Migraines: মাইগ্রেনের সাথে যুক্ত শিশুদের মধ্যে ক্রমবর্ধমান ব্যথা!

Migraines: মাইগ্ৰেন শিশুদের জন্য ক্ষতিকারক ও মাইগ্রেনের সাথে যুক্ত শিশুদের মধ্যে ক্রমবর্ধমান ব্যথা!

হাইলাইটস:

  • শিশুদের মাইগ্রেন একটি চূড়ান্তকারী সমস্যা
  • শিশুদের মাইগ্রেনের লক্ষণগুলি এড়িয়ে যাওয়া উচিত নয়
  • বিস্তারিত আলোচনা

Migraines: মাথাব্যথা জার্নালে সম্প্রতি প্রকাশিত নতুন গবেষণা পরামর্শ দেয় যে নীচের অঙ্গে অস্বস্তি, প্রায়শই শিশুদের “ক্রমবর্ধমান ব্যথা” হিসাবে উল্লেখ করা হয় এবং দ্রুত বৃদ্ধির সাথে সম্পর্কিত, শিশু এবং কিশোর-কিশোরীদের মাইগ্রেনের উপস্থিতি বা ঝুঁকি নির্দেশ করতে পারে।

গবেষণায় 100 জন শিশু এবং কিশোর-কিশোরীর মায়েদের মাইগ্রেনে জন্ম নেওয়া হয়েছে যাদের মাথাব্যথা ক্লিনিকে দেখা গেছে। যুবকদের প্রায় অর্ধেকই ক্রমবর্ধমান ব্যথা অনুভব করে।

ক্রমবর্ধমান ব্যথা মাইগ্রেনের সাথে সম্পর্কযুক্ত:

গবেষণার ফলাফলগুলি ইঙ্গিত করে যে ক্রমবর্ধমান ব্যথা সহ শিশুদের পরিবারে অন্যান্য ব্যথার সিন্ড্রোমের প্রকোপ বেশি থাকে, বিশেষ করে পিতামাতার মধ্যে মাইগ্রেনের প্রকোপ। বিপরীতভাবে, মাইগ্রেনে আক্রান্ত শিশুদের ক্রমবর্ধমান ব্যথা অনুভব করার সম্ভাবনা বেশি থাকে, যা একটি সাধারণ অন্তর্নিহিত কারণ নির্দেশ করে। গবেষকরা অনুমান করেছিলেন যে শিশুদের মধ্যে ক্রমবর্ধমান ব্যথা মাইগ্রেনের পূর্বসূরী বা সহ-ঘটতে পারে।

5-বছরের ফলো-আপের পরে, গবেষণায় 78 জন রোগীকে অন্তর্ভুক্ত করা হয়েছিল, যার মধ্যে 42 জন ক্রমবর্ধমান ব্যথা অনুভব করেছিল এবং 36 জন নিয়ন্ত্রণ গ্রুপ থেকে। মাথাব্যথা ক্রমবর্ধমান ব্যথা সহ অংশগ্রহণকারীদের 76 শতাংশ এবং নিয়ন্ত্রণ গ্রুপের 22 শতাংশ দ্বারা রিপোর্ট করা হয়েছিল। যাদের প্রাথমিকভাবে ক্রমবর্ধমান ব্যথা ছিল, তাদের মধ্যে 14 শতাংশ তাদের অভিজ্ঞতা অব্যাহত রেখেছেন এবং পূর্বে উপসর্গহীন অংশগ্রহণকারীদের মধ্যে 39 শতাংশ ক্রমবর্ধমান ব্যথা অনুভব করেছেন।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।