Overall Health Benefits: দিনে মাত্র ২০ মিনিট কার্ডিও করার ৬টি সামগ্রিক স্বাস্থ্য উপকারিতা জেনে নিন

Overall Health Benefits: ২০-মিনিটের দৈনিক কার্ডিওর ৬টি গভীর স্বাস্থ্য উপকারিতা উন্মোচন করা

হাইলাইটস:

  • আমাদের দ্রুত-গতির জীবনে, বর্ধিত ওয়ার্কআউট সেশনের জন্য সময় খুঁজে পাওয়া চ্যালেঞ্জিং হতে পারে।
  • যাইহোক, ভালো খবর হল যে এমনকি দৈনিক মাত্র ২০ মিনিটের কার্ডিও অসাধারণ স্বাস্থ্য উপকারিতা প্রদান করতে পারে।
  • ওজন ব্যবস্থাপনায় এর ভূমিকার বাইরে, কার্ডিওভাসকুলার ব্যায়াম অগণিত সুবিধা প্রদান করে যা সামগ্রিক সুস্থতায় অবদান রাখে।

Overall Health Benefits: আমাদের দ্রুত-গতির জীবনে, বর্ধিত ওয়ার্কআউট সেশনের জন্য সময় খুঁজে পাওয়া চ্যালেঞ্জিং হতে পারে। যাইহোক, ভালো খবর হল যে এমনকি দৈনিক মাত্র ২০ মিনিটের কার্ডিও অসাধারণ স্বাস্থ্য উপকারিতা প্রদান করতে পারে। ওজন ব্যবস্থাপনায় এর ভূমিকার বাইরে, কার্ডিওভাসকুলার ব্যায়াম অগণিত সুবিধা প্রদান করে যা সামগ্রিক সুস্থতায় অবদান রাখে।

We’re now on Whatsapp – Click to join

একটি আন্তরিক বিনিয়োগ – কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য কার্ডিও

প্রতিদিন বিশ মিনিটের কার্ডিওভাসকুলার ব্যায়াম হবে সবচেয়ে শক্তিশালী বিনিয়োগ যা আপনি আপনার হৃদয়ের স্বাস্থ্যের জন্য করতে পারেন। নিয়মিত কার্ডিও ওয়ার্কআউট করা হার্টকে শক্তিশালী করতে, শরীরে সঞ্চালন উন্নত করতে এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। সম্মিলিত প্রভাবগুলি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো কার্ডিওভাসকুলার রোগের বিকাশের সম্ভাবনা হ্রাস করে। সহজ জিনিস হল যে একজনকে দ্রুত হাঁটতে হবে, সাইকেল চালাতে হবে বা কিছু জাম্পিং জ্যাক করতে হবে তবে তারা কার্ডিওভাসকুলার সিস্টেমের জন্য বিস্ময়কর কাজ করে।

বিপাক বৃদ্ধি – দ্রুত কার্ডিও সেশন সহ ক্যালোরি টর্চ করুন

দ্রুত কার্ডিও ওয়ার্কআউট ব্যবহার করে আপনার বিপাকীয় হারকে দ্রুততর করে আরও ক্যালোরি বার্ন করুন। যাইহোক, যারা ওজন বজায় রাখতে বা কমানোর চেষ্টা করছেন তাদের জন্য, কার্ডিওর ছোট বিস্ফোরণ খুব উপকারী হতে পারে। কার্ডিওর ক্যালোরি পোড়ানোর প্রভাব শুধুমাত্র ব্যায়াম সেশনেই সীমাবদ্ধ নয় বরং উচ্চতর বিপাকীয় হার যা ওয়ার্কআউটের অনেক পরে চলতে থাকে। ওজন নিয়ন্ত্রণ, সেইসাথে অতিরিক্ত হারানোর সহায়ক হওয়া, যখন এটি অর্জন করা যায় তখন এটি বজায় রাখতে সহায়তা করবে।

মুড মেকওভার – কার্ডিও ব্যায়ামের মাধ্যমে আপনার প্রফুল্লতা বাড়ান।

কার্ডিও শুধুমাত্র শারীরিক দিকই নয় মানসিক স্বাস্থ্যেরও উপকার করে। ২০ মিনিটের কার্ডিও ব্যায়ামে অংশগ্রহণের ফলে, এন্ডোরফিন, যা শরীরের মেজাজ বৃদ্ধিকারী, ট্রিগার হবে। তদুপরি, এই প্রাকৃতিক উচ্চ উত্তেজনা থেকে মুক্তি দেয়, উদ্বেগকে শান্ত করে এবং বিষণ্নতার সাথে সম্পর্কিত লক্ষণগুলির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। একটি দ্রুত হাঁটা বা দ্রুত জগ আপনার দৈনন্দিন জীবনে অন্তর্ভুক্ত করার জন্য জটিল হতে হবে না এবং এটি আপনি মানসিকভাবে কেমন অনুভব করেন তা পরিবর্তন করতে পারে।

ব্যায়াম করা থেকে মানসিক সুবিধা:

গবেষণায় দেখা গেছে যে কার্ডিওভাসকুলার ফিটনেসের সাথে জ্ঞানীয় ফাংশনের একটি শক্তিশালী সম্পর্ক রয়েছে। কার্ডিও মস্তিষ্কে রক্ত ​​​​প্রবাহ বাড়ায় যার ফলে স্মৃতিশক্তি, মনোযোগী দক্ষতা এবং সমস্যা সমাধানের মতো জ্ঞানীয় ক্ষমতা উন্নত হয়। নিয়মিত কার্ডিও সঞ্চালন জ্ঞানীয় পতনের পাশাপাশি স্নায়বিক রোগের কম ঝুঁকির সাথে যুক্ত বলে মনে হয় যে এটি সুস্থ মস্তিষ্কের কার্যকারিতার জন্য বার্ধক্যের সময় একটি অপরিহার্য বন্ধু।

মানসম্পন্ন ঘুমে কার্ডিওর ভূমিকা:

ঘুম সঙ্গে সংগ্রাম? ভালো ঘুমের জন্য কী কী লাগে জানেন? এটি প্রতিদিন ২০ মিনিট কার্ডিও অন্তর্ভুক্ত করতে পারে। নিয়মিত কার্ডিওভাসকুলার ব্যায়াম হরমোন নিঃসরণে সাহায্য করে যা ঘুমকে প্ররোচিত করে, তাই কাউকে যুক্তিসঙ্গত দিনের ঘুমের ধরণ পেতে সাহায্য করে। ভাল ঘুমের গুণমান শুধুমাত্র শারীরবৃত্তীয় পুনরুদ্ধারের উন্নতি করে না, এটি সাধারণ সুস্থতা এবং কর্মদিবসের কর্মক্ষমতাও বাড়ায়।

২০ মিনিটে একটি শক্তিশালী ইমিউন সিস্টেম = একটি শক্তিশালী প্রতিরক্ষা।

তারা লক্ষণীয় শারীরিক এবং মনস্তাত্ত্বিক প্রভাব এবং প্রতিদিন প্রায় বিশ মিনিট কার্ডিও ওয়ার্কআউট ছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। চলাফেরা করা খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি নিশ্চিত করে যে গার্ড ডিউটি ​​করার সময় ইমিউন কোষগুলি শরীরে বৃত্তাকার তৈরি করে। এই ধরনের বর্ধিত অনাক্রম্যতা কার্যকলাপ ঠান্ডা ধরা বা অসুস্থ হওয়া থেকে প্রতিরোধ করার জন্য কাজ করে। এটি সাধারণ সর্দি, ইনফ্লুয়েঞ্জা এবং অন্যান্য অসুস্থতার প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সংক্ষেপে, আপনি যদি দৌড়ানোর জন্য প্রতিদিন কয়েক মিনিট সময় দিতে পারেন, তাহলে এটি আপনার ফিটনেস বাড়াবে পাশাপাশি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যাতে আপনি শক্তিশালী এবং ফিট থাকবেন।

উপসংহার: স্বাস্থ্যের জন্য সামগ্রিক পদ্ধতির জন্য মাত্র ২০ মিনিট

বিশ মিনিটের কার্ডিওভাসকুলার ব্যায়াম আমাদের ভবিষ্যৎকে সুস্থ ও সুখী করে। এই ধরনের তীব্র ব্যায়াম সামগ্রিক কারণ এটি কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি করতে, বিপাকীয় হার বাড়াতে, মেজাজ উন্নত করতে এবং বয়স্কদের মধ্যে জ্ঞানীয় ফাংশনগুলিকে তীক্ষ্ণ করতে সাহায্য করে। অতএব, আপনার জুতা পরুন এবং বিশ মিনিট কার্ডিও ব্যায়াম করে ফিটনেস এবং মানসিক স্বাস্থ্যের জন্য প্রতিদিন সেখানে যান।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.