Cold Water Side Effects: জেনে নিন ঠাণ্ডা জল পানের ক্ষতিকর দিকগুলো

Cold Water Side Effects: ঠাণ্ডা জলের পার্শ্বপ্রতিক্রিয়াগুলি জানুন

হাইলাইটস:

  • গ্রীষ্মে ঠাণ্ডা জলের প্রভাবগুলি দেখুন
  • মাথাব্যথা এবং সাইনাসের সমস্যা হতে পারে

Cold Water Side Effects: গ্রীষ্মের প্রচন্ড গরমে ঘামে ভিজে আমরা অফিস, স্কুল বা কলেজ থেকে বাসায় পৌছালে চিন্তা না করেই খুব ঠান্ডা জল পান করি কিন্তু আপনি জানেন না ঠান্ডা জল পান করা আপনার স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক প্রমাণিত হতে পারে।

গ্রীষ্মে ঠাণ্ডা জলের প্রভাব-

বর্তমানে গ্রীষ্মের মৌসুম শুরু হওয়ায় এরই মধ্যে প্রচণ্ড গরমে মানুষ বিপাকে পড়তে শুরু করেছে। যাইহোক, তীব্র তাপ এবং রোদ থেকে মুক্তি পেতে, লোকেরা প্রায়শই ঠান্ডা জিনিস খেতে বা পান করতে পছন্দ করে। বিশেষ করে এই মৌসুমে মানুষ প্রচুর পরিমাণে ঠান্ডা জল পান করে। প্রচন্ড গরম থেকে ফিরে আসার সাথে সাথে ফ্রিজ থেকে বোতল বের করে জল খাওয়ার শখ অনেকেরই থাকে বা আমাদের অনেকেরই এই অভ্যাস আছে। যদিও এটি পান করলে তাৎক্ষণিক কিছু উপশম হয় এবং তাপ দূর হয়, তবে ঠান্ডা জলের মাধ্যমে পাওয়া স্বস্তি মাত্র কয়েক মুহূর্তের জন্য। কারণ এই জল ঠাণ্ডা জলের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে আপনার স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে। আসুন জেনে নিই ঠাণ্ডা জল পানের পার্শ্বপ্রতিক্রিয়া কি হতে পারে।

আপনার হজমের সমস্যা হতে পারে-

গ্রীষ্মের মরসুমে, আপনি বাইরে থেকে আসার সাথে সাথে ঠান্ডা বা ঠাণ্ডা জল আপনার হজম প্রক্রিয়াকে দ্রুত প্রভাবিত করতে পারে। তবে নিয়মিত ঠাণ্ডা জল পান করলে খাবার হজম করতে অসুবিধা হয় এবং পেটে ব্যথা, বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য এবং পেট ফাঁপা হওয়ার মতো সমস্যাও হতে পারে। এটি ঘটে কারণ আমরা যখন ঠান্ডা জল পান করি তখন তা শরীরের তাপমাত্রার সাথে মেলে না এবং শরীরে পৌঁছানোর পরে এটি পেটে উপস্থিত খাবার হজম করাও কঠিন করে তোলে।

মাথাব্যথা এবং সাইনাসের সমস্যা হতে পারে-

আপনারও যদি প্রয়োজনের চেয়ে বেশি ঘন ঘন ঠান্ডা পানীয় পান করার অভ্যাস থাকে, তাহলে এর ফলেও ‘ব্রেন ফ্রিজ’-এর সমস্যা হতে পারে। শুধু তাই নয়, বরফের জল পান বা অতিরিক্ত আইসক্রিম খেলেও এমনটা হতে পারে। ঠাণ্ডা জল শরীরের মেরুদণ্ডের সংবেদনশীল স্নায়ুকে ঠান্ডা করে, যা মস্তিষ্ককে প্রভাবিত করতে পারে। এ কারণে মাথাব্যথা ও সাইনাসের সমস্যা দেখা দিতে পারে।

ধীর হৃদস্পন্দন-

আমাদের শরীরে একটি ভ্যাগাস নার্ভ রয়েছে, যা ঘাড়ের মাধ্যমে হৃৎপিণ্ড, ফুসফুস এবং পরিপাকতন্ত্র নিয়ন্ত্রণ করে। আপনি যদি বারবার খুব বেশি ঠান্ডা জল পান করেন, তাহলে আপনার স্নায়ু দ্রুত ঠান্ডা হতে শুরু করে এবং এটি হৃদস্পন্দন এবং পালস রেটকে ধীর করে দেয়, যা একটি জরুরী পরিস্থিতির কারণ হতে পারে। তাই ঠান্ডা জল পান করা উচিত নয়।

We’re now on WhatsApp- Click to join

ঠাণ্ডা জল ওজন বাড়াতে পারে-

আপনি যদি ওজন কমাতে চান, তাহলে ভুল করেও ঠাণ্ডা জল পান করা উচিত নয়। আসলে, ঠাণ্ডা জল পান করলে আপনার শরীরে জমে থাকা চর্বি শক্ত হয়ে যায়, যা চর্বি পোড়াতে অসুবিধা হতে পারে। এমন পরিস্থিতিতে আপনি যদি ওজন কমানোর কথা ভাবছেন, তাহলে আপনাকে ঠান্ডা জল থেকে দূরে থাকতে হবে।

গলার সংক্রমণ হতে পারে-

গ্রীষ্মে অত্যধিক ঠাণ্ডা জল পান করলে গলা ব্যথা ও অবস্থার সম্ভাবনা বেড়ে যায়। বিশেষ করে খাবারের পর ঠান্ডা জল পান করলে অতিরিক্ত শ্লেষ্মা তৈরি হয়, যা শ্বাসতন্ত্রে জমা হয় এবং প্রদাহজনিত সংক্রমণ ঘটায়। তাই যতটা সম্ভব ঠান্ডা জল পান করা এড়িয়ে চলা সবার জন্য জরুরি।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.