেকেন্ডহ্যান্ড ধোঁয়ার এক্সপোজার ব্রঙ্কাইটিস এবং নিউমোনিয়ার মতো শ্বাসযন্ত্রের সংক্রমণের ঝুঁকি বাড়াতে পারে, বিশেষ করে শিশু এবং ব্যক্তিদের মধ্যে যাদের শ্বাসযন্ত্রের পূর্বে বিদ্যমান অবস্থা রয়েছে।

২. হাঁপানির উপসর্গের অবনতি: সেকেন্ডহ্যান্ড ধোঁয়া হাঁপানির লক্ষণগুলিকে ট্রিগার করতে পারে এবং হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে হাঁপানির আক্রমণকে বাড়িয়ে তুলতে পারে, যার ফলে কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্ট এবং বুকে শক্ত হয়ে যায়।

৩. দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ: প্যাসিভ ধূমপানের দীর্ঘমেয়াদী এক্সপোজার দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগের বিকাশের সাথে যুক্ত হয়েছে যেমন দীর্ঘস্থায়ী অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি), যা শ্বাসকষ্টের কারণ হতে পারে এবং সময়ের সাথে সাথে ফুসফুসের কার্যকারিতা হ্রাস করতে পারে।

কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ঝুঁকি:

১. হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি: প্যাসিভ ধূমপান করোনারি ধমনী রোগ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোক সহ হৃদরোগের বর্ধিত ঝুঁকির সাথে যুক্ত। সেকেন্ডহ্যান্ড ধোঁয়ার এক্সপোজার রক্তনালীগুলির ক্ষতি করতে পারে, রক্তচাপ বাড়াতে পারে এবং রক্ত ​​​​জমাট বাঁধতে উৎসাহিত করতে পারে, যা সবই কার্ডিওভাসকুলার স্বাস্থ্য সমস্যায় অবদান রাখে।

২. রক্তের লিপিডের উপর প্রভাব: সেকেন্ডহ্যান্ড স্মোক এক্সপোজার রক্তের লিপিড মাত্রায় বিরূপ পরিবর্তন ঘটাতে পারে, যার মধ্যে এলডিএল কোলেস্টেরলের উচ্চ মাত্রা (প্রায়ই “খারাপ” কোলেস্টেরল হিসাবে উল্লেখ করা হয়) এবং এইচডিএল কোলেস্টেরলের মাত্রা হ্রাস (প্রায়ই “ভালো” কোলেস্টেরল হিসাবে উল্লেখ করা হয়) , যা হৃদরোগের ঝুঁকির কারণ।

ক্যান্সারের ঝুঁকি:

১. ফুসফুসের ক্যান্সার: যারা অধূমপায়ীদের প্যাসিভ ধূমপানের সংস্পর্শে আসে তাদের ফুসফুসের ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি থাকে। সেকেন্ডহ্যান্ড ধোঁয়ায় কার্সিনোজেন (ক্যান্সার সৃষ্টিকারী পদার্থ) থাকে যেমন বেনজিন, ফর্মালডিহাইড এবং পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন, যা ফুসফুসের ক্যান্সারের বিকাশে অবদান রাখতে পারে।

২. অন্যান্য ক্যান্সার: ফুসফুসের ক্যান্সার ছাড়াও, প্যাসিভ ধূমপান স্তন ক্যান্সার, নাকের সাইনাস ক্যান্সার এবং শৈশব লিউকেমিয়া সহ অন্যান্য ধরণের ক্যান্সারের ঝুঁকির সাথে যুক্ত করা হয়েছে।

অন্যান্য স্বাস্থ্য প্রভাব:

১. প্রতিবন্ধী প্রজনন স্বাস্থ্য: প্যাসিভ ধূমপান প্রজনন স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে, যার মধ্যে রয়েছে নারী ও পুরুষ উভয়ের উর্বরতা হ্রাস, গর্ভপাতের ঝুঁকি এবং গর্ভাবস্থায় জটিলতা যেমন কম জন্ম ওজন এবং অকাল জন্ম।

২. শিশুদের স্বাস্থ্যের উপর প্রভাব: যে সমস্ত শিশুরা সেকেন্ডহ্যান্ড ধূমপানের সংস্পর্শে আসে তারা শ্বাসযন্ত্রের সংক্রমণ, হাঁপানির তীব্রতা, কানের সংক্রমণ এবং আকস্মিক শিশু মৃত্যুর সিন্ড্রোম (SIDS) সহ বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হওয়ার ঝুঁকিতে থাকে।

প্যাসিভ ধূমপান শ্বাসযন্ত্রের সমস্যা, কার্ডিওভাসকুলার স্বাস্থ্য সমস্যা, ক্যান্সারের বর্ধিত ঝুঁকি এবং অন্যান্য প্রতিকূল স্বাস্থ্য প্রভাব সহ সমস্ত বয়সের ব্যক্তির জন্য গুরুত্বপূর্ণ স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। সেকেন্ডহ্যান্ড ধূমপানের বিপদ থেকে নিজেকে এবং অন্যদের রক্ষা করার জন্য, যখনই সম্ভব তামাকের ধোঁয়ার সংস্পর্শ এড়ানো গুরুত্বপূর্ণ, বিশেষ করে অভ্যন্তরীণ পরিবেশে এবং ঘেরা জায়গায়। ধূমপান-মুক্ত পরিবেশ তৈরি করা এবং ধূমপান বন্ধের প্রচার করা প্যাসিভ ধূমপানের সাথে সম্পর্কিত স্বাস্থ্যের বোঝা কমাতে এবং জনস্বাস্থ্যের ফলাফলের উন্নতির জন্য অপরিহার্য পদক্ষেপ।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.