Mental Health and Physical Ailments: বিশ্বব্যাপী অধ্যয়ন মানসিক স্বাস্থ্য এবং শারীরিক অসুস্থতার মধ্যে উদ্বেগজনক সংযোগ প্রকাশ করে

Mental Health and Physical Ailments: বিশ্বব্যাপী অধ্যয়ন প্রধান মানসিক স্বাস্থ্য উদ্বেগ এবং শারীরিক অসুস্থতার বর্ধিত ঝুঁকির মধ্যে বিরক্তিকর লিঙ্ক প্রকাশ করে, পুরো গবেষণাটি আপনাকে হতবাক করবে!

হাইলাইটস:

  • সাম্প্রতিক একটি গবেষণায়, গবেষকরা প্রধান মানসিক স্বাস্থ্য উদ্বেগ এবং বিভিন্ন শারীরিক অসুস্থতার সম্মুখীন হওয়ার উচ্চ সম্ভাবনার মধ্যে একটি শক্তিশালী সংযোগ খুঁজে পেয়েছেন।
  • সমীক্ষা, যা বিশ্বব্যাপী ১৯৪,১২৩ মানসিক রোগীর তথ্য পরীক্ষা করে, নিয়ন্ত্রণ গোষ্ঠীতে ৭৬,৬০,৫৯০ ব্যক্তির তুলনায়, প্রকাশ করেছে যে উল্লেখযোগ্য মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে।
  • বিপাকীয় রোগ, উচ্চ রক্তচাপ, মৃগীরোগ, শ্বাসকষ্ট, রক্তনালীর সমস্যাগুলির মতো অবস্থার ঝুঁকি বেশি।

Mental Health and Physical Ailments: সাম্প্রতিক একটি গবেষণায়, গবেষকরা প্রধান মানসিক স্বাস্থ্য উদ্বেগ এবং বিভিন্ন শারীরিক অসুস্থতার সম্মুখীন হওয়ার উচ্চ সম্ভাবনার মধ্যে একটি শক্তিশালী সংযোগ খুঁজে পেয়েছেন। সমীক্ষা, যা বিশ্বব্যাপী ১৯৪,১২৩ মানসিক রোগীর তথ্য পরীক্ষা করে, নিয়ন্ত্রণ গোষ্ঠীতে ৭৬,৬০,৫৯০ ব্যক্তির তুলনায়, প্রকাশ করেছে যে উল্লেখযোগ্য মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে তাদের বিপাকীয় রোগ, উচ্চ রক্তচাপ, মৃগীরোগ, শ্বাসকষ্ট, রক্তনালীর সমস্যাগুলির মতো অবস্থার ঝুঁকি বেশি। রোগ, কিডনি সমস্যা, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগ, এমনকি ক্যান্সার।

মাল্টিমোর্বিডিটি, একাধিক দীর্ঘস্থায়ী রোগের উপস্থিতি সহ কমপক্ষে একটি শারীরিক স্বাস্থ্যের অবস্থা, নিয়ন্ত্রণ গ্রুপের তুলনায় মানসিক স্বাস্থ্য রোগীদের দ্বারা রিপোর্ট করার সম্ভাবনা ১.৮৪ গুণ বেশি ছিল। এটি ২০১৯ সালের হিসাবে একটি গুরুতর উদ্বেগের কারণ, বিশ্বব্যাপী প্রায় এক বিলিয়ন মানুষ মানসিক ব্যাধিগুলির সাথে ঝাঁপিয়ে পড়েছে, যা এটিকে অক্ষমতার প্রধান কারণ করে তুলেছে। যুক্তরাজ্যের মানসিক স্বাস্থ্য সংস্থা মাইন্ডের তথ্য অনুসারে, শুধুমাত্র ইংল্যান্ডেই, প্রতি চারজনের মধ্যে একজন বছরের মধ্যে একটি মানসিক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হবে বলে আশা করা হচ্ছে।

গবেষণাটি বৈশ্বিক পরিস্থিতির উপর আলোকপাত করে, ইঙ্গিত করে যে মানসিক স্বাস্থ্য পরিষেবার প্রয়োজনে যথেষ্ট সংখ্যক ব্যক্তি কার্যকর, সাশ্রয়ী মূল্যের এবং উচ্চ-মানের যত্নের অ্যাক্সেসের অভাব, বিশেষ করে নিম্ন আয়ের দেশগুলিতে। আশ্চর্যজনকভাবে, বিশ্বব্যাপী সাইকোসিসে আক্রান্ত ৭১ শতাংশ মানুষ প্রয়োজনীয় মানসিক স্বাস্থ্য পরিষেবা পান না, যা উচ্চ-আয়ের এবং নিম্ন-আয়ের দেশগুলির মধ্যে একটি সম্পূর্ণ বৈসাদৃশ্য প্রকাশ করে।

প্রধান লেখক লি স্মিথ, অ্যাংলিয়া রাস্কিন ইউনিভার্সিটি (এআরইউ), কেমব্রিজের জনস্বাস্থ্যের অধ্যাপক, শারীরিক স্বাস্থ্যের উপর গুরুতর মানসিক অসুস্থতার গভীর প্রভাবের উপর জোর দিয়েছেন। তিনি বলেছিলেন, “মানসিক স্বাস্থ্য আমাদের সিদ্ধান্ত নেওয়ার, সম্পর্ক তৈরি করার এবং আমাদের চারপাশের বিশ্বকে গঠন করার ক্ষমতার জন্য মৌলিক। আমাদের গবেষণায় বোঝা যায় যে গুরুতর মানসিক রোগে আক্রান্ত ব্যক্তিরা শারীরিক বহুবিধ রোগের সম্মুখীন হওয়ার উল্লেখযোগ্যভাবে উচ্চ ঝুঁকির সম্মুখীন হন।”

স্মিথ গুরুতর মানসিক অসুস্থতা এবং শারীরিক মাল্টিমর্বিডিটির মধ্যে সম্পর্কের জটিলতা তুলে ধরেন, এর বিস্তৃত প্রভাবের উপর জোর দিয়েছিলেন। এর মধ্যে রয়েছে চিকিৎসার সম্মতি হ্রাস, চিকিৎসার ব্যর্থতার উচ্চ ঝুঁকি, চিকিত্সার ব্যয় বৃদ্ধি, রোগের পুনরাবৃত্তি, পূর্বাভাস আরও খারাপ হওয়া এবং আয়ু হ্রাস করা।

“মানসিক ব্যাধিযুক্ত ব্যক্তিদের শারীরিক সহনশীলতার দুর্বল ক্লিনিকাল ব্যবস্থাপনা সমস্যাটিকে আরও খারাপ করে, ব্যক্তি, তাদের সম্প্রদায় এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর আরও বেশি বোঝা চাপিয়ে দেয়। গুরুতর মানসিক অসুস্থতা এবং শারীরিক বহুরোগতার সাথে মোকাবিলা করা ব্যক্তিদের শারীরিক, মানসিক এবং সামাজিক ফলাফলগুলিকে উন্নত করার জন্য একটি জরুরী, সামগ্রিক পদ্ধতির প্রয়োজন,” স্মিথ উপসংহারে বলেছিলেন। গবেষণাটি বিশ্বব্যাপী মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের সাথে জড়িত চ্যালেঞ্জগুলি মোকাবেলার জন্য একটি ব্যাপক কৌশলের আহ্বান জানিয়েছে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.