Lipid Guidelines: কার্ডিওলজিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়া প্রথম লিপিড নির্দেশিকা চালু করেছে, ডিসলিপিডেমিয়া মোকাবেলা এবং কার্ডিওভাসকুলার স্বাস্থ্য রক্ষা করার জন্য সক্রিয় কৌশলগুলি শিখুন

Lipid Guidelines: উচ্চ কোলেস্টেরলকে একটি নীরব স্বাস্থ্য হুমকি হিসাবে লক্ষ্য করে, কার্ডিওলজিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়ার অগ্রগামী লিপিড নির্দেশিকাগুলি জানুন

হাইলাইটস:

  • কার্ডিওলজিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়া (CSI) ডিসলিপিডেমিয়া পরিচালনার জন্য যুগান্তকারী নির্দেশিকা চালু করেছে
  • ডিসলিপিডেমিয়া একটি নীরব ঘাতক, প্রায়শই উপসর্গহীন, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের বিপরীতে
  • হার্ট অ্যাটাক, এনজাইনা, স্ট্রোক বা দীর্ঘস্থায়ী কিডনি রোগের ইতিহাস সহ যারা খুব উচ্চ-ঝুঁকির রোগীদের জন্য আক্রমণাত্মক লক্ষ্যমাত্রা প্রস্তাব করা হয়েছে

Lipid Guidelines: কার্ডিওলজিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়া (CSI) ডিসলিপিডেমিয়া পরিচালনার জন্য যুগান্তকারী নির্দেশিকা চালু করেছে, যা দেশের বিভিন্ন স্বাস্থ্য চ্যালেঞ্জ মোকাবেলার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ডিসলিপিডেমিয়া, রক্তে লিপিড (চর্বি) এর অস্বাভাবিক মাত্রা দ্বারা চিহ্নিত, উল্লেখযোগ্য স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে, তবুও উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসের মতো অবস্থার বিপরীতে এটির লক্ষণবিহীন প্রকৃতির কারণে প্রায়শই অলক্ষ্য করা যায়।

We’re now on WhatsApp – Click to join

ডাঃ প্রতাপ চন্দ্র রথ, সিএসআই-এর প্রেসিডেন্ট, সক্রিয় ব্যবস্থাপনার জরুরীতার উপর জোর দিয়ে বলেছেন, “ডিসলিপিডেমিয়া একটি নীরব ঘাতক, প্রায়শই উপসর্গহীন, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের বিপরীতে।” নতুন নির্দেশিকাগুলি ঝুঁকি মূল্যায়ন এবং চিকিৎসা পরিকল্পনায় নির্ভুলতা বাড়ানোর জন্য, ঐতিহ্যগত পদ্ধতিগুলি থেকে সরে গিয়ে নন-ফাস্টিং লিপিড পরিমাপের পক্ষে সমর্থন করে। উন্নত LDL-C (নিম্ন-ঘনত্বের লাইপোপ্রোটিন কোলেস্টেরল) একটি প্রাথমিক লক্ষ্য হিসাবে রয়ে গেছে, যখন উচ্চ ট্রাইগ্লিসারাইড মাত্রা (>150 mg/dL) রোগীদের জন্য নন-HDL কোলেস্টেরলকে অগ্রাধিকার দেওয়া হয়।

Read more – আপনি যখন আপনার ৫০ এর দশকে পৌঁছেছেন, একটি সুস্থ এবং পরিপূর্ণ জীবন উপভোগ করার জন্য প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, তাই আপনার জন্য রইল কিছু টিপস

স্যার গঙ্গারাম হাসপাতালের কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান এবং হৃদরোগ বিভাগের চেয়ারম্যান ডাঃ জে পি এস সাহনি ব্যাখ্যা করেছেন, “হার্ট অ্যাটাক, এনজাইনা, স্ট্রোক বা দীর্ঘস্থায়ী কিডনি রোগের ইতিহাস সহ যারা খুব উচ্চ-ঝুঁকির রোগীদের জন্য আক্রমণাত্মক লক্ষ্যমাত্রা প্রস্তাব করা হয়েছে।” লিপিড নির্দেশিকা। “এই রোগীদের লক্ষ্য করা উচিত LDL-C মাত্রা 55 mg/dL বা নন-HDL মাত্রা 85 mg/dL এর নিচে।”

লাইফস্টাইল পরিবর্তনগুলি ডিসলিপিডেমিয়া পরিচালনায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, চিনি এবং কার্বোহাইড্রেট গ্রহণ কমানোর লক্ষ্যে খাদ্যতালিকাগত পরিবর্তনের উপর জোর দেয়। নিয়মিত ব্যায়াম এবং যোগব্যায়ামের মতো অনুশীলনগুলি তাদের কার্ডিওভাসকুলার সুবিধার জন্য উৎসাহিত করা হয়।

নির্দেশিকাগুলিতে বর্ণিত চিকিৎসার কৌশলগুলির মধ্যে রয়েছে স্ট্যাটিন, নন-স্ট্যাটিন ওষুধ এবং পিসিএসকে ৯ ইনহিবিটরস বা ইনক্লিসিরানের মতো নতুন এজেন্টগুলি যেখানে প্রচলিত থেরাপির মাধ্যমে লক্ষ্যগুলি পূরণ করা হয় না। উচ্চতর ট্রাইগ্লিসারাইডযুক্ত রোগীদের পরামর্শ দেওয়া হয় যে তারা গুরুতর ক্ষেত্রে ফেনোফাইব্রেট বা ফিশ অয়েলের মতো অতিরিক্ত চিকিত্সা সহ নন-এইচডিএল কোলেস্টেরল কমানোর দিকে মনোনিবেশ করুন।

জেনেটিক কারণগুলি, বিশেষ করে পারিবারিক হাইপারকোলেস্টেরোলেমিয়া, ভারতে বেশি প্রচলিত, যা প্রাথমিক সনাক্তকরণ এবং পারিবারিক স্ক্রীনিং প্রয়োজন। ডাঃ অশ্বনী মেহতা, সিনিয়র কনসালটেন্ট কার্ডিওলজিস্ট, লিপোপ্রোটিন (a) স্তরের মূল্যায়নের গুরুত্বের উপর জোর দেন, যা ভারতীয় জনসংখ্যার কার্ডিওভাসকুলার ঝুঁকির সাথে তাদের সংযোগের জন্য পরিচিত।

We’re now on Telegram – Click to join

এই নির্দেশিকাগুলির লক্ষ্য দেশব্যাপী স্বাস্থ্যসেবা প্রদানকারীদের ক্ষমতায়ন করা, ল্যাবরেটরি জুড়ে মানসম্মত লিপিড ব্যবস্থাপনা নিশ্চিত করা। সংজ্ঞায়িত ঝুঁকি বিভাগ এবং চিকিৎসার লক্ষ্যগুলি মেনে চলার মাধ্যমে, সিএসআই-এর উদ্যোগ কার্যকরভাবে কার্ডিওভাসকুলার ঝুঁকি হ্রাস করতে এবং ভারত জুড়ে দীর্ঘমেয়াদী স্বাস্থ্যকে উন্নীত করতে চায়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.