Neck Pain Treatment:ঘাড়ের ব্যথার চিকিৎসা;কীভাবে প্রাকৃতিকভাবে ঘাড়ের ব্যথা নিরাময় করা যায়!

Neck Pain Treatment:ঘাড়ের ব্যথার চিকিৎসা;কীভাবে প্রাকৃতিকভাবে ঘাড়ের ব্যথা নিরাময় করা যায়!

হাইলাইটস:

  • ঠিকভাবে ঘাড়ের ব্যথা নিরাময়
  • অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি
  • বিস্তারিত আলোচনা

Neck Pain Treatment:ঘাড়ের ব্যথার চিকিৎসা;কীভাবে প্রাকৃতিকভাবে ঘাড়ের ব্যথা নিরাময় করা যায়!

কোভিড 19 আমাদের স্বাস্থ্যকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করেছে। সর্দি, চুল পড়া বা এমনকি ঘাড় ব্যথার ভয়ই হোক না কেন, তারা সবাই মহামারীর সাথে এসেছে। ব্যস্ত জীবনধারা শুধু আমাদের মনকেই নয়, আমাদের শরীরকেও ক্লান্ত করে। তদুপরি, আমাদের ভঙ্গিমাগত ভুল প্রভাবগুলিকে আরও বাড়িয়ে তোলে। সময়ের সাথে সাথে, দুর্বল ভঙ্গিগুলি পেশীগুলিকে ক্ষয় করে এবং আমাদের শরীরে খুব খারাপ প্রভাব ফেলে। এই সব ঘাড় ব্যথা বা আঘাত হতে পারে,এই নিবন্ধে আমরা ঘাড় ব্যথা চিকিৎসা নিয়ে আলোচনা করব। এখানে আপনি কিভাবে এটি প্রাকৃতিকভাবে চিকিৎসা করতে পারেন তার আলোচনা করা হলো।

১. ভঙ্গিপূর্ণ ভুলগুলি এড়িয়ে চলুন:

এখানে কিছু সাধারণ ভুল রয়েছে যা আপনি এড়াতে পারেন যা বেশিরভাগ লোক কাজ করার সময় নীচের দিকে তাকাতে অভ্যস্ত। ফলে ঘাড়ে চাপ পড়ে। পরিবর্তে, পর্দা সামঞ্জস্য করুন বা চোখের স্তরে পর্দা ধরে রাখুন। এছাড়াও, বসা বা কাজ করার সময়, আপনার সঠিক সচেতনতার সাথে ইচ্ছাকৃতভাবে আপনার ভঙ্গি সংশোধন করা উচিত।

স্লাচ পজিশনে বসা বা দাঁড়ানো:

বেশিরভাগ মানুষই স্লাচ পজিশনে বসে বা দাঁড়ায় এবং এর ফলে ঘাড়ের উপর চাপ বেড়ে যায়। তাদের আরও সচেতন হতে হবে এবং অবস্থান সংশোধন করতে হবে। দাঁড়াতে এবং সোজা হয়ে বসতে শিখুন। বিশেষত, আপনার চিবুক মাটির সমান্তরাল।

সঠিক বালিশ বাছুন:

খুব পাতলা বা খুব মোটা বালিশ ব্যবহার করা থেকে বিরত থাকুন। প্রায়ই মানুষ একটি বালিশ ব্যবহার করে না। এই অভ্যাস পরিহার করা উচিত। আপনি যখন সোজা হয়ে শুয়ে থাকবেন তখন আপনার কাঁধ পর্যন্ত একটি নরম বালিশ ব্যবহার করুন।

স্নানের টিপস: 

যখনই আপনি দাঁড়িয়ে থাকা অবস্থায় গোসল করছেন, আপনার ঘাড় দীর্ঘ সময়ের জন্য প্রসারিত করা এড়িয়ে চলুন। নিচের দিকে তাকানোও এড়িয়ে চলুন। পরিবর্তে, আপনার হাতে ঝরনা মাথা দিয়ে গোসল করুন। এটি আপনাকে সামনের দিকে বাঁকানো বা নীচের দিকে তাকাতে বাধা দেবে।

২. ঠান্ডা এবং গরম কম্প্রেস থেরাপি:

ফুলে যাওয়া এবং ব্যথা কমাতে আপনার ঘাড়ে একটি বরফের প্যাক লাগান। এটি পেশী শিথিল করবে এবং ভালো রক্ত সঞ্চালন প্রচার করবে। বরফ বা হিট থেরাপির প্রয়োগ প্রায় 10-15 মিনিটের ব্যবধানে কয়েক ঘন্টার ব্যবধানে ত্বককে স্থির হতে দেয়।

৩. ঘাড় ব্যথার জন্য আসন: 

যোগব্যায়াম আপনার শরীর ও মনকে নবায়ন করতে সাহায্য করতে পারে। এই বেদনাদায়ক অবস্থা থেকে পরিত্রাণ পেতে, যোগাসন এবং প্রাণায়ামও সহায়ক হতে পারে।

  1. সুক্ষ্ম ব্যায়ামা
  2. গৌমুখাসন
  3. সুপ্ত বক্রাসন
  4. পর্বতসন
  5. ভুজঙ্গাসন
  6. কোনাসন
  7. যোগ মুদ্রা

৪. স্নায়ুতন্ত্রের জন্য প্রাণায়াম স্নায়ুতন্ত্রকে শান্ত করতে এবং ব্যথা কাটিয়ে উঠতে প্রাণায়াম:

একটি কার্যকর কৌশল। অক্সিজেনেশন এবং রক্ত সঞ্চালন উন্নত করতে যোগেন্দ্র প্রাণায়াম অনুশীলন করুন।

৫. সঠিক খাদ্য নির্বাচন সঠিক খাদ্য অস্বস্তি এবং ব্যথার কারণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে:

অ্যাসিডিক খাবার যেমন কফি, কমলা, কোলা এড়িয়ে চলুন। এছাড়াও অ্যালকোহল, ভাজা এবং প্রক্রিয়াজাত খাবার, উচ্চ চিনিযুক্ত খাবার, পরিশোধিত ময়দা। এই সমস্ত খাবার প্রদাহকে বাড়িয়ে তুলতে পারে এবং ব্যথার কারণ হতে পারে। কম ক্যালোরি এবং ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ খাবার গ্রহণ করা উচিত। সবুজ শাক সবজি, আখরোট, আদা-রসুন মটরশুটি এবং বেরি জাতীয় খাবার।

৬. মন এবং শরীরের জন্য ধ্যান:

আমাদের মনের অনমনীয়তা আমাদের শরীরের অনমনীয়তার দিকে নিয়ে যায়। স্ট্রেস, উদ্বেগ এবং বিষণ্নতা সার্ভিকাল অঞ্চলে ব্যথার প্রধান কারণ। Savasana এবং Nishpanda bhava সমগ্র স্নায়ুতন্ত্রকে শিথিল এবং পুনরুজ্জীবিত করতে সাহায্য করবে। এটি পরোক্ষভাবে ঘাড়ের দৃঢ়তা পরিচালনা করতে সাহায্য করে। আপনার যদি চরম ঘাড়ে ব্যথা হয় তবে এই ট্রামাডল পিল https://ringandfitness.com/meds/tramadol/ বা ধ্যান আপনাকে শিথিল করতে সাহায্য করতে পারে।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.