Oils For Hair Growth: আপনি কী খুব সহজেই লম্বা চুল করতে চান? তবে এই ৩টি তেল সপ্তাহে মাত্র ৩ দিন মাথার স্ক্যাল্পে মালিশ করুন

Oils For Hair Growth: চুলের দ্রুত বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে স্ক্যাল্প মাসাজ

হাইলাইটস:

• চুলের স্বাস্থ্য বজায় রাখতে স্ক্যাল্পে তেল মালিশ করা জরুরি

• স্ক্যাল্পে তেল মালিশ করলে চুলের বৃদ্ধি দ্রুত হয়

• তবে জেনে নিন কোন তেলগুলি এই কাজটি সম্পন্ন করে

Oils For Hair Growth: প্ৰতিটি নারীই সুন্দর এবং লম্বা চুলের স্বপ্ন দেখেন। তবে স্বপ্ন যে অধরাই থেকে যাই। বিশেষত চুলের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে স্ক্যাল্প মাসাজ। নিয়মিত স্ক্যাল্পে মাসাজ করলে চুলে পুষ্টির ঘাটতি পূরণ হয়। তবে কীভাবে করবেন স্ক্যাল্প মাসাজ? হ্যাঁ অনেকের মনেই এই প্রশ্নটা জাগতে পারে, তবে এর উত্তর হল – নিয়মিত স্ক্যাল্পে তেল মালিশ করলে চুল তার প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

চুলের স্ক্যাল্পে নিয়মিত তেল মালিশ করলে হেয়ার ফলিকলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এবং পর্যাপ্ত পরিমাণে অক্সিজেনও সরবরাহ হয়। যার ফলে হেয়ার ফলিকলে পুষ্টির ঘাটতি হয় না। এইভাবেই চুলের ঘনত্ব এবং চুল দ্রুত বৃদ্ধি পায়। বিশেষজ্ঞরাও পরামর্শ দেন, চুল ভালো রাখতে নিয়মিত স্ক্যাল্প মাসাজ করার। সপ্তাহে অন্তত ৩ দিন তেল মালিশ করার পরামর্শ দেন তাঁরা। তবে তেল মাখার অন্তত ১ ঘন্টা পর শ্যাম্পু করা জরুরি।

এবার জেনে নিন কোন তেলগুলি স্ক্যাল্পে মালিশ করলে সহজেই লম্বা চুল সম্ভব –

নারকেলে তেল:

নারকেল তেল চুলের স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজনীয় একটি তেল। এই তেলে একাধিক উপকারী ফ্যাটি অ্যাসিড এবং গুরুত্বপূর্ণ ভিটামিনের উপস্থিতি পাওয়া যায়। যার ফলে এই তেল চুলে পুষ্টির ঘাটতি মেটাতে সাহায্য করে। চুলে পুষ্টির ঘাটতি মেটানোর পড়ে চুলের বৃদ্ধি হয় চোখে পড়ার মতো।

অলিভ অয়েল:

শুধুমাত্র নারকেল তেল না, অলিভ অয়েলও চুলের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। এই তেলেও চুলের স্বাস্থ্যে প্রয়োজনীয় ভিটামিন পাওয়া যায়। যার ফলে চুলে পুষ্টির ঘাটতি মেটাতে সাহায্য করে এই তেল। ঠিক যেন প্রাকৃতিক ময়শ্চারাইজারের কাজ করে অলিভ অয়েল। বিশেষ করে স্ক্যাল্পের আর্দ্রতা ধরে রাখতে এই তেলের জুড়ি মেলা ভার।

​আমন্ড অয়েল:

নারকেল তেল এবং অলিভ অয়েল ছাড়াও আমন্ড অয়েলেও আছে গুরুত্বপূর্ণ ভিটামিন এবং মিনারেল। যা চুলে পুষ্টির ঘাটতি মেটাতে সাহায্য করে। এবং সেই সঙ্গে চুল ও স্ক্যাল্পের সুস্বাস্থ্য ধরে রাখতেও উল্লেখযোগ্য ভূমিকা নেয় এই তেলটি।

সুতরাং বলা যায়, এই তেলগুলি চুলে মালিশ করলে চুলের সুস্বাস্থ্য বজায় থাকে। তার পাশাপাশি এই তেলগুলি দিয়ে নিয়মিত যদি আপনি স্ক্যাল্পে মালিশ করতে পারেন, তবে আপনার চুল হবে জেল্লাদার এবং চুলের বৃদ্ধিও নজর কাড়বে। কিন্তু আপনার স্ক্যাল্পে যদি কোনও সমস্যা থাকে এবং তার চিকিৎসা চলে তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও তেল স্ক্যাল্পে ব্যবহার করতে যাবেন না।

তেল মালিশের নিয়ম জেনে নিন –

• নারকেল তেল বা আমন্ড অয়েল বা অলিভ অয়েল চুলে লাগানোর আগে অল্প আঁচে তেলটি সামান্য গরম করে নিতে হবে।

• এবার গরম হয়ে গেলে সেটি তুলো দিয়ে আসতে আসতে চুলের গোড়ায় লাগিয়ে নিতে হবে।

• তারপর হাতের আঙ্গুলের সহযোগে ধীরে ধীরে মালিশ করতে হবে।

এইরকম বিউটি এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.