Kidney Stones Cause Cancer: কিডনিতে পাথর হলে কি ক্যান্সার হতে পারে? এখানে বিশেষজ্ঞরা কি বলেছেন শুনুন

Kidney Stones Cause Cancer
Kidney Stones Cause Cancer

Kidney Stones Cause Cancer: নিয়মিত জল খাওয়া, একটি স্বাস্থ্যকর খাদ্য, এবং প্রাথমিক চিকিৎসা আপনার কিডনির স্বাস্থ্য সঠিকভাবে বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ

হাইলাইটস:

  • কিছু ধরণের কিডনি পাথর কিছু কিডনি রোগ বা মূত্রনালীর জটিলতার ঝুঁকি বাড়াতে পারে, যা সময়ের সাথে সাথে ক্যান্সার হতে পারে
  • দীর্ঘস্থায়ী প্রদাহ এবং পুনরাবৃত্ত কিডনিতে পাথরের কারণে ক্ষতি কিডনি বা মূত্রতন্ত্রে অস্বাভাবিক কোষের বিকাশের জন্য পরিবেশ তৈরি করতে পারে
  • কিডনিতে পাথর প্রতিরোধের পদ্ধতি, উপলব্ধ চিকিৎসার বিকল্প এবং কিডনির স্বাস্থ্যের উপর দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে সচেতন হওয়া অপরিহার্য

Kidney Stones Cause Cancer: এটা বোঝা গুরুত্বপূর্ণ যে কিডনিতে পাথর ক্যান্সার হতে পারে কিনা, বিশেষ করে দীর্ঘমেয়াদী স্বাস্থ্য বজায় রাখার জন্য এবং সম্ভাব্য ঝুঁকিগুলিকে স্বীকৃতি দেওয়ার জন্য। কিডনিতে পাথর তৈরি হয় যখন প্রস্রাবে খনিজ এবং লবণ স্ফটিক হয়ে যায়, যা অস্বস্তি, ব্যথা এবং জটিলতার কারণ হয় যদি প্রাথমিক চিকিৎসা না করা হয়। যদিও সরাসরি প্রমাণ নেই যে কিডনিতে পাথর নিজেই ক্যান্সার সৃষ্টি করে, কিছু ধরণের কিডনি পাথর কিছু কিডনি রোগ বা মূত্রনালীর জটিলতার ঝুঁকি বাড়াতে পারে, যা সময়ের সাথে সাথে ক্যান্সার হতে পারে।

We’re now on WhatsApp – Click to join

দীর্ঘস্থায়ী প্রদাহ এবং পুনরাবৃত্ত কিডনিতে পাথরের কারণে ক্ষতি কিডনি বা মূত্রতন্ত্রে অস্বাভাবিক কোষের বিকাশের জন্য পরিবেশ তৈরি করতে পারে। যাদের কিডনিতে পাথরের ইতিহাস রয়েছে তাদের রেনাল সেল কার্সিনোমা, এক ধরনের কিডনি ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি হতে পারে। অতএব, কিডনিতে পাথর প্রতিরোধের পদ্ধতি, উপলব্ধ চিকিৎসার বিকল্প এবং কিডনির স্বাস্থ্যের উপর দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে সচেতন হওয়া অপরিহার্য।

কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমাতে, নিয়মিত প্রচুর পানি পান করা, স্বাস্থ্যকর ও সুষম খাদ্য বজায় রাখা এবং কোনো উপসর্গ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়, কারণ কিডনিতে পাথর প্রতিরোধে প্রাথমিক চিকিৎসা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জাগরন ইংলিশের সাথে কথোপকথনে, হায়দ্রাবাদের এশিয়ান ইনস্টিটিউট অফ ইউরো-অনকোলজি অ্যান্ড রোবোটিক সার্জারির পরামর্শদাতা ইউরো-অনকোলজিস্ট ডঃ রাজেশ কুমার রেড্ডি আদাপালা এই প্রশ্নটি নিয়ে আলোচনা করেছেন: কিডনিতে পাথর কি ক্যান্সারের কারণ হতে পারে?

“কিডনিতে পাথর, সাধারণভাবে, কিডনি ক্যান্সারের কারণ হয় না। কিডনি ক্যান্সারের জন্য সাধারণ ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে যে কোনও আকারে তামাক সেবন করা। কিডনিতে পাথর সাধারণত পেলভিকালিসিয়াল সিস্টেমের ভিতরে তৈরি হয়, যা প্রস্রাব নিষ্কাশন ব্যবস্থা নামে পরিচিত, যা একটি মিউকোসাল স্তর দ্বারা রেখাযুক্ত থাকে। ইউরোথেলিয়াম বলে,” ডঃ রাজেশ ব্যাখ্যা করলেন।

Read more – স্থূলতার সাথে কিডনিতে পাথর কিভাবে যুক্ত? জানুন এবিষয়ে বিশেষজ্ঞ কি ব্যাখ্যা করেছেন

ডাঃ রাজেশের মতে, যদি কিডনিতে পাথরকে অবহেলা করা হয়, বিশেষ করে অনিয়মিত আকারের বড় পাথর, তারা ইউরোথেলিয়ামের দীর্ঘস্থায়ী জ্বালা সৃষ্টি করতে পারে। এই দীর্ঘস্থায়ী জ্বালা শেষ পর্যন্ত কোষের মিউটেশনের দিকে নিয়ে যেতে পারে, যার ফলে ক্যান্সার হয়। প্রক্রিয়াটি একটি ধারালো দাঁতের মতো যা মৌখিক শ্লেষ্মার দীর্ঘমেয়াদী জ্বালা সৃষ্টি করে, যা মুখের ক্যান্সার হতে পারে। যাইহোক, এই প্রক্রিয়াটি পূর্ণাঙ্গ ক্যান্সারে পরিণত হতে কয়েক দশক সময় লাগতে পারে।

কিডনিতে পাথরের কারণে সৃষ্ট এই ধরনের ক্যান্সারকে চিকিৎসা পরিভাষায় স্কোয়ামাস সেল কার্সিনোমা বলা হয়। এটি ক্যান্সারের একটি বিরল রূপ, এবং আরও বেশি লোক কিডনিতে পাথরের জন্য চিকিৎসার খোঁজ নেওয়ায় এর প্রকোপ কমছে। যাইহোক, এই ক্যান্সারের রূপটি খুবই আক্রমনাত্মক এবং সময়মতো চিকিৎসা না করলে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে। আরেকটি চ্যালেঞ্জ হল যে স্কোয়ামাস সেল কার্সিনোমা প্রায়ই কেমোথেরাপি বা রেডিয়েশনের প্রতি খারাপ প্রতিক্রিয়া দেখায়। প্রাথমিক পর্যায়ে এই ক্যান্সার নির্ণয় করা কঠিন, কারণ এই পর্যায়ে সাধারণত নীরব থাকে। তাই, ক্যান্সারজনিত অবক্ষয় রোধ করতে একজন ইউরোলজিস্টের সাথে পরামর্শ করা এবং কিডনিতে পাথর অপসারণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, ডাঃ রাজেশ যোগ করেছেন।

We’re now on Telegram – Click to join

ডাঃ রাজেশ আরও উল্লেখ করেছেন, “আশ্বস্ত করার বিষয় হল যে মসৃণ কনট্যুর সহ ছোট পাথর বিপজ্জনক নয় এবং সাধারণত ক্যান্সার সৃষ্টি করে না। ক্ষুদ্র পাথর ক্ষতিকর নয় যতক্ষণ না তারা আকারে স্থিতিশীল থাকে এবং প্রস্রাবের নিষ্কাশনকে বাধা না দেয়।” যাইহোক, তিনি পাথর পর্যবেক্ষণ বা অপসারণ সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার জন্য সর্বদা একজন ইউরোলজিস্টের সাথে পরামর্শ করার পরামর্শ দেন। পাথর গঠনের ঝুঁকি কমাতে, হাইড্রেটেড থাকা, পানীয় এড়ানো, অক্সালেট সমৃদ্ধ খাবার, লবণ এবং লাল মাংস সীমিত করা গুরুত্বপূর্ণ।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.