Non Coffee Drinkers: নন-কফি পানকারীদের থেকে বেশি বসে থাকা মানুষদের মৃত্যুর ঝুঁকি ৬০% বেশি? বিষয়টি সম্পূর্ণ জানতে বিস্তারিত পড়ুন

Non Coffee Drinkers: নন-কফি পানকারী যারা বেশি বসে থাকেন তাদের মৃত্যুর ঝুঁকি কম বসে থাকা কফি পানকারীদের তুলনায় বেশি থাকে? গবেষণায় প্রকাশিত হল

 

হাইলাইটস:

  • যে ব্যক্তিরা কফি পান করেন না এবং প্রতিদিন ছয় বা তার বেশি ঘন্টা বসে থাকেন তারা ছয় ঘন্টার কম বসে থাকা কফি পানকারীদের তুলনায় প্রায় ৬০% বেশি মৃত্যুর ঝুঁকির মুখোমুখি হন
  • যখন কফি পানকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রে ১০,০০০ এরও বেশি প্রাপ্তবয়স্কদের জড়িত ১৩ বছর পর্যন্ত গবেষণার সময়কালে একই ঝুঁকি দেখায়নি
  • সর্বোচ্চ পরিমাণে কফি পান করেন তাদের এক চতুর্থাংশ অংশগ্রহণকারীদের মধ্যে মৃত্যুর সামগ্রিক ঝুঁকি ৩৩% হ্রাস লক্ষ্য করেন

Non Coffee Drinkers: বায়োমেড সেন্ট্রাল (BMC) পাবলিক হেলথ জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে, যে ব্যক্তিরা কফি পান করেন না এবং প্রতিদিন ছয় বা তার বেশি ঘন্টা বসে থাকেন তারা ছয় ঘন্টার কম বসে থাকা কফি পানকারীদের তুলনায় প্রায় ৬০% বেশি মৃত্যুর ঝুঁকির মুখোমুখি হন। এই অনুসন্ধানটি স্থির নন-কফি পানকারীদের মধ্যে উচ্চ মৃত্যুর ঝুঁকির পরামর্শ দেয়, যখন কফি পানকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রে ১০,০০০ এরও বেশি প্রাপ্তবয়স্কদের জড়িত ১৩ বছর পর্যন্ত গবেষণার সময়কালে একই ঝুঁকি দেখায়নি।

We’re now on WhatsApp – Click to join

চীনের সুচো ইউনিভার্সিটির মেডিকেল কলেজের স্কুল অফ পাবলিক হেলথের গবেষকরা আবিষ্কার করেছেন যে কফি পানকারীরা যারা বসে থাকা জীবনযাত্রার নেতৃত্ব দেয় তাদের মৃত্যুর ঝুঁকি ২৪% কম থাকে যারা প্রতিদিন কমপক্ষে ছয় ঘন্টা বসে বসে থাকে এমন নন-কফি পানকারীদের তুলনায়। এই অনুসন্ধান, যা মূলত গবেষণায় অন্তর্ভুক্ত ছিল না, দ্য ওয়াশিংটন পোস্টের অনুরোধের ভিত্তিতে গণনা করা হয়েছিল, যেমন মিডিয়া আউটলেট দ্বারা রিপোর্ট করা হয়েছে।

“বয়স্কদের মধ্যে সামগ্রিক বেঁচে থাকার উন্নতিতে কফি সেবনের সুবিধাগুলি আসীন আচরণের তুলনায় বহুগুণ,” লেখক গবেষণায় লিখেছেন।

Read more – এই ৫টি বিশেষ কারণের জন্য আপনার সকালের রুটিনে এক কাপ ব্ল্যাক কফি যুক্ত করুন, কারণগুলি জানতে প্রতিবেদনটি পড়ুন

কফি খাওয়া বিপাকীয় সমস্যাগুলির ঝুঁকি কমায় যা প্রদাহকে আরও খারাপ করে বলে পরিচিত, যা আসীন আচরণের কারণে মৃত্যুর ঝুঁকি বাড়ায়, তারা বলে।

তাদের গবেষণায়, লেখকরা যারা কফি পান করেননি তাদের তুলনায় যারা সর্বোচ্চ পরিমাণে কফি পান করেন তাদের এক চতুর্থাংশ অংশগ্রহণকারীদের মধ্যে মৃত্যুর সামগ্রিক ঝুঁকি ৩৩% হ্রাস লক্ষ্য করেন। এই ফলাফলগুলি পূর্ববর্তী গবেষণার সাথে সারিবদ্ধ যা ইঙ্গিত করে যে বর্ধিত কফির ব্যবহার সমস্ত কারণ এবং হৃদরোগ উভয় থেকে মৃত্যুর ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত।

ক্যাফেইন এবং পলিফেনল সহ কফিতে উপস্থিত যৌগগুলি প্রদাহ বিরোধী প্রকৃতির। তবে, মৃত্যুর ঝুঁকি কমাতে কফি ঠিক কীভাবে শরীরে কাজ করে তা এখনও স্পষ্ট নয়, গবেষকরা বলেছেন।

আরও, দলটি আরও দেখেছে যে দিনে আট ঘণ্টার বেশি সময় ধরে বসে থাকা কোনও কারণে মৃত্যুর ঝুঁকি ৪০ শতাংশের বেশি এবং হৃদরোগের কারণে মৃত্যুর ঝুঁকি প্রায় ৮০ শতাংশ বেশি।

তাদের বিশ্লেষণের জন্য, গবেষকরা ন্যাশনাল হেলথ অ্যান্ড নিউট্রিশন এক্সামিনেশন সার্ভে (NHANES) থেকে ডেটা ব্যবহার করেছেন, যা আমেরিকানদের স্বাস্থ্য ও পুষ্টি অনুসরণ করে।

We’re now on Telegram – Click to join

“প্রদত্ত যে কফি একটি জটিল যৌগ, এই অলৌকিক যৌগটি অন্বেষণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন,” লেখক লিখেছেন।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.