Mental Health Issues: বয়স্ক ব্যক্তিদের মধ্যে সাধারণ মানসিক স্বাস্থ্য সমস্যা দেখা যায়, সেটির সাথে মোকাবিলা করার জন্য কিছু পরামর্শ দেওয়া হল

Mental Health Issues: বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে হতাশা এবং উদ্বেগের মতো মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির ঝুঁকি বেড়ে যায়, এবিষয়ে বিশেষজ্ঞরা কি বলছে জানুন

 

হাইলাইটস:

  • বিষণ্নতা বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে সাধারণ মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির মধ্যে একটি
  • মানুষের বয়স হিসাবে জ্ঞানীয় পতন একটি সাধারণ উদ্বেগ
  • সিজোফ্রেনিয়া এবং অন্যান্য মানসিক ব্যাধিগুলি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে কম সাধারণ কিন্তু এখনও তাৎপর্যপূর্ণ

Mental Health Issues: বার্ধক্য হল জীবনের একটি স্বাভাবিক অংশ, এটি একটি অনন্য চ্যালেঞ্জ নিয়ে আসে, বিশেষ করে মানসিক স্বাস্থ্য সম্পর্কিত। দীর্ঘস্থায়ী অসুস্থতা, জ্ঞানীয় হ্রাস, সামাজিক বিচ্ছিন্নতা এবং প্রিয়জন হারানোর মতো বিভিন্ন কারণের কারণে বার্ধক্য মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির ঝুঁকি বাড়ায়।

We’re now on WhatsApp – Click to join

শারীরিক স্বাস্থ্য সমস্যা এবং ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া মানসিক স্বাস্থ্যের লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে।

অবসর গ্রহণ এবং সামাজিক ভূমিকা হ্রাসের মতো জীবনের পরিবর্তনগুলি উদ্দেশ্যহীনতা এবং হতাশার অনুভূতির দিকে নিয়ে যেতে পারে। জ্ঞানীয় প্রতিবন্ধকতা, যেমন ডিমেনশিয়া, মানসিক স্বাস্থ্যকে আরও জটিল করে তোলে। বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য ব্যাপক যত্ন, সামাজিক সহায়তা এবং নিয়মিত মানসিক স্বাস্থ্য স্ক্রীনিং নিশ্চিত করা এই ঝুঁকিগুলি কমাতে এবং তাদের জীবনযাত্রার মান উন্নত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উপযুক্ত যত্ন এবং সহায়তা প্রদানের জন্য বয়স্ক প্রাপ্তবয়স্কদের মানসিক স্বাস্থ্য সমস্যা বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আসুন বয়স্ক প্রাপ্তবয়স্কদের দ্বারা অভিজ্ঞ কিছু সাধারণ মানসিক স্বাস্থ্য সমস্যা, তাদের কারণ, লক্ষণ এবং সম্ভাব্য চিকিত্সা সম্পর্কে জেনে নিই।

বিষণ্ণতা

বিষণ্নতা বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে সাধারণ মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির মধ্যে একটি। এটি অনুমান করা হয় যে বয়স্ক জনসংখ্যার প্রায় ৭%।

দীর্ঘস্থায়ী অসুস্থতা, অক্ষমতা, প্রিয়জন হারানো এবং সামাজিক বিচ্ছিন্নতা সহ বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে বিষণ্নতার জন্য বেশ কয়েকটি কারণ অবদান রাখে। মস্তিষ্কের রসায়ন এবং ফাংশনের পরিবর্তনগুলিও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। ক্রমাগত দুঃখ বা উদ্বেগ, পূর্বে উপভোগ করা ক্রিয়াকলাপগুলিতে আগ্রহ হ্রাস, ক্ষুধা এবং ওজনের পরিবর্তন, ঘুমের ব্যাঘাত (নিদ্রাহীনতা বা অতিরিক্ত ঘুম), ক্লান্তি এবং শক্তির অভাব, মূল্যহীনতা বা অপরাধবোধের অনুভূতি, মনোনিবেশ করতে বা সিদ্ধান্ত নিতে অসুবিধা, এবং মৃত্যুর চিন্তাভাবনা আত্মহত্যা হতাশার কিছু লক্ষণ।

উদ্বেগ রোগ

উদ্বেগজনিত ব্যাধিগুলি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যেও প্রচলিত, যা প্রায় ১০-২০% বয়স্ক জনসংখ্যাকে প্রভাবিত করে। কারণগুলির মধ্যে দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থা, ওষুধ, সংবেদনশীল পরিবর্তন (যেমন শ্রবণশক্তি বা দৃষ্টিশক্তি হ্রাস), এবং অবসর গ্রহণ বা সহায়ক জীবনযাপনের মতো গুরুত্বপূর্ণ জীবনের পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে। অত্যধিক উদ্বেগ বা ভয়, অস্থিরতা এবং প্রান্তে অনুভূতি, মনোনিবেশ করতে অসুবিধা, পেশী টান, ঘুমের ব্যাঘাত এবং কিছু পরিস্থিতি এড়ানো এই লক্ষণগুলি যে একজন বয়স্ক ব্যক্তির উদ্বেগজনিত সমস্যা রয়েছে।

Read more – ক্রমবর্ধমান গরমের কারণে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা দেখা দেয়, এর হাত থেকে বাঁচতে এখানে কিছু টিপস দেওয়া হল

জ্ঞানীয় দুর্বলতা এবং ডিমেনশিয়া

মানুষের বয়স হিসাবে জ্ঞানীয় পতন একটি সাধারণ উদ্বেগ। আল্জ্হেইমের রোগ সহ ডিমেনশিয়া একটি উল্লেখযোগ্য সমস্যা, যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ বয়স্ক প্রাপ্তবয়স্কদের প্রভাবিত করে। জ্ঞানীয় বৈকল্যের কারণগুলির মধ্যে রয়েছে জেনেটিক প্রবণতা, ভাস্কুলার সমস্যা এবং জীবনযাত্রার কারণগুলি যেমন খাদ্য এবং ব্যায়াম। ডিমেনশিয়ার সাধারণ লক্ষণগুলি হল স্মৃতিশক্তি হ্রাস, দৈনন্দিন জীবনকে প্রভাবিত করে, পরিকল্পনা বা সমস্যার সমাধান করতে অসুবিধা, সময় বা স্থান নিয়ে বিভ্রান্তি, চাক্ষুষ চিত্র এবং স্থানিক সম্পর্ক বুঝতে সমস্যা, কথা বলা বা লিখতে সমস্যা, জিনিসগুলি ভুল জায়গায় রাখা এবং পদক্ষেপগুলি ফিরে পাওয়ার ক্ষমতা হারানো, হ্রাস বা দুর্বল বিচার, কাজ বা সামাজিক কার্যকলাপ থেকে প্রত্যাহার এবং মেজাজ এবং ব্যক্তিত্বের পরিবর্তন।

সিজোফ্রেনিয়া এবং সাইকোটিক ব্যাধি

সিজোফ্রেনিয়া এবং অন্যান্য মানসিক ব্যাধিগুলি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে কম সাধারণ কিন্তু এখনও তাৎপর্যপূর্ণ। দেরীতে শুরু হওয়া সিজোফ্রেনিয়া, যা 45 বছর বয়সের পরে আবির্ভূত হয়, জিনগত কারণ, মস্তিষ্কের পরিবর্তন এবং পরিবেশগত চাপের কারণে শুরু হতে পারে। বয়স্ক ব্যক্তিদের মধ্যে নিম্নলিখিত সতর্কতা চিহ্নগুলি লক্ষ্য করুন: হ্যালুসিনেশন (যা নেই এমন জিনিসগুলি শোনা বা দেখা), বিভ্রান্তি (মিথ্যা বিশ্বাস), অসংগঠিত চিন্তাভাবনা এবং বক্তৃতা, সামাজিক প্রত্যাহার এবং দৈনন্দিন কাজকর্মে অসুবিধা।

ঘুমের সমস্যা

অনিদ্রা, স্লিপ অ্যাপনিয়া এবং অস্থির পায়ের সিন্ড্রোম সহ ঘুমের ব্যাধিগুলি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রচলিত। অবদানকারী কারণগুলির মধ্যে রয়েছে শারীরিক স্বাস্থ্যের অবস্থা, ওষুধ এবং ঘুমের ধরণে পরিবর্তন। ঘুমাতে বা ঘুমাতে অসুবিধা, দিনের ক্লান্তি এবং তন্দ্রা, বিরক্তি এবং মেজাজ পরিবর্তন এবং মনোযোগ দিতে সমস্যা ঘুমের ভারসাম্যহীনতার কারণে উদ্ভূত সমস্যা।

We’re now on Telegram – Click to join

সামাজিক বিচ্ছিন্নতা এবং একাকীত্ব

সামাজিক বিচ্ছিন্নতা এবং একাকীত্ব বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য উল্লেখযোগ্য সমস্যা, বিশেষ করে যারা একা থাকেন বা প্রিয়জনকে হারিয়েছেন। কমে যাওয়া সামাজিক নেটওয়ার্ক, শারীরিক সীমাবদ্ধতা এবং অবসর এই অনুভূতিতে অবদান রাখে। বিষণ্ণতা এবং শূন্যতার অনুভূতি, অনুপ্রেরণার অভাব এবং ক্রিয়াকলাপে আগ্রহ, হৃদরোগ এবং জ্ঞানীয় পতনের মতো স্বাস্থ্য ঝুঁকি বৃদ্ধি সামাজিক বিচ্ছিন্নতার দিকে নিয়ে যেতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.