Body Pains: ৫টি শরীরের ব্যথা সম্পর্কে জানুন যা হার্ট অ্যাটাকের সংকেত দিতে পারে

Body Pains: চিকিৎসকরা ৫টি শরীরের ব্যথা তালিকাভুক্ত করেছেন যা হার্ট অ্যাটাকের ইঙ্গিত দিতে পারে

হাইলাইটস:

  • চোয়াল, ঘাড় বা পিঠে ব্যথা হার্ট অ্যাটাকের নির্দেশক হতে পারে
  • বুকে ব্যথা বা চাপ একটি করোনারি হার্ট অ্যাটাকের একটি প্রচলিত লক্ষণ

Body Pains: হার্ট অ্যাটাকের ক্ষেত্রে, লক্ষণ এবং উপসর্গগুলি বুকের ব্যথার মতো ক্রমাগত সৎ নয়। প্রকৃতপক্ষে, বিভিন্ন ফ্রেমের ব্যথা আসন্ন হার্ট অ্যাটাকের সতর্কতা লক্ষণ হিসেবে কাজ করতে পারে। এই লক্ষণ এবং উপসর্গগুলি সম্পর্কে সচেতন হওয়া সম্ভবত আপনার জীবন বা আপনার প্রিয়জনের জীবন বাঁচাতে পারে। এখানে, আমরা ৫টি শরীরের ব্যথার বিষয়ে আলোচনা করবো যা ডাক্তারদের সাথে সামঞ্জস্যপূর্ণ করোনারি হার্ট অ্যাটাকের পরামর্শ দেয়।

বুকে অস্বস্তি বা চাপ:

যদিও এটি স্পষ্ট দেখাবে, বুকে ব্যথা বা চাপ একটি করোনারি হার্ট অ্যাটাকের একটি প্রচলিত লক্ষণ। এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে সমস্ত করোনারি হার্ট অ্যাটাক চরম বুকে ব্যথা সহ উপস্থিত হয় না; কয়েকটি অতিরিক্তভাবে হালকা অস্বস্তি হতে পারে যা আসে এবং যায়। আপনি যদি আপনার বুকে কোনও অস্বাভাবিক সংবেদন অনুভব করেন, বিশেষত যদি সেগুলি অব্যাহত থাকে বা খারাপ হয়, সরাসরি ডাক্তারের কাছে যান।

চোয়াল, ঘাড় বা পিঠে ব্যথা:

আশ্চর্যজনকভাবে, চোয়াল, ঘাড় বা পিঠে ব্যথা হার্ট অ্যাটাকের নির্দেশক হতে পারে, বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে। ব্যথা বুকের ভিতরেও শুরু হতে পারে এবং এই এলাকায় বিকিরণ করতে পারে, অথবা এটি নিজে থেকেই ঘটতে পারে। এটি ধারালো বা ছুরিকাঘাতের ব্যথার পরিবর্তে নিয়মিত একটি নিস্তেজ ব্যথা বা চাপ। আপনি যদি আপনার চোয়াল, ঘাড় বা পিঠের নিচের দিকে কোনো অব্যক্ত ব্যথা লক্ষ্য করেন, তাহলে তা উপেক্ষা করবেন না।

বাহুতে ব্যথা বা অসাড়তা:

অনেক মানুষই জানেন না যে বাম হাতে ব্যথা বা অসাড়তা হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। যাইহোক, এটি বাম দিকের মধ্যে সীমাবদ্ধ নয়; পুরো বাহুতেও ব্যথা বা অস্বস্তি হতে পারে। সংবেদন আসতে পারে এবং যেতে পারে বা দীর্ঘ সময়ের জন্য চলতে পারে। অতিরিক্তভাবে, আপনি আপনার আঙ্গুলের জন্য ঝাঁকুনি বা ভারী হওয়ার অনুভূতি অনুভব করতে পারেন। আপনি যদি আপনার বাহুতে কোনও অস্বাভাবিক সংবেদন লক্ষ্য করেন, বিশেষত অন্যান্য লক্ষণগুলির সাথে মিশ্রিত হয়, তবে অবিলম্বে চিকিৎসা সহায়তার সন্ধান করা গুরুত্বপূর্ণ।

নিঃশ্বাসের দুর্বলতা:

শ্বাসকষ্ট বা শ্বাসকষ্ট হার্ট অ্যাটাকের আগে বা জুড়ে হতে পারে। এটা মনে হতে পারে যে আপনি আপনার শ্বাস আটকাতে পারবেন না, অথবা আপনি দ্রুত, অগভীর শ্বাস-প্রশ্বাস অনুভব করতে পারেন। বুকে ব্যথা, মাথা ঘোরা বা বমি বমি ভাব সহ অন্যান্য উপসর্গগুলির সাহায্যে শ্বাসকষ্ট অনুসরণ করা যেতে পারে। আপনি যদি নিজেকে শ্বাস নিতে কষ্ট করতে দেখেন, প্রধানত যদি এটি হঠাৎ বা অত্যধিক হয়, তাহলে চিকিৎসা সহায়তা চাইতে দেরি করবেন না।

We’re now on WhatsApp- Click to join

পেট ব্যথা বা বদহজম:

পেটে ব্যথা, বমি বমি ভাব বা বদহজম সময়ে সময়ে হার্ট অ্যাটাকের প্রাথমিক সতর্কতা লক্ষণ এবং লক্ষণ হতে পারে, বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে। ব্যথা অম্বল বা পেটের আলসারের জন্য অনুপযুক্ত হতে পারে, তবে যদি এটি অস্বাভাবিক বা চরম হয় তবে এটি কার্ডিয়াক সমস্যা নির্দেশ করতে পারে। আপনার পেটে যেকোনো অস্বস্তি বা অস্বাভাবিক সংবেদনগুলির প্রতি আগ্রহ দিন, বিশেষ করে যদি সেগুলি বুকে ব্যথা বা শ্বাসকষ্টের মতো অন্যান্য লক্ষণ এবং উপসর্গগুলির সাথে দেখা দেয়।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.