Raw Milk vs Boil Milk: সুস্থ থাকতে হলে কাঁচা দুধ পান করা এড়িয়ে চলুন, তার বদলে দুধ ফুটিয়ে পান করুন, তাতেই মিলবে একাধিক উপকার!

Raw Milk vs Boil Milk: বিশেষজ্ঞদের মতে কাঁচা দুধ পান পান করলে বহু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়!

 

হাইলাইটস:

  • বিশেষজ্ঞরা সবসময় দুধ ফুটিয়ে পান করার পরামর্শ দেন
  • দুধ ফুটালে এর মধ্যে উপস্থিত ল্যাকটোজ পরিবর্তিত হতে শুরু করে এবং ল্যাকটুলোজ নামক শর্করায় পরিণত হয়
  • এই শর্করার কারণে সিদ্ধ দুধ কাঁচা দুধের চেয়ে অনেক সহজে হজম হয়

Raw Milk Side Effects: দুধকে পুষ্টির খনি হিসেবে বিবেচনা করা হয়। এতে ক্যালসিয়াম, ফসফরাস, প্রোটিন এবং অনেক ধরনের খনিজ উপস্থিত রয়েছে। দুধ পান করলে হাড় ও পেশী মজবুত হয়। দুধ হজম করা সহজ, তাই আপনি যে কোনও সময় এটি পান করতে পারেন। দুধ ঠাণ্ডা ও গরম পান করতে পারেন। তবে অনেকেই কাঁচা দুধ পান করতে পছন্দ করেন।

We’re now on WhatsApp – Click to join

তবে কাঁচা দুধ পান করলে বিভিন্ন সমস্যা হতে পারে। বিশেষজ্ঞদের মতে দুধ না ফুটিয়ে পান করলে বহু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় (Raw Milk Side Effects)। আসুন জেনে নেওয়া যাক কেন তাঁরা কাঁচা দুধ পান করতে মানা করেন।

দুধ ফুটিয়ে পান করার কারণ কী? 

দুধ ফুটানোর পর এতে উপস্থিত খনিজ ও ভিটামিন ভেঙ্গে যায়। ফলে দুধ হজম করা সহজ হয়। দুধ ফুটানোর পর এতে থাকা ব্যাকটেরিয়াও ধ্বংস হয়ে যায়, তাই দুধ ফুটিয়ে খাওয়ারই পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

We’re now on Telegram – Click to join

কতক্ষণ দুধ ফুটাতে হবে?

ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশনের একটি গবেষণায় বলা হয়েছে যে কাঁচা গরুর দুধ সবসময় 95 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ফুটিয়ে পান করা উচিত। এর মাধ্যমে দুধে উপস্থিত ব্যাকটেরিয়া সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যেতে পারে। এতে খাদ্যজনিত রোগের ঝুঁকি অনেকাংশে কমে যায় এবং এই দুধও শরীরে সঠিকভাবে শোষিত হয়।

Read more:- আপনি কি জানেন অতিরিক্ত ফুটন্ত দুধ চা আপনার শরীরে কি কি ক্ষতি করতে পারে? জানতে হলে বিষয়টি পড়ুন

দুধ ফুটালে কী হয়?

যখন দুধ ফুটানো হয়, তখন এর মধ্যে থাকা ল্যাকটোজ পরিবর্তিত হতে শুরু করে এবং ল্যাকটুলোজ নামক শর্করায় পরিণত হয়। এই শর্করার কারণে সিদ্ধ দুধ কাঁচা দুধের চেয়ে অনেক সহজে হজম হয় (Raw Milk vs Boil Milk)। তাই কাঁচা দুধের বদলে সবসময়ই দুধ ফুটিয়ে পান করা উচিত।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.