Diabetic Breath: ডায়াবেটিক নিঃশ্বাস কিভাবে পরিচালনা করবেন? দেখুন

Diabetic Breath: কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার ফলে নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • বেশ কিছু সমস্যা নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করে
  • ডায়াবেটিক নিঃশ্বাস সম্পর্কে বেশ কিছু ভুল ধারণা রয়েছে
  • অ্যাসিটোনের মতো গন্ধ ডায়াবেটিক নিঃশ্বাস নামে পরিচিত

Diabetic Breath: আপনি যদি অ্যাসিটোনের মতো গন্ধ লক্ষ্য করেন তবে এটি একটি গুরুতর সমস্যার সংকেত দিতে পারে। এই অস্বাভাবিক গন্ধ, যা ডায়াবেটিক নিঃশ্বাস নামে পরিচিত, এটি শরীরের এটি বলার উপায় যে একজন ব্যক্তির ডায়াবেটিস নিয়ন্ত্রিত বা এমনকি পরীক্ষা করা হয় না। অনিয়ন্ত্রিত ডায়াবেটিস উচ্চ রক্তে শর্করার মাত্রার দিকে নিয়ে যেতে পারে, যা শরীরের অন্যান্য জটিলতার দিকে পরিচালিত করতে পারে। যদিও অনেকে বিশ্বাস করেন যে বিশেষজ্ঞদের মতে প্রাথমিক পর্যায়ে ডায়াবেটিক শ্বাস শনাক্ত করা অসম্ভব, তবে এটি দৃশ্যমান লক্ষণ এবং দ্রুত চিকিৎসার মাধ্যমে পরিচালনা করা যেতে পারে।

We’re now on WhatsApp- Click to join

রেডক্লিফ ল্যাবসের চিফ প্যাথলজিস্ট ডাঃ মায়াঙ্কা লোধা শেঠের মতে, “আপনি যদি আপনার সুস্থতা সম্পর্কে সচেতন হন এবং আপনার শরীরের পরিবর্তনগুলি সম্পর্কে সতর্ক থাকেন, তাহলে ডায়াবেটিক শ্বাস শনাক্ত করা, পর্যবেক্ষণ করা, পরিচালনা করা এবং নিয়ন্ত্রণ করা সম্ভব। এর মারাত্মক পরিণতি।”

ডাঃ শেঠ বলেছেন, “ডায়াবেটিক নিঃশ্বাস সম্পর্কে বেশ কিছু ভুল ধারণা রয়েছে এবং লোকেরা তাদের চিকিৎসকদের সাথে পরামর্শ না করেই ইন্টারনেট অনুসরণ করে, যা স্বাস্থ্য ঝুঁকির তীব্রতা আরও বাড়িয়ে দেয়। শুষ্ক মুখের মতো অন্যান্য কারণে ডায়াবেটিসে নিঃশ্বাসের দুর্গন্ধ হঠাৎ জটিলতা, এবং কয়েক ঘণ্টার মধ্যে তা বাড়তে পারে।”

শরীরে বিপাকীয় প্রক্রিয়ার কারণে ডায়াবেটিক শ্বাসকষ্ট হয়। তখন এটি কিছু রাসায়নিক নির্গত করে যা আপনি শ্বাস ছাড়ার সময় একটি অস্বাভাবিক গন্ধ তৈরি করতে পারে। বেশ কিছু সমস্যা নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করে। প্রথমত, ডায়াবেটিস পিরিয়ডন্টাল রোগের ঝুঁকি বাড়ায়, এটি শুষ্ক মুখ এবং ডায়াবেটিক কেটোঅ্যাসিডোসিস (DKA) হতে পারে। অন্যদিকে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যবহৃত কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে যার ফলে নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে।

We’re now on Telegram- Click to join

ডাঃ জেসন পল শর্মা, এমবিবিএস, এমডি (ইন্টারনাল মেডিসিন), শর্মা হাসপাতাল, গড়দিওয়ালা, ব্যাখ্যা করেন, “ডায়াবেটিক শ্বাস হল রক্তপ্রবাহে অত্যধিক গ্লুকোজের জন্য শরীরের ক্ষতিপূরণের উপায়। আমাদের শরীর স্বাভাবিকভাবেই ইনসুলিন তৈরি করে এবং এটি আমাদের গ্লুকোজ প্রক্রিয়াকরণ এবং শক্তিতে রূপান্তর করতে সাহায্য করে। এটি যখন জ্বালানীর জন্য চর্বি ভাঙতে শুরু করে, তখন একটি উপজাত হিসাবে কিটোন তৈরি হয়। এই কিটোনগুলি রক্তে জমা হতে পারে এবং শ্বাসের মাধ্যমে নিঃশ্বাসের মাধ্যমে এটিকে একটি স্বতন্ত্র গন্ধ দেয়।”

Read More- ডায়াবেটিস কি চুল পড়ার কারণ হতে পারে? বিস্তারিত জানুন

নিঃশ্বাসের দুর্গন্ধ নিয়ন্ত্রণে বেশ কয়েকটি মূল অনুশীলন অন্তর্ভুক্ত রয়েছে, যার মধ্যে রয়েছে নিয়মিত দাঁতের স্বাস্থ্যবিধি, দিনে অন্তত দুবার দাঁত ব্রাশ করা এবং তাজা শ্বাস বজায় রাখতে মাউথওয়াশ ব্যবহার করা। কফি এবং অ্যালকোহল সীমিত করাও গুরুত্বপূর্ণ, হাইড্রেটেড থাকা শুষ্ক মুখ প্রতিরোধে সহায়তা করে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.