Joint Pain Relief: এই সব পরিচিত ফল নিয়মিত খেলেই দূর হবে বাতের ব্যথা! আজ থেকেই খাওয়া শুরু করুন

Joint Pain Relief: দীর্ঘদিন ধরে বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন? তাহলে আজ থেকেই ডায়েটে জায়গা করে দিন এই সব খাবার

 

হাইলাইটস:

  • অনেকেই বাতের ব্যথায় প্রায়ই অনেক কষ্ট পান
  • আমাদের হাতের নাগালেই এমন বেশকিছু ফল রয়েছে যা খেলে বাতের ব্যথা কমে
  • অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই ফলগুলি বাতের সমস‍্যায় অত‍্যন্ত উপকারী

Joint Pain Relief: অনেকেই আছেন যাঁরা বাতের (Arthritis) ব্যথায় কষ্ট পান। বয়স বাড়ার সাথে সাথেই এই সমস্যা আরও তীব্র হয়। বিশেষ করে পূর্ণিমা অমাবস্যায় তো মাটিতে পা ফেলার ক্ষমতা থাকে না অনেকের। শরীরের বিভিন্ন অংশে বাত বা আর্থারাইটিসের ব্যথা হতে পারে। এই সমস্যা বাড়তে থাকলে কেউ-কেউ বিছানায় সজ্জাসায়ী হয়ে পরে। বাতের (Joint Pain) সমস্যার চিকিৎসা রয়েছে। কিন্তু সবসময় যে ওষুধের দ্বারাই এই সমস্যার সমাধান হবে তেমনটা কিন্তু নয়। তাই প্রথমে লাগাম টানতে হবে জীবনযাত্রায়। আমাদের হাতের নাগালেই এমন বেশকিছু ফল রয়েছে যা খেলে বাতের ব্যথা কমে। আপনিও কি বাতের ব্যথার ফাঁদে পরে দীর্ঘদিন ধরে কষ্ট পাচ্ছেন? তাহলে আজ থেকেই ডায়েটে এই সব ফল যোগ করুন। অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কয়েকটি রসালো ফল বাতের সমস‍্যায় দারুন উপকারী। কী কী ফল রয়েছে সেই তালিকায়? জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

আম: আমে রয়েছে পলিফেনল, ভিটামিন সি এবং ক্যারোটিনয়েড, যা দেহের প্রদাহ কমাতে এবং হাড়ের সমস্যা কমাতে সিদ্ধহস্ত। তাই যদি আপনি ডায়াবেটিসে না ভোগেন তবে অল্প পরিমাণে আম খেতে পারেন।

স্ট্রবেরি: অস্টিওআর্থারাইটিস থেকে শুরু করে প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রদাহ এবং তরুণাস্থির ক্ষতির বিরুদ্ধে লড়াইয়ে আপনার সহযোদ্ধা হতে পারে স্ট্রবেরি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ভিটামিন সি-সমৃদ্ধ স্ট্রবেরি সি-রিঅ্যাকটিভ প্রোটিন কমায়,যার ফলে আর্থ্রাইটিস এবং হৃদরোগের সঙ্গে যুক্ত প্রদাহ কমে।

তরমুজ: তরমুজে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। গ্রীষ্মকালের বাজার ভরে গেছে তরমুজে। তরমুজ সিআরপি হ্রাস করতে সাহায্য করে। এতে রয়েছে উচ্চ পরিমাণে ক্যারোটিনয়েড বিটা-ক্রিপ্টোক্সানথিন, যা রিউমাটয়েড আর্থ্রাইটিসের ঝুঁকি হ্রাস করে।

আঙ্গুর: আঙ্গুর হল উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পলিফেনলের অন্যতম বড় উৎস। লাল এবং কালো আঙ্গুরেও রয়েছে রেসভেরাট্রল, যা একটি শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি। তাই এই ফল খেলে উপকার পাবেন।

বেদানা: পলিফেনলিক যৌগ সমৃদ্ধ বেদানা বাতের ব্যথা কমাতে সাহায্য করে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট। তাই বেদানা খেলে দ্রুত বাতের ব্যথা কমবে বলে দাবি বিশেষজ্ঞদের। তাই বাতের সমস্যা থাকলে বেদানা খাওয়া মাস্ট।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.