Organs After A Person Dies: একজন ব্যক্তির মৃত্যুর পর অঙ্গগুলির কী হয়? জানেন কি? উত্তরটি প্রতিবেদনে দেওয়া হল

Organs After A Person Dies
Organs After A Person Dies

Organs After A Person Dies: ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন এবং সিটি অফ হোপ মেডিক্যাল সেন্টারের গবেষকরা জীবন ও মৃত্যুর মধ্যে একটি ‘তৃতীয় অবস্থা’ চিহ্নিত করেছেন যেখানে কিছু কোষ কাজ করে চলেছে

 

হাইলাইটস:

  • মৃত্যু সমস্ত শারীরিক কার্যকারিতা স্থায়ীভাবে বন্ধ করে দেয়
  • জীবের মৃত্যুর পরেও নির্দিষ্ট কোষগুলি কাজ করতে থাকে
  • গবেষণাটি আরও প্রমাণ করেছে যে কোষগুলি মাঝে মাঝে স্ব-সংগঠিত করতে পারে এবং কার্য সম্পাদন করতে পারে যার জন্য তারা উদ্দেশ্য ছিল না

Organs After A Person Dies: যখন আমরা মৃত্যু সম্পর্কে চিন্তা করি, তখন আমাদের অধিকাংশই ধরে নেয় যে এটি আমাদের শরীরের প্রতিটি অংশের জন্য চূড়ান্ত পরিণতি। সাম্প্রতিক গবেষণা পরামর্শ দেয় যে আমাদের কিছু কোষ এবং অঙ্গ এখনই পুরোপুরি বন্ধ হয়ে যায় না। প্রকৃতপক্ষে, জীবন এবং মৃত্যুর মধ্যে একটি “তৃতীয় অবস্থা” আবিষ্কৃত হয়েছে, যা প্রকাশ করে যে আমাদের শরীরের কিছু অংশ কাজ করতে পারে এবং এমনকি আমরা ক্লিনিক্যালি মারা যাওয়ার পরেও নতুন ক্ষমতা বিকাশ করতে পারে।

গবেষকদের মতে, মৃত্যুর পর আমাদের অঙ্গ-প্রত্যঙ্গের কী হয় সে সম্পর্কে যা জানা দরকার তা এখানে রয়েছে।

We’re now on WhatsApp – Click to join

তৃতীয় রাষ্ট্রের আবিষ্কার

এটি বলা হয়েছে যে মৃত্যু সমস্ত শারীরিক কার্যকারিতা স্থায়ীভাবে বন্ধ করে দেয়। কিন্তু প্রফেসর পিটার নোবেল এবং ডক্টর অ্যালেক্স পোজিটকভের নির্দেশনায় ওয়াশিংটন ইউনিভার্সিটি এবং সিটি অফ হোপ মেডিক্যাল সেন্টারের গবেষকরা “তৃতীয় রাষ্ট্র” আবিষ্কারের সাথে এই তত্ত্বের উপর সন্দেহ প্রকাশ করেছেন। এই ক্রান্তিকালীন অবস্থায়, কিছু শারীরিক কোষ জীবন ও মৃত্যুর মধ্যবর্তী সময়ে বৃদ্ধি পেতে থাকে এবং কাজ করে।

তারা তাদের গবেষণায় আবিষ্কার করেছেন যে জীবের মৃত্যুর পরেও নির্দিষ্ট কোষগুলি কাজ করতে থাকে। তারা শুধু এটা মাধ্যমে করা না; তারা নতুন ভূমিকা নিতে শুরু করে। উদাহরণস্বরূপ, মৃত ব্যাঙের ত্বকের কোষগুলি সিলিয়া নামক মাইক্রোস্কোপিক, চুলের মতো গঠন বিকাশের মাধ্যমে তাদের পরিবেশে নেভিগেট করতে সক্ষম হয়েছিল – একটি বৈশিষ্ট্য জীবিত ব্যাঙের মধ্যে পরিলক্ষিত হয় না।

অঙ্গ দানের বিজ্ঞান কি?

এই তৃতীয় অবস্থার সবচেয়ে বিশিষ্ট উদাহরণ হল অঙ্গ দান। একজন ব্যক্তির অঙ্গ, টিস্যু এবং কোষগুলি প্রযুক্তিগতভাবে মৃত ঘোষণা করার পরে কাজ করতে পারে যতক্ষণ না তারা প্রয়োজনীয় অক্সিজেন এবং পুষ্টি পায়। জীবিত প্রাপকদের মধ্যে তাদের প্রতিস্থাপনের পরে, এই অঙ্গগুলি একটি নতুন দেহের মধ্যে তাদের প্রাক-প্রতিস্থাপনের কাজগুলি অনুমান করে।

এই ঘটনাটি মৃত্যুর পরে কোষের কাজ চালিয়ে যাওয়ার প্রক্রিয়ায় জৈববিদ্যুৎ এবং জৈব রাসায়নিক সংকেত যে ভূমিকা পালন করে সে সম্পর্কে নতুন উদ্বেগ উত্থাপন করেছে। কোষের ঝিল্লিগুলি বৈদ্যুতিক সার্কিটের মতো কাজ করে যা একটি কোষ মারা যাওয়ার পরে দীর্ঘ যোগাযোগ বজায় রাখে।

Read more – স্নায়ুবিদ্যা এবং দৃষ্টি মধ্যে সংযোগ কি? চোখের উপর স্ট্রোকের প্রভাব জেনে নিন

মৃতদেহে জীবিত কোষ কি কি?

গবেষণাটি আরও প্রমাণ করেছে যে কোষগুলি মাঝে মাঝে স্ব-সংগঠিত করতে পারে এবং কার্য সম্পাদন করতে পারে যার জন্য তারা উদ্দেশ্য ছিল না। “জেনোবট” তৈরি করতে ব্যাঙ কোষ ব্যবহার করা একটি উদাহরণ। এই আণুবীক্ষণিক জীবগুলি নিজেরাই ঘুরে বেড়াতে পারে এবং নিজেকে নিরাময় করতে পারে। একইভাবে, মানুষের ফুসফুসের কোষগুলি “অ্যানথ্রোবট” নামক নতুন জীবগুলিতে পুনরায় একত্রিত হতে সক্ষম হতে দেখা গেছে যা মানবদেহের মৃত্যুর পরে তাদের নিজস্ব কোষগুলিকে সরাতে এবং মেরামত করতে পারে।

এই অনুসন্ধানগুলি ইঙ্গিত করে যে একটি জীবের প্রধান কার্যকলাপ বন্ধ হয়ে যাওয়ার পরেও, জীবের মধ্যে পৃথক কোষগুলি এখনও নতুন সেটিংসে আশ্চর্যজনক আচরণে অসাধারণ অভিযোজন প্রদর্শন করতে পারে।

এই আবিষ্কারের সম্ভাব্য প্রভাব কি?

এই জীবন অবস্থার একটি নতুন উপলব্ধি চিকিৎসা ক্ষেত্রে বিপ্লবী আবিষ্কারের দিকে নিয়ে যেতে পারে। উদাহরণস্বরূপ, জীবন্ত কোষগুলিকে বের করা যেতে পারে এবং এনথ্রোপোবট তৈরির জন্য ইমিউন সিস্টেমকে ট্রিগার না করে ওষুধ সরবরাহ করার জন্য পুনরায় ব্যবহার করা যেতে পারে। এই পরিবর্তিত কোষগুলি আটকে থাকা ধমনী পরিষ্কার করতে বা সিস্টিক ফাইব্রোসিসের মতো অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার করা যেতে পারে।

এই বহুকোষী জীবগুলিকে কয়েক সপ্তাহ পরে স্বতঃস্ফূর্তভাবে ক্ষয় করতে হবে কারণ এটি অনিয়ন্ত্রিত, বিপর্যয়কর বৃদ্ধির সম্ভাবনা হ্রাস করে।

We’re now on Telegram – Click to join

যেহেতু জীবন মৃত্যুর পরেও কোষ এবং অঙ্গগুলির মাধ্যমে চলতে পারে, ব্যক্তিগতকৃত ওষুধের ধারণা – যেখানে থেরাপিগুলি প্রতিটি রোগীর অনন্য জীববিজ্ঞানের সাথে সুনির্দিষ্টভাবে তৈরি করা হয় -কে অনুমেয় করা হয়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.