Heatstroke Home Remedies: হিট স্ট্রোকের ক্ষেত্রে এই বিষয়গুলিতে মনোযোগ দিন, জেনে নিন প্রতিরোধের উপায় কী

Heatstroke Home Remedies: হিটস্ট্রোকের ঘরোয়া প্রতিকারগুলি জেনে নিন

হাইলাইটস:

  • হিট স্ট্রোক এড়ানোর উপায় জানুন
  • হিট স্ট্রোকের ক্ষেত্রে কী কী ব্যবস্থা নেওয়া উচিত?

Heatstroke Home Remedies: গ্রীষ্মকালে এই গরম বাতাসের কারণে প্রায়ই মানুষকে হিট স্ট্রোকের মতো সমস্যায় পড়তে হয়। আমরা আপনাকে বলি যে গ্রীষ্মকালে বায়ুর তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকে এবং এই পরিবেশে প্রবাহিত গরম বাতাসকে তাপ তরঙ্গ বলে। একজন ব্যক্তির হিট স্ট্রোকের মতো সমস্যা হলে মাথাব্যথা, ক্লান্তি, বমি, জ্বরের মতো উপসর্গ দেখা দিতে শুরু করে। জলশূন্যতার সমস্যাও দেখা দেয়। এমন পরিস্থিতিতে সুরক্ষা প্রয়োজন। কেউ হিটস্ট্রোকে আক্রান্ত হলে কিছু ঘরোয়া উপায়ে এই সমস্যার সমাধান করা যায়। আজ এই প্রবন্ধে আমরা আপনাকে বলবো গরমে হিট স্ট্রোকের ক্ষেত্রে কী কী ব্যবস্থা নেওয়া উচিত যাতে আপনি স্বস্তি পেতে পারেন।

হিট স্ট্রোক এড়ানোর উপায়

নারিকেলের জল

নারকেল জল অতিরিক্ত ঘামের কারণে শরীর থেকে হারিয়ে যাওয়া ইলেক্ট্রোলাইটগুলি পূরণ করতে সাহায্য করে। দিনে দুই থেকে তিনবার নারকেল জল পান করা শুধুমাত্র আপনার শরীরকে হাইড্রেটেড রাখে না এবং শরীরের তাপমাত্রা কম রাখে তবে আপনার ত্বকের গুণমানও উন্নত করে।

পেঁয়াজের রস

গ্রীষ্মে হিটস্ট্রোক এড়াতে পেঁয়াজ খাওয়া এবং এর রস পান উভয়ই উপকারী। বিশেষ করে গ্রীষ্মকালে খাদ্যতালিকায় পেঁয়াজ অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়। কাঁচা পেঁয়াজ আমাদের হিটস্ট্রোক থেকে রক্ষা করে। এর রসও পান করা যায়। এছাড়া হিট স্ট্রোকের ক্ষেত্রে হাত ও পায়ের তলায় পেঁয়াজের রস লাগালে তা শরীরের তাপমাত্রা কমাতে সাহায্য করে। চাইলে পেঁয়াজ ভিনেগারও খেতে পারেন।

বেলের শরবত 

গরমে বেলের শরবত পান করা খুবই উপকারী। ভিটামিন সি-এর পাশাপাশি বেলেতেও রয়েছে ভালো পরিমাণে ফাইবার। এটি পান করলে হিটস্ট্রোক থেকে রক্ষা পাওয়া যায় এবং হজমের সমস্যাও দূর হয়।

ধনে-পুদিনা জুস

হিটস্ট্রোক অনুভব করলে ধনেপাতা ও পুদিনার রস পান করা উচিত। যা শরীরে শীতলতা দেয়। জুস পানের পাশাপাশি ধনেপাতা ও পুদিনার চাটনিও ব্যবহার করতে পারেন।

কাঁচা আমের রস

কাঁচা আম শুধু সুস্বাদু নয় স্বাস্থ্যকরও বটে। এগুলি হিট স্ট্রোক নিরাময় এবং প্রতিরোধে অন্যতম কার্যকর ঘরোয়া প্রতিকার হিসাবে বিবেচিত হয়। কাঁচা আমের রস, আম পান্না নামেও পরিচিত, হিট স্ট্রোকের লক্ষণগুলি থেকে মুক্তি দেওয়ার জন্য একটি দুর্দান্ত পানীয়। কাঁচা আম ও মশলা মিশিয়ে তৈরি করা হয় আম পানা।

মৌরির শরবত

হিট স্ট্রোকের ক্ষেত্রে মৌরির শরবত পান করাও বেশ উপকারী। মৌরি খেলে শরীরের তাপমাত্রা কমে যায়। আপনি চাইলে এক গ্লাস জলেতে মৌরি সারারাত ভিজিয়ে রাখুন এবং সকালে এই জল পান করুন।

প্রচুর জল পান করুন 

গরম থেকে নিজেকে রক্ষা করতে চাইলে জলের চেয়ে ভালো কিছু হতে পারে না। জল হিট স্ট্রোক এবং অন্যান্য ধরনের তাপ অসুস্থতা প্রতিরোধ করতে সাহায্য করে। যখন আপনি ঘামেন, তখন জলের বাষ্পীভবন একটি প্রাকৃতিক বায়ু কুল্যান্ট হিসাবে কাজ করে। আপনি যদি হিট স্ট্রোকের কোনও লক্ষণ অনুভব করেন তবে ডিহাইড্রেশন এড়াতে প্রচুর পরিমাণে জল পান করুন।

We’re now on WhatsApp- Click to join

লেবুর জল

লেবুর জল গ্রীষ্মের জন্য সেরা পানীয়, যা হিটস্ট্রোক থেকে রক্ষা করে। ভিটামিন সি সমৃদ্ধ লেবু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক। এটি পান করার সাথে সাথে শরীর সম্পূর্ণ সতেজ হয়ে ওঠে।

বাটারমিল্ক

এই সুস্বাদু গ্রীষ্মকালীন পানীয়টি শুধুমাত্র আপনার মধ্যাহ্নভোজন এবং রাতের খাবারের সাথেই ভালো যায় না বরং এটি গ্রীষ্মের মরসুমে উপকারের ভান্ডারও বটে। বাটারমিল্কে প্রাকৃতিক পরিপূরক রয়েছে যা আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এতে উপস্থিত প্রোবায়োটিকগুলি আপনার শরীরের তাপমাত্রায় প্রয়োজনীয় খনিজ, ভিটামিন এবং পুষ্টি সরবরাহ করে।

Read More- কীভাবে হিটস্ট্রোক পরাজিত করবেন? জেনে নিন এর লক্ষণ ও প্রাথমিক চিকিৎসা

এই বিষয়গুলিতেও মনোযোগ দিন

  • রোগীকে অবিলম্বে একটি শীতল, ছায়াময় এবং বায়ুচলাচল স্থানে শুয়ে থাকতে হবে।
  • মাথা, বুকে, পিঠে, বাহুতে এবং হাত ও পায়ে বরফ লাগান। যদি বরফ পাওয়া না যায় তবে আপনি একটি ভেজা কাপড়ও ব্যবহার করতে পারেন।
  • জ্ঞান ফেরার পর তাকে জুস বা জল দিন।
  • গ্রীষ্মে হিট স্ট্রোকের কারণ
  • গ্রীষ্মে দীর্ঘ সময় বাইরে থাকা বা রোদে কাজ করলে হিটস্ট্রোক হতে পারে।
  • গরমে শরীরে জলের প্রয়োজন বেশি। এমন অবস্থায় আপনি যদি জল কম পান করেন তাহলে এই অবস্থায় হিট স্ট্রোকের শিকার হতে পারেন।
  • শিশু ও বৃদ্ধ উভয়ের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়ায় গরমে তাপপ্রবাহের শিকার হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.