/

Menopause: জীবনধারা অকাল মেনোপজের দিকে নিয়ে যেতে পারে, আপনার গাইনি দেখার সময়

Menopause: এখানে অকাল মেনোপজের কারণ এবং কেন গাইনির পরামর্শ নেওয়া অপরিহার্য

হাইলাইটস:

  • মেনোপজ কি?
  • লাইফস্টাইল ফ্যাক্টর, মেনোপজের সাধারণ কারণ
  • কখন মহিলারা সাধারণত মেনোপজ পান?
  • অকাল মেনোপজ কি?
  • কিভাবে অকাল মেনোপজ মোকাবেলা করতে হয়?

Menopause: ‘দ্য ইনস্টিটিউট ফর সোশ্যাল অ্যান্ড ইকোনমিক চেঞ্জ (আইএসইসি)’ এর সমীক্ষা অনুসারে, প্রায় ৪% ভারতীয় মহিলা ২৯-৩৪ বছর বয়সের মধ্যে মেনোপজের লক্ষণগুলি অনুভব করেন, একটি সমীক্ষা বলছে। ৩৫-৩৯ বছর বয়সী মহিলাদের ক্ষেত্রে এই সংখ্যা ৮% পর্যন্ত যায়।

চমকপ্রদ তথ্য হল যে বিশ্বব্যাপী মহিলারা সাধারণত ৪৫-৫৫ বছর বয়সের মধ্যে মেনোপজে পৌঁছান, গড় বয়স প্রায় ৫১ বছর।

সমীক্ষা অনুসারে, মহিলারা অনিয়মিত মাসিক চক্র হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার পরেই একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যান।

প্রাক-মেনোপজ, সাধারণত, জীবনধারার পরিবর্তন হিসাবে বিবেচিত হয়। যখন ডিম্বাশয় ইস্ট্রোজেন উৎপাদন বন্ধ করে দেয়, তখন প্রজনন চক্র শেষ হয়, এটি সাধারণত চল্লিশ বা পঞ্চাশের দশকের লোকেদের প্রভাবিত করে তবে অনেক আগে শুরু হতে পারে। আমাদের বিশ ও ত্রিশের দশকেরও বলুন।

মেনোপজ কি?

৪০ বছর বয়সের পর এক বছরের জন্য পিরিয়ড বন্ধ হওয়াকে মেনোপজ বলা হয়। যাইহোক, যেসব মহিলাদের নিয়মিত মাসিক চক্র হয়েছে, তাদের ৪০-এর পরে ছয় মাসেরও বেশি সময় ধরে পিরিয়ডের মেয়াদ শেষ হওয়াকে মেনোপজ হিসাবে বিবেচনা করা যেতে পারে।

জীবন ধারার অন্যতম উপাদান, মেনোপজের সাধারণ কারণ

আপনি যখন মেনোপজ শুরু করেন তখন জীবনধারার কারণগুলি প্রভাবিত করতে পারে। ধূমপান ইস্ট্রোজেনের মাত্রা বাড়ায় এবং তাড়াতাড়ি মেনোপজ হতে পারে।

বিশ্বস্ত উৎসের কিছু গবেষণা পরামর্শ দেয় যে নিয়মিত ধূমপায়ীরা তাড়াতাড়ি মেনোপজ অনুভব করতে পারে। যে মহিলারা ধূমপান করেন তারা, যারা ধূমপান করেন না এমন মহিলাদের তুলনায় ১-২ বছর আগে মেনোপজ শুরু হতে পারে।

প্রাথমিক মেনোপজ বডি মাস ইনডেক্স (BMI) দ্বারাও প্রভাবিত হতে পারে। এস্ট্রোজেন ফ্যাট টিস্যুতে জমা হয়। চর্মসার মহিলাদের কম ইস্ট্রোজেন স্টোর আছে, যা শীঘ্রই ক্ষয় হতে পারে।

কিছু গবেষণা এও পরামর্শ দেয় যে ব্যায়ামের অভাব, একটি নিরামিষ খাবার এবং আপনার সারা জীবন সূর্যের এক্সপোজারের অভাব সবই মেনোপজের প্রাথমিক সূত্রপাত ঘটাতে পারে।

কখন মহিলারা সাধারণত মেনোপজ পান? 

মেনোপজের বয়স ৪০ থেকে ৫৫ বছরের মধ্যে পরিবর্তিত হয়। জিন এবং পরিবেশগত কারণ মেনোপজের বয়সকে প্রভাবিত করে। আমরা প্রায়ই দেখি যে মহিলারা মেনোপজ অর্জন করেন তারা প্রায় একই সময়ে তাদের মা বা বড় ভাইবোন মেনোপজ অর্জন করে।

অকাল মেনোপজ কি? 

কিছু মহিলা ৪০ বছর বয়সের আগে রক্তপাত বন্ধ করে দেয়। অকাল মেনোপজকে অকাল ওভারিয়ান অপ্রতুলতাও বলা হয়। সবগুলোর মধ্যে এক-তৃতীয়াংশ কারণ জেনেটিক্স দ্বারা প্রভাবিত।

প্রারম্ভিক মেনোপজের সম্মুখীন মহিলারা প্রায়শই বিষণ্নতায় ভোগেন, কারণ তাদের নারী হরমোন ইস্ট্রোজেন ছাড়াই তাদের জীবনের আরও উল্লেখযোগ্য অংশ অতিক্রম করতে হয়। এটি তাদের বিষণ্নতা, উদ্বেগ, বিরক্তি, কম আত্মসম্মান, ভুলে যাওয়া, ইউটিআই, যোনিপথের শুষ্কতা, হার্ট অ্যাটাকের ঝুঁকি বৃদ্ধি এবং অস্টিওপোরোসিসের দিকে পরিচালিত দুর্বল হাড়ের মধ্য দিয়ে যাওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে। ইস্ট্রোজেন নামক মহিলা হরমোনের নিম্ন স্তরের কারণে এটি ঘটে।

কিভাবে অকাল মেনোপজ মোকাবেলা করতে? 

মেনোপজের সময় এবং তার পরেও সুস্থ জীবন উপভোগ করার জন্য এই সময়ে চিকিৎসা করা অপরিহার্য।

হরমোন প্রতিস্থাপন থেরাপি, নন-হরমোনাল প্রতিকার, ক্যালসিয়াম সম্পূরক এবং ভিটামিন ডি সম্পূরক চিকিৎসার কিছু বিকল্প উপলব্ধ। তারা জীবনের এই পর্যায়ে একজন মহিলাকে সুস্থ রাখতে অনেক দূর এগিয়ে যায়।

যদি আপনি পর্যাপ্ত চিকিৎসা চান তবে বয়স শুধুমাত্র একটি সংখ্যা। মেনোপজের সাথে সম্পর্কিত মানসিক সমস্যাগুলির সমাধানের জন্য পর্যাপ্ত কাউন্সেলিং সমানভাবে গুরুত্বপূর্ণ, যখন আমরা মেনোপজের বয়স বা কারও জেনেটিক মেকআপ পরিবর্তন করতে পারি না।

সুস্থ থাকা, পুষ্টিকর খাবার খাওয়া এবং ব্যায়াম হল রোগমুক্ত ও সুস্থ থাকার অন্যান্য উপায়। তারা জীবনের এই গুরুত্বপূর্ণ পর্যায়ে আপনার হৃদয় এবং হাড় রক্ষা করবে।

সঠিক সময়ে সাহায্য চাইতে সুস্থ ও সুখী থাকুন।

এইরকম আরও জীবন ধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.