International Women’s Day: বয়স ২৫ পেরনো মাত্রই মহিলারা অক্ষরে অক্ষরে মেনে চলুন চিকিৎসকের এই পরামর্শগুলি, তাহলেই সুস্থ থাকার পথ প্রসস্থ হবে

International Women’s Day: বয়স ২৫-এর গন্ডি পেরলেই মহিলারা নিজের স্বাস্থ্যের দিকে নজর দিন, নইলে শরীরে হানা দেবে একাধিক রোগব্যাধি

 

হাইলাইটস:

  • মহিলারা নিজের স্বাস্থ্যের ব্যাপারে একবারেই উদাসীন
  • আর এই ভুলটার কারণেই তাঁদের শরীরে থাবা বসায় একাধিক কঠিন অসুখ
  • তাই বয়স ২৫-এর গণ্ডি পেরলেই মহিলাদের স্বাস্থ্য নিয়ে সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা

International Women’s Day: মহিলারা নিজের স্বাস্থ্যের ব্যাপারে একবারেই উদাসীন। বিশেষ করে, কম বয়সী নারীরা তো নিজের স্বাস্থ্যের দিকে বিন্দুমাত্র নজর দেন না। বরং তাঁরা অন্যের স্বাস্থ্য নিয়েই মাথায় একগাদা চিন্তা করেন। আর এই ভুলটার কারণেই তাঁদের শরীরে থাবা বসায় একাধিক কঠিন অসুখ। তাই বয়স ২৫-এর গণ্ডি পেরলেই মহিলাদের স্বাস্থ্য নিয়ে সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

We’re now on WhatsApp – Click to join

এবার হয়তো আপনার মনে প্রশ্ন জাগতে পারে, এই বয়সের পর ঠিক কোন কোন বিষয়ের দিকে নজর রাখলে সুস্থ-সবল জীবন কাটানো সম্ভব হবে? সেই বিষয়েই নিজেদের মতামত দিচ্ছেন বিশেষজ্ঞরা। আশা করছি, নারী দিবসের আগে থেকে এই পরামর্শ মেনে চললে আপনাকে আর একাধিক রোগের ফাঁদে পড়তে হবে না।

জাঙ্ক ফুড দূরে রাখুন

অনেক মহিলাই নিয়মিত বিরিয়ানি, চপ, মোমো খেয়ে রসনাতৃপ্তি করেন। আর এই ভুলটার জন্যই তাঁদের পিছু নেয় একাধিক জটিল অসুখ। তাই সুস্থ থাকতে হলে এই সমস্ত খাবার খাওয়ার লোভ সামলে চলতে হবে।

ঠিক একইভাবে মদ্যপান এবং ধূমপানের নেশাকেও এবার গুডবাই জানান। এই কাজটা করতে পারলেই ক্যানসারের মতো মারণ রোগকেও সহজেই এড়িয়ে যেতে পারবেন।

​ওজন ​রাখুন নিয়ন্ত্রণে

শরীরের ওজন স্বাভাবিকের গণ্ডি পেরিয়ে গেলে পিসিওএস, হাইপারটেনশন, ডায়াবিটিস, কোলেস্টেরল থেকে শুরু করে একাধিক জটিল অসুখ পিছু নিতে পারে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতেই হবে। আর সেই কারণে ভাজাভুজি খাবার খাওয়ার পরিবর্তে বেশি পরিমাণে ফল, শাক ও সবজি খান। সেই সঙ্গে নিয়মিত অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন। তাতেই তরতরিয়ে কমবে ওজন।

​সুরক্ষিত শারীরিক ঘনিষ্ঠতা প্রয়োজন​

বিশেষজ্ঞদের মতে শারীরিক ঘনিষ্ঠতার সময় অবশ্যই সুরক্ষার দিকে নজর রাখতে হবে। নইলেই একাধিক যৌনরোগ পিছু নিতে পারে। তাই বিপদ ঘটার আগেই কন্ডোম ব্যবহার করা শুরু করুন।

অনিয়মিত পিরিয়ডস নিয়ে সতর্ক হন​

পিরিয়ডসের সময় অতিরিক্ত রক্তপাত, অত্যধিক ব্যথা এবং হঠাৎ করে পিরিয়ডস মিস হওয়ার মতো লক্ষণগুলিকে অবহেলা করবেন না। কারণ এইসব উপসর্গের পিছনে অন্য কোনও জটিল সমস্যা লুকিয়ে থাকলেও থাকতে পারে। তাই এই ধরনের কোনও উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

অবশ্যই ​এইচপিভি টিকা নিন

বিশেষজ্ঞদের মতে, সার্ভাইক্যাল ক্যানসারের মতো জটিল অসুখের ফাঁদ এড়াতে হলে এইচপিভি টিকা নিতেই হবে। তাই ২৫-৩০ বছর বয়সি মহিলারা, যাঁরা এখনও ​এইচপিভি ভ্যাকসিন নেননি, তাঁরা গাইনিকোলজিস্টের পরামর্শ মতো এই টিকা নিয়ে নিন। আর ইতিমধ্যেই যাঁদের বয়স ৩০ পেরিয়ে গিয়েছে, তাঁরা প্রতি ৩ বছর অন্তর অন্তর প্যাপ স্মিয়ার টেস্ট করান। কারণ এই টেস্টের মাধ্যমেই সার্ভাইক্যাল ক্যানসারকে আগেভাগে ধরে ফেলা সম্ভব।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.