Screen Activities Post-Bedtime Harm Sleep: শোবার আগে স্ক্রিন আপনার কিশোর-কিশোরীদের ঘুম নষ্ট করে? এই নতুন গবেষণা আপনার মন পরিবর্তন করতে পারে

Screen Activities Post-Bedtime Harm Sleep
Screen Activities Post-Bedtime Harm Sleep

Screen Activities Post-Bedtime Harm Sleep: একটি নতুন গবেষণা পরামর্শ দেয় যে ঘুমানোর আগে স্ক্রিন টাইম কিশোরদের ঘুমের উপর ন্যূনতম প্রভাব ফেলে, পরিবর্তে, বিছানায় থাকাকালীন স্ক্রিন ব্যবহার করা ঘুমকে উল্লেখযোগ্যভাবে ব্যাহত করে

হাইলাইটস:

  • ঘুমানোর দুই ঘন্টা আগে স্ক্রিন টাইম কিশোর-কিশোরীদের ঘুমের উপর ন্যূনতম প্রভাব ফেলে
  • স্ক্রীন টাইম এবং ঘুমের মধ্যে সংযোগ
  • বিভিন্ন পর্দা কার্যকলাপের প্রভাব

Screen Activities Post-Bedtime Harm Sleep: বাবা-মা এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা কিশোর-কিশোরীদের ঘুমের আগে স্ক্রিন ব্যবহার করার বিপদ সম্পর্কে সতর্ক করেছেন, এই ভেবে যে সোশ্যাল মিডিয়ায় গভীর রাতে স্ক্রোল করা বা বিং-বিং-ভিডিও দেখা ঘুমের ব্যাঘাত ঘটায় এবং পরের দিন ক্লান্ত, খটকা বাচ্চাদের দিকে নিয়ে যায়। যাইহোক, নিউজিল্যান্ডের একটি নতুন গবেষণা পরামর্শ দেয় যে এই পরামর্শটি পুনর্বিবেচনার সময় হতে পারে।

গবেষকরা আবিষ্কার করেছেন যে ঘুমানোর দুই ঘন্টা আগে স্ক্রিন টাইম কিশোর-কিশোরীদের ঘুমের উপর ন্যূনতম প্রভাব ফেলে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল তারা বিছানায় ওঠার পর পর্দা ব্যবহার করে কিনা। JAMA পেডিয়াট্রিক্সে প্রকাশিত, নতুন গবেষণাটি তরুণদের মধ্যে কীভাবে বিভিন্ন ধরনের স্ক্রীন ব্যবহার ঘুমকে প্রভাবিত করে তার আরও বিস্তারিত ধারণা প্রদান করে।

We’re now on WhatsApp – Click to join

স্ক্রীন টাইম এবং ঘুমের মধ্যে সংযোগ

গবেষণার ফলাফলগুলি দীর্ঘকাল ধরে থাকা কিছু বিশ্বাসকে চ্যালেঞ্জ করে। ঘুমানোর আগে দুই ঘন্টার মধ্যে স্ক্রীন টাইম ঘুমের স্বাস্থ্যের বেশিরভাগ দিকের উপর সামান্য উল্লেখযোগ্য প্রভাব ফেলে। গড়ে, কিশোর-কিশোরীরা এই সময়ে স্ক্রিনে প্রায় ৫৬ মিনিট ব্যয় করে। যদিও এই ব্যবহারটি পরে ঘুমানোর সময়গুলির সাথে যুক্ত ছিল, এটি পরে জেগে ওঠার সময় দ্বারা ভারসাম্যপূর্ণ ছিল, যার ফলে ঘুমের সময়কালের সামগ্রিক পরিবর্তন হয়নি। বিপরীতে, বিছানায় নামার পর স্ক্রিন ব্যবহার কম ঘুমের সাথে যুক্ত ছিল। অংশগ্রহণকারীরা সাধারণত ঘুমানোর চেষ্টা করার আগে বিছানায় শুয়ে তাদের ডিভাইসে ১৬ মিনিট ব্যয় করে। এই সময়ের মধ্যে প্রতি ১০ মিনিটের স্ক্রীন সময়ের জন্য, মোট ঘুমের সময় তিন মিনিট কমেছে।

বিভিন্ন পর্দা কার্যকলাপের প্রভাব

পর্দা কার্যকলাপের ধরন সত্যিই গুরুত্বপূর্ণ, খুব. ইন্টারেক্টিভ স্টাফ, যেমন গেমিং বা একাধিক ডিভাইসের মধ্যে স্যুইচিং, বিশেষত বিঘ্নজনক ছিল। প্রতি ১০ মিনিটের জন্য কিশোর-কিশোরীরা বিছানায় থাকার সময় ইন্টারেক্টিভ স্ক্রিনে কাটায়, তাদের ঘুমের সময় ৯ মিনিট কমে যায়। এমনকি প্যাসিভ ক্রিয়াকলাপ যেমন ভিডিও দেখার মতো তাদের ঘুম কেটে যায়, তবে ততটা নয়।

Read more – আপনি কি জানেন সোশ্যাল মিডিয়া আমাদের ঘুমের ওপর কি প্রভাব ফেলে? গবেষণায় কি জানা গেছে জানুন

ঘুমের নির্দেশিকাগুলির জন্য প্রভাব

এই ফলাফলগুলি পরামর্শ দেয় যে বর্তমান ঘুমের স্বাস্থ্যবিধি সুপারিশ, যা প্রায়শই ঘুমের এক ঘন্টা আগে সমস্ত স্ক্রিন ব্যবহারের বিরুদ্ধে পরামর্শ দেয়, আপডেট করার প্রয়োজন হতে পারে। ডক্টর. ব্রসনান এবং তার দল একটি আরও সূক্ষ্ম পদ্ধতির জন্য উকিল যা স্বীকার করে যে কিশোররা আসলে কীভাবে পর্দা ব্যবহার করে। গবেষণায় সন্ধ্যায় পর্দা ব্যবহারের বিভিন্ন সময়ের মধ্যে পার্থক্য করার গুরুত্বের ওপরও জোর দেওয়া হয়েছে। বিছানায় ওঠা এবং ঘুমানোর চেষ্টা করার মধ্যবর্তী সময়কাল – যা “শাট-আই লেটেন্সি” নামে পরিচিত – বিশেষ করে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হয়েছিল, কারণ এই সময়ে স্ক্রীন ব্যবহার সন্ধ্যার আগে ব্যবহারের চেয়ে কম ঘুমের সাথে আরও জোরালোভাবে যুক্ত ছিল।

যদিও অধ্যয়নটি মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে, এর সীমাবদ্ধতা রয়েছে। নমুনার আকার তুলনামূলকভাবে ছোট ছিল, এবং অংশগ্রহণকারীদের পিতামাতারা উচ্চ শিক্ষিত ছিলেন, যা ফলাফলগুলি কতটা ব্যাপকভাবে প্রযোজ্য তা প্রভাবিত করতে পারে। অতিরিক্তভাবে, অধ্যয়নটি একটি সংকীর্ণ বয়সের সীমার উপর দৃষ্টি নিবদ্ধ করে, সাধারণত বয়ঃসন্ধিকালে ঘুমের পছন্দগুলিতে উল্লেখযোগ্য পরিবর্তন হওয়ার ঠিক আগে।

We’re now on Telegram – Click to join

এই সীমাবদ্ধতা সত্ত্বেও, ফলাফলগুলি পিতামাতা, স্বাস্থ্য পেশাদার এবং নীতিনির্ধারকদের জন্য গুরুত্বপূর্ণ পয়েন্ট উত্থাপন করে। তারা পরামর্শ দেয় যে স্ক্রীন টাইম এবং ঘুমের জন্য এক-আকার-ফিট-সব পদ্ধতি সেরা কৌশল নাও হতে পারে। পরিবর্তে, বিছানায় একবার স্ক্রীন ব্যবহার কমানো, বিশেষ করে ইন্টারেক্টিভ ক্রিয়াকলাপের জন্য, বয়ঃসন্ধিকালের ঘুমের উন্নতির জন্য আরও কার্যকর উপায় হতে পারে। “আমাদের অনুসন্ধানগুলি ইঙ্গিত দেয় যে স্ক্রীন টাইম মূলত নীল আলো বা মিথস্ক্রিয়া দ্বারা ঘুমকে সরাসরি প্রভাবিত করার পরিবর্তে ঘুমের সূত্রপাতকে বিলম্বিত করে, কারণ তারা কত তাড়াতাড়ি ঘুমিয়েছিল বা রাতে জেগেছিল তার সাথে আমরা লিঙ্ক খুঁজে পাইনি,” বলেছেন ব্রসনান৷ “আধুনিক জীবনের বাস্তবতার সাথে আরও ভালভাবে মেলে ঘুমের নির্দেশিকাগুলি আমাদের পুনর্বিবেচনা করতে হবে, কারণ বর্তমানগুলি ব্যবহারিক বা উপযুক্ত নয়।”

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.