Human Body Fact: জানেন কী শরীরের কোন দুটি অঙ্গ সারাজীবন বাড়তে থাকে? বিজ্ঞান কী বলছে জেনে নিন

Human Body Fact
Human Body Fact

Human Body Fact: মানবদেহে এমন দুটি অঙ্গ রয়েছে যা সারাজীবন বৃদ্ধি পেতে থাকে! বড় রহস্য উদ্ঘাটন করল বিজ্ঞান

হাইলাইটস:

  • আমাদের শরীর শুধুমাত্র ২০ বছর বয়স পর্যন্ত বৃদ্ধি পায়
  • তবে এমন দুটি অঙ্গ রয়েছে যা সারাজীবন বাড়তে থাকে
  • বয়স বাড়ার সাথে সাথে এই দুটি অঙ্গই তাদের আকৃতি পরিবর্তন করতে থাকে

Human Body Fact: খুব কম মানুষই জানেন যে আমাদের শরীরে এমন দুটি অঙ্গ রয়েছে যা সারাজীবন বাড়তে থাকে। বয়স বাড়ার সাথে সাথে এই দুটি অঙ্গই তাদের আকৃতি পরিবর্তন করতে থাকে। শুনলে হয়তো অবাক হবেন কিন্তু এটি সম্পূর্ণ সত্য। এই দুটি অঙ্গের নাম কান ও নাক। বয়সের সাথে সাথে কান এবং নাকের আকার পরিবর্তন হতে থাকে। তবে এর পেছনে কারণ কী? সেই সম্পর্কে খুব কম মানুষেরই জানা রয়েছে। আসুন জেনে নেওয়া যাক কান ও নাকের ক্রমাগত বৃদ্ধির পেছনে বিজ্ঞানের (Human Body Fact) উত্তর কী…

We’re now on WhatsApp – Click to join

কান ও নাক বৃদ্ধির কারণ:

Webmd ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বিজ্ঞান বলে যে কান এবং নাকের বৃদ্ধি বা বৃদ্ধি অব্যাহত থাকার কারণটি ত্বকের পরিবর্তন এবং মাধ্যাকর্ষণের প্রভাব ছাড়া আর কিছুই নয়। শরীরের অন্যান্য অংশও একইভাবে পরিবর্তিত হয়। তবে কান ও নাক বাইরে থাকায় তা দ্রুত দৃশ্যমান হয়।

Human Body Fact

মানব শরীর কতদিন বৃদ্ধি পায়?

বেশিরভাগ মানুষের শরীর ২০ বছর বয়স পর্যন্ত বৃদ্ধি পায়। এই বয়সের পর দেহের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। ততক্ষণে শরীরের হাড়গুলো তাদের পূর্ণ আকার নিয়ে নেয়। রুট প্লেটগুলি একে অপরের সাথে জুড়ে যায় এবং তারপরে হাড়ের বৃদ্ধির কোন সুযোগ থাকে না।

We’re now on Telegram – Click to join

মাথার খুলি এবং পেলভিস কতটা বৃদ্ধি পায়?

মানব দেহের যে দুটি অঙ্গ বৃদ্ধি পায়, সেগুলি হল খুলি (skul) এবং পেলভিস (pelvis)। এগুলি ২০ থেকে ৭৯ বছর বয়স পর্যন্ত বৃদ্ধি পায়। এই বয়সে নিতম্বের ব্যাস এক ইঞ্চি পর্যন্ত বাড়তে পারে, যখন মাথার খুলি কপালের চারপাশে একটু বেশি বেড়ে যেতে পারে।

Read more:- গরমে ঘামের গন্ধ থেকে মুক্তি পেতে চান? তাহলে স্নানের আগে এই কাজগুলি করুন দুর্গন্ধ থেকে মুক্তি পাবেন

নাক এবং কান ঝুলে থাকার কারণ

হাড়ের বৃদ্ধি বন্ধ হওয়ার পরেও ত্বক, তরুণাস্থি এবং পেশী পরিবর্তন হতে থাকে। বয়স বাড়ার সাথে সাথে ত্বক এবং তরুণাস্থি টিস্যু দুর্বল হয়ে পড়ে এবং ভাঙতে শুরু করে। এমন অবস্থায় কান ও নাক নিচের দিকে ঝুলে যায়। যেহেতু নাক এবং কান তরুণাস্থি দিয়ে তৈরি, যা একটি নমনীয় টিস্যু। এটি ত্বকের চেয়ে শক্ত এবং হাড়ের চেয়ে নরম। তারপর ক্রমবর্ধমান বয়সের সাথে এটি খারাপ হয়ে যায় এবং উপরের ত্বককে সমর্থন করতে অক্ষম হয়ে পরে। যার কারণে বয়সের সাথে সাথে ত্বক ঢিলা হতে থাকে এবং এর কারণে কান ও নাক লম্বা দেখাতে লাগে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.