World Blood Donor Day 2024: বিশ্ব রক্তদাতা দিবস কবে পালন করা হয় তা জানুন

World Blood Donor Day 2024: বিশ্ব রক্তদাতা দিবসের ইতিহাস এবং তাৎপর্যতা জেনে নিন

হাইলাইটস:

  • প্রতি বছর, রক্তদানের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে বিশ্ব রক্তদাতা দিবস পালন করা হয়
  • স্বাস্থ্যসেবা শিল্পের জন্য নিয়মিত সুস্থ রক্ত ​​সরবরাহের জন্য রক্তদান একটি গুরুত্বপূর্ণ কাজ
  • দিবসটি স্বাস্থ্যসেবা শিল্পের জন্য সুস্থ রক্তের ক্রমাগত সরবরাহে সহায়তা করার জন্য মানুষকে রক্তদানের আহ্বান জানায়

World Blood Donor Day 2024: রক্তদান একটি মহৎ কাজ, এবং এটি রক্তের ক্ষয়, রক্তস্বল্পতা এবং ক্যান্সারের মতো বিভিন্ন চিকিৎসার চিকিৎসায় ব্যবহৃত হয়। রক্তদানের প্রক্রিয়ায়, সাধারণত একজন ব্যক্তি ব্লাড ​​​​ব্যাঙ্কে বা একটি সংস্থাকে রক্ত ​​​​দান করেন যা স্থানান্তরের জন্য রক্ত ​​​​সংগ্রহ করে। স্বাস্থ্যসেবা শিল্পের জন্য নিয়মিত সুস্থ রক্ত ​​সরবরাহের জন্য রক্তদান একটি গুরুত্বপূর্ণ কাজ। প্রতি বছর, বিশ্ব রক্তদাতা দিবস পালন করা হয় রক্তদানের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং আরও বেশি লোককে রক্তদানে উদ্বুদ্ধ করার জন্য। আমরা বিশেষ দিন উদযাপন করার জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে এখানে কয়েকটি বিষয় রয়েছে যা আমাদের মনে রাখা উচিত।

We’re now on Telegram- Click to join

তারিখ:

প্রতি বছর ১৪ই জুন বিশ্ব রক্তদাতা দিবস পালন করা হয়। এ বছর বিশ্ব রক্তদাতা দিবস শুক্রবার।

ইতিহাস:

১৯৪০ সালে, রিচার্ড লোয়ার নামে একজন বিজ্ঞানী কোনও খারাপ প্রভাব ছাড়াই দুটি কুকুরের মধ্যে রক্ত ​​​​সঞ্চালন করেছিলেন। এই অগ্রগতি আধুনিক রক্ত ​​​​সঞ্চালন কৌশলগুলির বিকাশের অনুমতি দেয় এবং রক্তদান এবং স্থানান্তরকে স্বাস্থ্যসেবা খাতে একটি নিয়মিত পদ্ধতিতে পরিণত করে। ২০০৫ সালে, বিশ্ব স্বাস্থ্য পরিষদ প্রতি বছর ১৪ই জুনকে বিশ্ব রক্তদাতা দিবস হিসেবে পালন করার ঘোষণা দেয়। এরপর থেকে প্রতিবছর দিবসটি পালিত হয়ে আসছে।

We’re now on WhatsApp- Click to join

তাৎপর্য:

এই বছরের বিশ্ব রক্তদাতা দিবসের প্রতিপাদ্য হল – প্রদানের ২০ বছর উদযাপন: রক্তদাতাদের ধন্যবাদ। বিশ্ব রক্তদাতা দিবস পালন করা হয় রক্তদানের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং সম্প্রদায়কে সহায়তা করার উদ্দেশ্যে। দিবসটি স্বাস্থ্যসেবা শিল্পের জন্য সুস্থ রক্তের ক্রমাগত সরবরাহে সহায়তা করার জন্য মানুষকে রক্তদানের আহ্বান জানায়।

Read More- ভালো রক্তদানের জন্য ভালো রক্তের গুরুত্ব বোঝা খুবই দরকার, যেটি প্রতিবেদনে আলোচনা করা হল

“বিশ্ব রক্তদাতা দিবসের ২০ তম বার্ষিকী হল সারা বিশ্বে রক্তদাতাদের তাদের জীবন রক্ষাকারী দানের জন্য ধন্যবাদ জানানো এবং রোগী ও দাতা উভয়ের উপর গভীর প্রভাবকে সম্মান জানানোর একটি চমৎকার এবং সময়োপযোগী সুযোগ। অব্যাহত চ্যালেঞ্জ এবং ভবিষ্যতের দিকে অগ্রগতি ত্বরান্বিত করুন যেখানে নিরাপদ রক্ত ​​​​সঞ্চালন সর্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য,” বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে লিখেছেন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.