Curd Benefits In Summer: গরম ঋতুতে দই খাওয়ার উপকারিতা সম্পর্কে জানুন

Curd Benefits In Summer: রাতে দই খাবেন না, না হলে এই সমস্যাগুলো হতে পারে, বিস্তারিত জেনে নিন

হাইলাইটস:

  • হাঁপানি রোগীদের দই খাওয়া উচিত নয়
  • দই অ্যালার্জি থেকে রক্ষা করে
  • দই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

Curd Benefits In Summer: গরমে দই খাওয়া খুবই ভালো। এগুলো আপনার শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। অনেক রোগ থেকেও রক্ষা করে। খাবারের সাথে দই খেলে অনেক পুষ্টি আপনার শরীরে পৌঁছে যায়। যা আপনাকে সুস্থ রাখতেও সাহায্য করে। ত্বকের জন্যও দই খুবই উপকারী। এছাড়া অস্টিওপোরোসিস, রক্তচাপ, চুল ও হাড়ের জন্যও দই নানাভাবে উপকারী।

আমরা আপনাকে বলি যে প্রোটিন, ক্যালসিয়াম, রিবোফ্লাভিন, ভিটামিন বি৬ এবং ভিটামিন বি১২ এর মতো পুষ্টি উপাদান দইয়ে পাওয়া যায়। যা শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। দই ওজন কমাতেও সহায়ক। অনেক কিছু তৈরিতে দই ব্যবহার করা হয়। আপনি আপনার খাদ্যতালিকায় রাইতা, লস্যি আকারে দই ব্যবহার করতে পারেন। দই শুধু খাবারের স্বাদ বাড়ায় না আপনার হজম শক্তিকে শক্তিশালী করতেও কার্যকর। আজকে এই প্রবন্ধে আমরা আপনাদের বলবো গরম ঋতুতে দই খাওয়ার উপকারিতা সম্পর্কে-

পাচনতন্ত্র শক্তিশালী করা

দই খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। দই আমাদের হার্টকেও সুস্থ রাখে। আপনার মুখে আলসার থাকলে অবশ্যই দই খান। হজমশক্তি ঠিক রাখতে দই খাওয়া খুবই উপকারী বলে প্রমাণিত হয়। দই হাড় ও দাঁতকেও সুস্থ রাখে।

দই ওজন কমাতে সহায়ক

দইয়ে উপস্থিত পুষ্টিগুণ দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। এছাড়াও, এটি একটি কম ক্যালোরিযুক্ত খাবার, যার কারণে এটি গ্রীষ্মে খেলে আপনার ক্ষুধা কমে যায় এবং আপনাকে অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখে। এইভাবে এটি ওজন কমাতে সহায়ক প্রমাণিত হয়।

দই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

আবহাওয়া পরিবর্তনের কারণে অনেক সময় রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে, যার কারণে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। এমন পরিস্থিতিতে দইয়ে উপস্থিত রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী বৈশিষ্ট্য শরীরকে গ্রীষ্মকালীন রোগ সৃষ্টিকারী জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

ফোলা ও চর্মরোগ প্রতিরোধ করবে

আসুন আমরা আপনাকে বলি যে দইয়ে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়। যেগুলো ফোলা কমাতে সহায়ক। এই সম্পত্তির কারণে, গ্রীষ্মকালে দই বিশেষভাবে উপকারী, কারণ এটি প্রদাহজনিত সমস্যাগুলির মতো ত্বকের সমস্যা থেকে মুক্তি দেয়, যা গরমে আরও খারাপ হতে পারে।

দই অ্যালার্জি থেকে রক্ষা করে

দই এর প্রদাহ বিরোধী প্রভাবের জন্য পরিচিত। এমন পরিস্থিতিতে, এটি খাওয়া অ্যালার্জির লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করে, যার ফলে মৌসুমী অ্যালার্জি থেকে মুক্তি পাওয়া যায়, যা প্রায়শই গ্রীষ্মে তাদের শীর্ষে থাকে।

এইসব মানুষদের গরমে দই খাওয়া থেকে বিরত থাকতে হবে

যাদের পেট ফাঁপা হওয়ার সমস্যা আছে দইতে থাকা প্রোবায়োটিক পেটের তাপ কমায়। যাইহোক, কখনও কখনও এটি গ্যাসও হতে পারে। যেহেতু দই হজমের জন্য ভারী, তাই যাদের গ্যাস বা ফোলা সমস্যা আছে তাদের এটি খাওয়া এড়িয়ে চলা উচিত।

যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন

যাদের পরিপাকতন্ত্র দুর্বল তাদের প্রতিদিন দই খাওয়া এড়িয়ে চলা উচিত। পরিপাকতন্ত্র ঠিকমতো কাজ না করলে দই খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। এমন পরিস্থিতিতে আপনি চিন্তিত হতে পারেন।

ইউরিক অ্যাসিড 

আপনি যদি ইউরিক অ্যাসিডের সমস্যায় অস্থির থাকেন, তাহলে অতিরিক্ত দই খাওয়া এড়িয়ে চলুন। দইয়ে প্রোটিন পাওয়া যায় এবং ইউরিক অ্যাসিডের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের প্রোটিন এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়। দই খেলে শরীরের ইউরিক অ্যাসিড বেড়ে যায়। যার কারণে বাতের ব্যথা ও ফোলা সমস্যা হতে পারে।

হাঁপানি রোগীদের দই খাওয়া উচিত নয়

হাঁপানি রোগীদের ভুল করেও দই খাওয়া উচিত নয়। আসলে, দইয়ে একটি শীতল প্রভাব আছে। হাঁপানি রোগীরা এটি গ্রহণ করলে তারা সর্দি-কাশির মতো সমস্যায় ভুগতে পারে। এতে তাদের সমস্যা বাড়তে পারে।

We’re now on WhatsApp- Click to join

আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদের দই খাওয়া উচিত নয়

আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদেরও দই এড়িয়ে চলা উচিত। দইতে ভালো পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট রয়েছে। উন্নত গ্লাইকেশনও প্রচুর পরিমাণে পাওয়া যায়। এ কারণে হাড়ের ঘনত্ব কমে যেতে পারে। আর্থ্রাইটিস রোগীরা যখন এটি সেবন করেন, তখন তাদের হাঁটুর ব্যথা এবং ফোলা বাড়তে পারে।

রাতে দই খাবেন কি?

আয়ুর্বেদ অনুসারে, টক এবং মিষ্টি উভয় বৈশিষ্ট্যই দই। রাতে দই খেলে শরীরে কফের সমস্যা বাড়তে পারে। এতে নাকে আঁচিলের সমস্যা বাড়তে পারে। সব মানুষের এই সমস্যা হয় না। দই প্রোটিনের একটি চমৎকার উৎস যা ভালো অন্ত্রের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। এটি খেলে হজমশক্তি ভালো থাকে। দইতে কম ক্যালরি, ক্যালসিয়াম এবং ফসফরাস রয়েছে যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আপনি যদি দই খেতে চান, তাহলে ঘরে তৈরি তাজা দই খান।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.