Pani Puri Side Effects: লোভনীয় স্বাদের হলেও অতিরিক্ত ফুচকা খেলে আপনার শরীরে ডানা বাঁধতে পারে একাধিক ঘাতক রোগ, এখনই সাবধান হন!

Pani Puri Side Effects: ফুচকার বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে

 

হাইলাইটস:

  • ফুচকা হলেও স্বাস্থ্যকর খাদ্য নয়
  • কারণ এই খাদ্যের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে
  • তবে জেনে নিন অতিরিক্ত ফুচকা খাওয়ার ফলে কী কী রোগ হতে পারে

Pani Puri Side Effects: ফুচকা একটি লোভনীয় খাদ্য। যার ফলে সারা বিশ্বে ফুচকাপ্রেমীদের সংখ্যা কিন্তু অগুনতি। ফুচকার নাম শুনলেই তো জিভে জল চলে আসে। তবে ফুচকা খাওয়ার ফলে একাধিক ঘাতক রোগও শরীরে বাসা বাঁধতে পারে। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও কথাটি কিন্তু সত্যি। ফুচকা যতই লোভনীয় খাদ্য হোক না কেন অতিরিক্ত ফুচকা খাওয়া আপনার জীবনে ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে। তবে জেনে নিন ফুচকা খেলে কী কী রোগ দেখা দিতে পারে –

​১. ডায়ারিয়ার কবলে পড়তে পারেন:

বিশেষ করে বর্ষাকালে ডায়ারিয়ার কবলে পড়ার আশঙ্কা সবথেকে বেশি থাকে। কারণ এই সময় পানীয় জলের বিশুদ্ধতা নিয়ে প্রশ্ন থেকে যায়। যার জন্য ফুচকার টক জল এই বর্ষাকালে না খাওয়াই ভালো। এইসব জল থেকে শরীরের মধ্যে প্রবেশ করে ডায়ারিয়ার জীবাণু। তাই শরীরকে সুস্থ রাখতে বর্ষাকালে ফুচকা খাওয়া থেকে লাগাম টানুন।

২. বাড়তে পারে সুগার​:

আলু যে সুগার লেভেলকে বাড়াতে পারে তা ডায়াবিটিস রোগীরা ভালো ভাবেই জানেন। আর এই ফুচকার পুর তৈরি করা হয় আলু সেদ্ধ দিয়েই।এই আলু খাওয়ার ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। তাই মাসে একবার কী দুবারের বেশি ফুচকা খাওয়া স্বাস্থ্যকর নয়।

​৩. ব্লাড প্রেশারও বাড়তে পারে:

অনেক ক্ষেত্রেই দেখা যায় আপনার সাধের ফুচকা ব্লাড প্রেশার বাড়াতেও কার্যকরী ভূমিকা নেয়। কারণ ফুচকাতে মেশানো থাকে অনেকটা পরিমানে লবণ। আর এই লবণ তো ব্লাড প্রেশার বাড়াতে প্রথম সারিতেই অবস্থান করে। তাই বুঝে শুনে ফুচকা খাওয়া উচিত।

৪. কোলোনের ক্ষতির আশঙ্কা থেকেই যায়:

ফুচকার আলুতে মাখা হয় জিভে জল আনা মশলা। আর এই মশলাগুলিই কোলোনের ক্ষতি করে। কারণ কোলোনে থাকা উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা হ্রাস পেতে থাকে। যার ফলে একাধিক পেটের সমস্যা দেখা দিতে পারে। তাই একাধিক ফুচকা খাওয়ার আগে এই বিষয়টি মাথায় রাখবেন।

​৫. ওজন বাড়তে পারে:

বিশেষত ফুচকা হল একটি হাই ক্যালোরি ফুড। এতে সিম্পল কার্ব থেকে শুরু করে হাই ফ্যাট সবই বর্তমান। তাই ওবেসিটির সমস্যায় আক্রান্ত রোগীরা ফুচকা থেকে একশো হাত দূরে থাকুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.