International Day of Zero Tolerance for Female Genital Mutilation:ইন্টারন্যাশনাল ডে অফ জিরো টলারেন্স!

International Day of Zero Tolerance for Female Genital Mutilation:ইন্টারন্যাশনাল ডে অফ জিরো টলারেন্স!

হাইলাইটস:

  • জিরো টলারেন্স
  • নারী সচেতনতা মূলক বার্তা
  • বিস্তারিত আলোচনা

International Day of Zero Tolerance for Female Genital Mutilation:ইন্টারন্যাশনাল ডে অফ জিরো টলারেন্স!

নারী যৌনাঙ্গে অঙ্গচ্ছেদের জন্য জিরো টলারেন্সের আন্তর্জাতিক দিবস হল একটি বার্ষিক সচেতনতা দিবস যা প্রতি বছর ৬ ফেব্রুয়ারীতে জাতিসংঘের নারী যৌনাঙ্গচ্ছেদ দূর করার প্রচেষ্টার অংশ হিসাবে অনুষ্ঠিত হয়। জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় বার্ষিক সচেতনতা দিবসটি ২০০৩ সালে প্রথম পালিত হয়েছিল।কিছু লোক এটিকে নারী ও তাদের দেহের অধিকারের পাশাপাশি তাদের শারীরিক স্বাস্থ্য সুরক্ষার আন্দোলন বলে।এটি সামগ্রিকভাবে নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতার বিরুদ্ধে লড়াই করার জন্য সারা বিশ্বে কর্মকাণ্ডকে উপকৃত করার একটি প্রচেষ্টা।

ফিমেল জেনিটাল মিটিলেশন (FGM) এমন সব পদ্ধতির অন্তর্ভুক্ত যা অ-চিকিৎসাগত কারণে মহিলাদের যৌনাঙ্গে আঘাত বা পরিবর্তন করে। 

FGM আন্তর্জাতিকভাবে মেয়েদের এবং মহিলাদের মানবাধিকার,স্বাস্থ্য এবং অখণ্ডতার লঙ্ঘন বলে মনে করা হয়।FGM স্বল্পমেয়াদী জটিলতার দিকে নিয়ে যায় যেমন গুরুতর ব্যথা, সংক্রমণ,অতিরিক্ত রক্তপাত,শক এবং প্রস্রাব করতে অসুবিধা,সেইসাথে তাদের যৌন,মানসিক স্বাস্থ্য এবং প্রজনন স্বাস্থ্যের জন্য দীর্ঘমেয়াদী পরিণতি।

মহিলাদের যৌনাঙ্গ বিকৃতকরণ প্রাথমিকভাবে মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার 30টি দেশে কেন্দ্রীভূত। যদিও,এটি এশিয়া এবং লাতিন আমেরিকার কিছু দেশেও চর্চা করা হয়।এটি উত্তর আমেরিকা, পশ্চিম ইউরোপ,নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় বসবাসকারী অভিবাসী জনগোষ্ঠীর মধ্যে অব্যাহত রয়েছে।জাতিসংঘ তার অফিসিয়াল পেজে বলেছে যে যৌন শিক্ষা,লিঙ্গ সমতা এবং এর পরিণতি ভোগ করা মেয়েদের এবং মহিলাদের চাহিদার প্রতি মনোযোগ কেন্দ্রীভূত করে সমগ্র সম্প্রদায়কে সম্পৃক্ত করে নারীর যৌনাঙ্গ বিচ্ছেদ দূর করার জন্য সমন্বিত এবং পদ্ধতিগত প্রচেষ্টা প্রয়োজন।

নারী যৌনাঙ্গ ছেদন 2020 এর জন্য জিরো টলারেন্সের আন্তর্জাতিক দিবসের থিম:

জাতিসংঘ ২০২০ সালের থিম হিসাবে “অনলিশিং ইয়ুথ পাওয়ার: এক দশক যদি শূন্য নারী যৌনাঙ্গের জন্য ত্বরান্বিত পদক্ষেপ” মনোনীত করেছে।এক দশকে এফজিএম শেষ করতে, প্রতিটি ত্রৈমাসিক থেকে সহায়তার প্রয়োজন হবে। উল্লেখযোগ্য জনসংখ্যা বৃদ্ধির দিকে তাকিয়ে বিশেষ করে যুবকদের মধ্যে তরুণদের বিনিয়োগ করা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।এ কারণেই আন্তর্জাতিক দিবসটি যুবশক্তিকে আনলিশিং ইয়ুথ পাওয়ার থিমের অধীনে নারীর যৌনাঙ্গ ছেদন সহ ক্ষতিকারক অভ্যাসগুলি নির্মূলের ব্যবস্থা করা হয়েছে।

টেকসই উন্নয়ন লক্ষ্য ৫ এর চেতনা অনুসরণ করে জাতিসংঘ ২০৩০ সালের মধ্যে FGM এর অনুশীলনকে সম্পূর্ণরূপে নির্মূল করার পরিকল্পনা করেছে। ইউএনএফপিএ ইউনিসেফের সাথে নারী যৌনাঙ্গ ছেদন ত্বরান্বিত করার জন্য বৃহত্তম বৈশ্বিক কর্মসূচির নেতৃত্ব দেয়।বর্তমানে প্রোগ্রামটি মধ্যপ্রাচ্যের ১৭টি দেশের উপর দৃষ্টি নিবদ্ধ করে ও আফ্রিকা এবং বৈশ্বিক ও আঞ্চলিক উদ্যোগকে সমর্থন করে।

এইরকম স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন থেকে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.