Precautions For Monsoon Season: জ্বর এবং অন্যান্য অসুস্থতা এড়াতে বৃষ্টিতে ভিজে যাওয়ার পরে কী সতর্কতা অবলম্বন করবেন বিশেষজ্ঞরা তা তালিকাভুক্ত করেছেন

Precautions For Monsoon Season: আপনি কি জানেন দীর্ঘক্ষণ ভিজে থাকা আপনার শরীরের তাপমাত্রা কমিয়ে দিতে পারে যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করতে পারে? এর হাত থেকে বাঁচার জন্য আপনার জন্য রইলো কিছু টিপস

হাইলাইটস:

  • বৃষ্টি নিজেই আপনাকে অসুস্থ করে তুলতে পারে না, দীর্ঘক্ষণ ধরে ভিজে থাকা আপনার শরীরের তাপমাত্রা কমিয়ে দিতে পারে
  • একটি উষ্ণ শাওয়ার আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে এবং বৃষ্টির জল থেকে যে কোনও ময়লা বা দূষককে ধুয়ে ফেলতে সহায়তা করে
  • ভিজে যাওয়ার পরে, আপনার শরীরকে আরও শীতল হওয়া রোধ করতে শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশ এড়িয়ে চলুন

Precautions For Monsoon Season: বৃষ্টিতে শিশুর মতো নাচতে কে না চায়? বর্ষা তাদের সাথে নিয়ে আসে তাপ থেকে অত্যধিক প্রয়োজনীয় অবকাশ এবং মনোরম আবহাওয়া আমাদের পুনরুজ্জীবিত রাখে। যদিও বৃষ্টিতে ভিজতে বেশ মজা লাগে, তবে এটি জ্বর, সর্দি এবং কাশির মতো মৌসুমী অসুস্থতার হোস্টও হতে পারে। তাই বর্ষাকাল উপভোগ করার সময় আপনার স্বাস্থ্যের প্রতি সতর্ক থাকা জরুরি। যদিও বৃষ্টি নিজেই আপনাকে অসুস্থ করে তুলতে পারে না, দীর্ঘক্ষণ ধরে ভিজে থাকা আপনার শরীরের তাপমাত্রা কমিয়ে দিতে পারে যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করতে পারে এবং মৌসুমী অসুস্থতার ঝুঁকি বাড়ায়।

একটি সংবাদ পত্রের সাথে কথোপকথনে, ডাঃ মহাদেব পোকালে, সহযোগী পরামর্শদাতা – ইন্টারনাল মেডিসিন, মনিপাল হাসপাতাল, গোয়া বলেছেন যে বৃষ্টিতে ভিজানো একটি মজার অভিজ্ঞতা হতে পারে, তবে এটি সর্দি, জ্বর বা অন্যান্য রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়িয়ে দেয়। অসুস্থতা আপনাকে সুস্থ থাকতে সাহায্য করার জন্য এখানে কিছু সতর্কতা রয়েছে:

We’re now on WhatsApp – Click to join

সুস্বাস্থ্যের জন্য বর্ষায় যে সতর্কতা অবলম্বন করতে হবে 

অবিলম্বে কাপড় পরিবর্তন করুন: ভেজা কাপড় আপনার শরীরের তাপমাত্রা কমিয়ে দিতে পারে, যা আপনাকে সংক্রমণের জন্য আরও সংবেদনশীল করে তোলে। উষ্ণ থাকার জন্য, যত তাড়াতাড়ি সম্ভব শুকনো কাপড় পরিধান করুন।

একটি উষ্ণ শাওয়ার নিন: একটি উষ্ণ শাওয়ার আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে এবং বৃষ্টির জল থেকে যে কোনও ময়লা বা দূষককে ধুয়ে ফেলতে সহায়তা করে।

আপনার পা এবং মাথা পুঙ্খানুপুঙ্খভাবে শুকিয়ে নিন: ভেজা পা ছত্রাকের সংক্রমণ হতে পারে। আপনার পা শুকনো নিশ্চিত করুন এবং পরিষ্কার, শুকনো মোজা পরুন। একটি ময়েশ্চারাইজার ব্যবহার ত্বক অক্ষত রাখতে সাহায্য করতে পারে।

হাইড্রেটেড থাকুন: প্রচুর পরিমাণে তরল পান করুন, বিশেষ করে ভেষজ চা বা স্যুপের মতো উষ্ণ পানীয়, আপনার শরীরের তাপমাত্রা বজায় রাখতে এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করুন।

Read more – পেটের সংক্রমণ এবং অন্যান্য অসুস্থতা প্রতিরোধ করতে অবশ্যই বর্ষাকালে এই ৫টি খাবার এড়িয়ে চলুন

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী খাবার খান: ভিটামিন সি সমৃদ্ধ খাবার, যেমন সাইট্রাস ফল, গোলমরিচ এবং সবুজ শাক-সবজি, সেইসাথে আদা, রসুন এবং হলুদের মতো প্রদাহ-বিরোধী মশলা যুক্ত করুন।

শীতাতপ নিয়ন্ত্রক এড়িয়ে চলুন: ভিজে যাওয়ার পরে, আপনার শরীরকে আরও শীতল হওয়া রোধ করতে শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশ এড়িয়ে চলুন।

We’re now on Telegram – Click to join

ভালোভাবে বিশ্রাম করুন: আপনার শরীরকে পুনরুদ্ধার করতে এবং আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে আপনার যথেষ্ট ঘুম এবং বিশ্রাম নিশ্চিত করুন।

এই সাধারণ সতর্কতাগুলি অনুসরণ করে, আপনি জ্বর এবং অন্যান্য অসুস্থতাকে দূরে রেখে বর্ষাকাল উপভোগ করতে পারেন। শুষ্ক থাকুন, সুস্থ থাকুন!

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.