Pomegranate Peel Benefits: শুধু বেদানার রসই নয়, এর খোসাও হল পুষ্টিগুণে ভরপুর! হার্ট থেকে হজমের সমস্যার যম

Pomegranate Peel Benefits: বেদানার মতো এর খোসাতেও রয়েছে একাধিক গুনাগুন

 

হাইলাইটস:

  •  অনেক ফলের খোসাই পুষ্টিগুণে ঠাসা
  •  তেমনি একটি ফল হল বেদানা
  •  রোগীর অত্যাবশ্যকীয় পথ্য বেদানার খোসায় কী কী গুণ রয়েছে? জেনে নিন

Pomegranate Peel Benefits: বেদানার গুণের তালিকা তো সবারই জানা কিন্তু এর খোসাও যে পুষ্টিগুণে ভরপুর, তা জানা আছে কি? ফলের মতো তার খোসাও পুষ্টি গুণে ভরপুর। বেদানাকে বলা হয় রক্ত বাড়ানোর মেশিন। ডায়াবেটিস থেকে কোলেস্টেরল সবই রাখে বশে। তেমনই বেদানার খোসার গুনাগুন শুনলেও চমকে উঠবেন। পরের বার বেদানার খোসা ছাড়িয়ে ডাস্টবিনে না ফেলে রাখুন আপনার পাতে। তাতেই সুস্থ থাকবে শরীর।

স্ট্রেস ও প্রদাহ কমাতে একাই একশো 

বেদানার খোসাতে রয়েছে পলিফেনল ও ফ্ল্যাবোনয়েডের মতো উপযোগী অ্যান্টি অক্সিডেন্ট। যা দেহের ক্ষতিকারক র‌্যাডিক্যালসকে প্রতিহত করে। এছাড়া এর প্রদাহরোধী উপাদান শরীরের স্ট্রেসও কমায়।

We’re now on WhatsApp – Click to join

হার্টের বন্ধু

হৃদপিন্ডের স্বাস্থ্যের জন্য দারুণ কার্যকরী বেদানার খোসা। রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এর জুড়ি মেলা ভার।

ত্বক ভালো রাখে

বেদানার খোসায় রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বককেও ভালো রাখে। এর খোসায় থাকা কোলাজেন ত্বকের ড্যামেজ কোষের মেরামতি করে। খোসা থেকে নির্যাস বের করে মুখে মাখলেও দারুণ উপকার হয়।

হজমের সমস্যার মহৌষধি

বেদানার খোসায় রয়েছে ডায়েটরি ফাইবার যা হজমের জন্য দারুন ভালো। কোষ্ঠকাঠিন্য দূর করে পেটকে ভালো রাখতে এর জুড়ি মেলা ভার।

বেদানার খোসা কী ভাবে কাজে লাগাবেন?

প্রথমে বেদানার খোসাকে রোদে দু-তিন দিন শুকিয়ে নিন। রোদে শুকিয়ে খোসা একেবারে শুকনো হয়ে গেলে তা মিক্সিতে গুঁড়ো করে নিন। ওই গুঁড়ো এয়ার টাইট পাত্রে রাখলে তা বহুদিন অবধি জুস, জল, খাবারে মিশিয়ে ব্যবহার করা যায়।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.