Oats Vs Rice: গ্রীষ্মকালে সুস্থ থাকতে ভাত খাবেন নাকি ওটস? পুষ্টিবিদদের পরামর্শ শুনে রোগব্যাধি থেকে দূরে থাকুন

Oats Vs Rice: ভাত নাকি ওটস? এই দুই খাবারের মধ্যে কোনটি খেলে এই গরমে সুস্থ থাকতে পারবেন জেনে নিন

 

হাইলাইটস:

  • গরমে অনেকেই ভাত খাওয়ার পরিমান বাড়িয়েছেন
  • আবার অনেকে ভাত এড়িয়ে ওটসের উপরই ভরসা রাখছেন
  • কিন্তু গরমে এই দুই খাবারের মধ্যে কোনটা বেশি উপকারী? জেনে নিন

Oats Vs Rice: সাময়িক বৃষ্টিতে কিছুটা স্বস্তি মিললেও, আবার বাড়ছে। আর এই তাপদাহের পরিস্থিতিতে অনেকের মনেই খাবার নিয়ে একাধিক প্রশ্ন জেগেছে। আর এর মধ্যে অন্যতম প্রধান প্রশ্ন হল, এই তিব্র গরমে সুস্থ থাকতে হলে নিয়মিত ভাত খাওয়া উচিত নাকি ওটস (Oats Vs Rice)? আর এই প্রশ্নেরই উত্তর দিয়েছেন পুষ্টিবিদরা। তাই আর সময় নষ্ট না করে তাঁদের কাছ থেকেই এই দুই কার্ব রিচ খাবারের গুণাগুণ সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

ভাতের জুড়ি নেই​

বিশেষজ্ঞদের মতে, এই বাংলার অধিকাংশ মানুষেরই শক্তির প্রধান উৎস হল ভাত। ভাতে রয়েছে ভিটামিন বি১, ভিটামিন বি৬, ফসফরাস, ম্যাগনেশিয়াম, সেলেনিয়াম, ম্যাঙ্গানিজের মতো একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। তাই নিয়মিত ভাত খেলেই যে দেহে পুষ্টির ঘাটতি কিছুটা হলেও মিটবে, তা বলাই বাহুল্য! সেই সঙ্গে এই খাবার হজম করাও সহজ। তাই এই গরমে সুস্থ থাকতে হলে রোজ ভাত খেতেই পারেন।

ওটস​ও পিছিয়ে নেই

সারা বিশ্বের প্রথমসারির পুষ্টিবিদরা ওটসের প্রশংসায় পঞ্চমুখ। তাঁদের মতে, ওটসে রয়েছে অত্যন্ত উপকারী ফাইবারের ভাণ্ডার। যা ওজন কমানো থেকে শুরু করে ডায়াবিটিস, কোলেস্টেরলকে বাগে রাখার কাজে সিদ্ধহস্ত। সেই সঙ্গে এই খাবারে রয়েছে ভিটামিন বি১, ভিটামিন বি৫, ফসফরাস, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, কপার, আয়রন, জিঙ্ক, ফোলেটের মতো ভিটামিন ও খনিজ। তাই সুস্থ-সবল জীবন কাটাতে হলে আজ থেকেই ওটস খাওয়া শুরু করুন।

We’re now on Telegram – Click to join

​গ্রীষ্মকালে ভাত খাবেন নাকি ওটস?​

পুষ্টিবিদদের মতে, আমরা গরমের দেশের বসবাস করি। তাই আমাদের প্রধান লক্ষ্য শরীরকে যেন তেন প্রকারেণ ঠান্ডা রাখা। আর এই কাজে সাহায্য করতে পারে জলীয় অংশ সমৃদ্ধ ভাত। তাই এই তাপদাহের পরিস্থিতিতে শরীরের হাল ফেরাতে চাইলে ভাতের উপরই ভরসা রাখার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। তবে যাঁদের ভাত খেতে ভালো লাগে না, তাঁরা ওটস খেতে পারেন। তাতেও কোনও সমস্যা নেই।

Read more:- হজম থেকে শুরু করে ওজন কমাতে ব্রাউন রাইসের রয়েছে আশ্চর্য উপকারিতা জেনে নিন

​পরিমাপ করে খান​

এই গরমে অনায়াসে দুবেলা ভাত খাওয়া যায়। তবে তার আগে একবার নিজের বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে তাঁদের কাছ থেকে ভাত খাওয়ার পরিমাণটা জেনে নিন। বিশেষ করে, হাই সুগার এবং শরীরের ওজন বেশি থাকলে ভাত খাওয়ার আগে পুষ্টিবিদের পরামর্শ নেওয়া জরুরি। আশা করছি, এই নিয়মটা মেনে চললেই গরমে একাধিক রোগব্যাধি এড়িয়ে সুস্থ-সবল জীবন কাটাতে পারবেন।

স্বাস্থ্য বিষয়ক আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.