Know The Impact Of A Stroke On The Eyes: স্নায়ুবিদ্যা এবং দৃষ্টি মধ্যে সংযোগ কি? চোখের উপর স্ট্রোকের প্রভাব জেনে নিন

Know The Impact Of A Stroke On The Eyes
Know The Impact Of A Stroke On The Eyes

Know The Impact Of A Stroke On The Eyes: স্নায়বিক ব্যাধি এবং স্ট্রোকের সাথে সম্পর্কিত দৃষ্টিশক্তির ব্যাঘাতগুলি অসংখ্য এবং এর গুরুতর এবং বিভিন্ন প্রভাব থাকতে পারে

হাইলাইটস:

  • নিউরোলজি এবং দৃষ্টি মধ্যে সংযোগ
  • চোখের স্ট্রোকের ক্রমবর্ধমান ঘটনা সম্পর্কে জনসংখ্যার মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া
  • ব্রেন স্ট্রোক চোখের স্ট্রোক থেকে বেশ আলাদা কিন্তু তা উল্লেখযোগ্য দৃষ্টিশক্তির অক্ষমতার কারণ হতে পারে

Know The Impact Of A Stroke On The Eyes: দৃষ্টি সৃষ্টিতে সবচেয়ে বেশি জড়িত দুটি অঙ্গ হল মস্তিষ্ক এবং চোখ। যখন স্ট্রোক বা অন্যান্য স্নায়বিক অস্বাভাবিকতার মতো পরিস্থিতি শরীরে ঘটে, তখন দৃষ্টিশক্তির মধ্যে সূক্ষ্ম ভারসাম্য বিপর্যস্ত হয় এবং গভীর দৃষ্টিশক্তি হ্রাস পায়।

নিউরোলজি এবং দৃষ্টি মধ্যে সংযোগ 

আমরা যখন গুরুগ্রামের নোবেল আই কেয়ারের ডিরেক্টর ডাঃ দিগ্বিজয় সিং এর সাথে কথা বলি, তিনি বলেছিলেন যে আমাদের চোখ শরীরের একক উপাদান নয়; তারা এমনকি মস্তিষ্ক নিজেই একটি এক্সটেনশন হয়. দৃষ্টিশক্তি শুরু হয় যখন আলো রেটিনায় পড়ে এবং বৈদ্যুতিক আবেগে রূপান্তরিত হয় যা অপটিক স্নায়ুতে প্রবেশ করে এবং ভিজ্যুয়াল প্রোকারটেক্সচারের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছায়। পেরিফেরাল নিউরোপ্যাথি, মস্তিষ্কের ক্ষতি, সেরিব্রাল ভাস্কুলার দুর্ঘটনা এবং মাল্টিপল স্ক্লেরোসিস হল কিছু স্নায়বিক ব্যাধি যা প্রক্রিয়াগুলিকে প্রভাবিত করতে পারে এবং ভিজ্যুয়াল ডিসফাংশনের বিভিন্ন প্রকাশের দিকে নিয়ে যেতে পারে।

চোখের স্ট্রোক

ইস্কেমিক অপটিক নিউরোপ্যাথি বা চোখের স্ট্রোক একটি ক্রমবর্ধমান বিপদ এবং আমরা প্রতিদিন আরও কেস দেখছি। আনুমানিক ঘটনা ১০,০০০ ব্যক্তির মধ্যে ১। চোখের স্ট্রোক এমন একটি পরিস্থিতিকে বোঝায় যেখানে অপটিক স্নায়ুতে কম রক্ত ​​প্রবাহের ফলে স্নায়ু ফুলে যায় এবং ক্ষতি হয়। ডায়াবেটিস মেলিটাস, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, কার্ডিয়াক ডিজিজ এবং স্লিপ অ্যাপনিয়া সহ এর জন্য বিভিন্ন ঝুঁকির কারণ রয়েছে।

We’re now on WhatsApp – Click to join

আপনি যদি ৫০ বছরের বেশি বয়সী হন, হৃদরোগ বা স্থূলতার মতো জীবনযাত্রার রোগে ভুগছেন এবং রক্তচাপ (উচ্চ বা নিম্ন) বা রক্তে শর্করার ওঠানামা করার দুর্বল নিয়ন্ত্রণ না থাকলে আপনার চোখের স্ট্রোকের ঝুঁকি রয়েছে। যারা প্রচুর নাক ডাকেন তাদেরও এই সমস্যা হতে পারে। কদাচিৎ এটি ৪০ বছরের কম বয়সী ব্যক্তিদের মধ্যেও দেখা যেতে পারে।

ইস্কেমিক অপটিক নিউরোপ্যাথি হঠাৎ করে দৃষ্টিশক্তি হারাতে দেখা যায়, বিশেষ করে সকালে ঘুম থেকে উঠলে রেটিনা পরীক্ষায় দেখা যায় অপটিক নার্ভ ফুলে যাওয়া। দৃষ্টিশক্তি হ্রাস বেশিরভাগই বেদনাদায়ক হয় যদিও ব্যথা কিছু গুরুতর ইস্কেমিক নিউরোপ্যাথিতে দেখা যেতে পারে।

Read more – উচ্চ রক্তচাপ স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে? আজকের প্রতিবেদনে এবিষয়ে আলোচনা করা হয়েছে

জীবনযাত্রার পরিবর্তন এবং ডায়াবেটিস, রক্তচাপ, লিপিড এবং হার্টের সমস্যা নিয়ন্ত্রণ করা ছাড়াও কোনো নির্দিষ্ট চিকিৎসা প্রমাণিত হয়নি। ব্লাড থিনারের ব্যবহার আরও স্ট্রোকের বিকাশ রোধ করতে সহায়ক।

চোখের স্ট্রোকের ক্রমবর্ধমান ঘটনা সম্পর্কে জনসংখ্যার মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া এবং স্বাস্থ্যকর জীবনধারা এবং খাদ্য গ্রহণে মানুষকে উদ্বুদ্ধ করা প্রয়োজন। অত্যধিক নাক ডাকা এবং দৃষ্টিশক্তির ক্ষণস্থায়ী ঝাপসা হওয়ার পর্বগুলিকে উপেক্ষা করা উচিত নয় কারণ এগুলি ইস্কেমিক অপটিক নিউরোপ্যাথির আশ্রয়দাতা হতে পারে। কোভিড-১৯ মহামারী এবং সাম্প্রতিক তীব্র তাপপ্রবাহের কারণেও চোখের স্ট্রোকের বৃদ্ধি ঘটেছে।

We’re now on Telegram – Click to join

ব্রেন স্ট্রোক

ব্রেন স্ট্রোক চোখের স্ট্রোক থেকে বেশ আলাদা কিন্তু তা উল্লেখযোগ্য দৃষ্টিশক্তির অক্ষমতার কারণ হতে পারে। ব্রেন স্ট্রোকগুলি ইস্কেমিক হতে পারে যেগুলি মস্তিষ্কের একটি অংশে রক্ত ​​​​সরবরাহ হ্রাসের জন্য গৌণ বা রক্তক্ষরণ হতে পারে যেখানে সেগুলি মস্তিষ্কে রক্তপাতের কারণে ঘটে। এই স্ট্রোকগুলি, বেশিরভাগ ক্ষেত্রে ইস্কেমিকগুলি, ভিজ্যুয়াল পথকে প্রভাবিত করতে পারে যা দুটি চোখ থেকে মস্তিষ্কে সংকেত বহন করে এবং এর ফলে আমাদের চাক্ষুষ ক্ষেত্রের একপাশে বা চতুর্ভুজ দৃষ্টিশক্তি হ্রাস পায়। এই ক্ষতি বেশিরভাগ ক্ষেত্রে উভয় চোখেই পাওয়া যায় এবং সাধারণত প্রতিসম।

সময়মত রোগ নির্ণয় এবং আন্তঃবিভাগীয় পদ্ধতির দিক 

এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে স্নায়বিক ব্যাধির ফলে দৃষ্টিশক্তি হ্রাস অগত্যা একজন ব্যক্তির জীবনে একটি বড় সামাজিক প্রভাব ফেলে যার মধ্যে রয়েছে, কিন্তু এটি সীমাবদ্ধ নয়, গতিশীলতা, অ্যাক্সেসযোগ্যতা এবং মানসিক স্বাস্থ্য। এই অবস্থাগুলি প্রাথমিকভাবে চিহ্নিত করা এবং পরিচালনা করা উচিত, বিশেষত নিউরোলজিস্ট, নিউরো-অপথালমোলজিস্ট এবং পুনর্বাসন বিশেষজ্ঞদের সাহায্যে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.