How to stay fit without spending money: টাকা খরচ ছাড়াই স্বাস্থ্যকর থাকার পদ্ধতি!

How to stay fit without spending money: টাকা খরচ ছাড়াই স্বাস্থ্যকর থাকার পদ্ধতি!

হাইলাইটস:

  • শারীরিক সুস্থতার প্রয়োজনীয়তা
  • টাকার সাশ্রয়
  • বিস্তারিত আলোচনা

How to stay fit without spending money: টাকা খরচ ছাড়াই স্বাস্থ্যকর থাকার পদ্ধতি!

অর্থ ব্যয় না করে কীভাবে ফিট থাকবেন – ভারতে ফিট থাকার অর্থ একটি নির্দিষ্ট আকারে থাকা এবং এটি প্রায়শই লোকেদের তাদের শারীরিক চেহারার জন্য প্রচুর অর্থ ব্যয় করতে বাধ্য করে। তা জিমে যোগদান করা হোক বা পরিপূরক কেনা হোক,সুন্দর দেখতে আমরা সম্ভাব্য সবকিছুই করি।কিন্তু ফিট থাকার প্রকৃত অর্থ বোঝা খুবই গুরুত্বপূর্ণ।এর মানে কি আসলেই প্রতিদিন অ্যাবস তৈরি করা বা জিম করা বা এর অর্থ কি ভেতর থেকে সুস্থ থাকা মানে সহজভাবে বলতে গেলে, ফিটনেস মানে শক্তিশালী এবং সুস্থ থাকার শর্ত। স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রকাশ করেছেন যে ফিটনেস কেবল শারীরিক সুস্থতার চেয়ে অনেক বেশি।

গত দুই বছর আমাদের জীবনকে পুরোপুরি বদলে দিয়েছে।মহামারী পরবর্তী জীবন সম্পূর্ণ ভিন্ন।দীর্ঘ কাজের সময় এবং বাড়ি থেকে কাজ আমাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলেছে।অনেক লোক ওজনের সমস্যাগুলি উল্লেখ করেছে কিন্তু মহামারী আমাদের ফিটনেসের আসল অর্থ বুঝতে সাহায্য করেছে।এটি এখন আমাদের সামগ্রিক সুস্থতা এবং অনাক্রম্যতার উপর আমাদের আরও বেশি মনোযোগী করেছে।

সম্প্রতি,Quora-তে একটি থ্রেড ভাইরাল হয়েছে যেখানে ভারতীয়রা ফিট থাকার জন্য কিছু মৌলিক এবং সহজ টিপস শেয়ার করেছে।থ্রেড অর্থ ব্যয় না করে কীভাবে ফিট থাকা যায় তা নিয়ে কথা হয়েছিল।সেক্ষেত্রে অনেকে এগিয়ে এসে দেখিয়েছেন যে কীভাবে আমাদের পিতামাতার প্রজন্ম কেবল জীবনযাত্রায় কিছু পরিবর্তন করে ফিট থেকেছে।

এক নজরে দেখে নেওয়া যাক তারা কী প্রকাশ করেছে

একজন ২৮ বছর বয়সী তার রুটিন ভাগ করে নিয়েছে এবং সুবিধাগুলি কাটাতে এবং অর্থ ব্যয় না করে ফিট থাকার জন্য জীবনধারায় কিছু পরিবর্তন করার পরামর্শ দিয়েছে-

 

  1. যত তাড়াতাড়ি সম্ভব ঘুম থেকে উঠুন
  2. সকালে কয়েক গ্লাস গরম জল খান
  3. আপনি কিছু ভেজানো বাদাম খেতে পারেন
  4. হাঁটা বা জগিং করুন,প্রতিদিন ৩০ মিনিটের হাঁটা একটি বিশাল প্রভাব ফেলতে পারে
  5. প্রতিদিন অন্তত ৫ মিনিট ধ্যান করুন
  6. সকালের নাস্তা এড়িয়ে যাবেন না
  7. দুপুরের খাবারের সময় বাটারমিল্ক খান
  8. প্রতিদিন কমপক্ষে ২ লিটার জল পান করে নিজেকে হাইড্রেটেড রাখুন
  9. আপনার রাতের খাবারের পরে কমপক্ষে ৩০ মিনিট হাঁটুন

আরেকজনও তার পরামর্শ ভাগ করে নিয়েছেন আমাদের সাথে-

ফিট থাকার সর্বোত্তম উপায় হ’ল অতিরিক্ত চিন্তা করা ছেড়ে দেওয়া এবং সোশ্যাল মিডিয়াতে কম সময় ব্যয় করা।তিনি উল্লেখ করেছেন যে কীভাবে সোশ্যাল মিডিয়া তাকে সর্বদা উদ্বিগ্ন করে তোলে এবং এটি ফিট থাকার সর্বোত্তম উপায় যে এটি থেকে যতটা সম্ভব দূরে থাকা।ভালো ঘুম, ভালো খাবার এবং কম সোশ্যাল মিডিয়া ফিট থাকার সবচেয়ে ভালো উপায়।

৪০-বছর বয়সী মহিলা তার ফিটনেসের রহস্য প্রকাশ করলেন-

তিনি বলেন,প্রতিদিন গৃহস্থালির কাজ করা আপনাকে ফিট রাখতে পারে।এটা আমার স্ট্যামিনা বাড়ায় এবং আমার ওজন নিয়ন্ত্রণে রাখে।আমি মনে করি ফিট থাকার জন্য ঘরের কাজ করাই সবচেয়ে ভালো উপায়।সুস্বাস্থ্য বড় পদক্ষেপ থেকে আসে না।এটি আসে সাধারণ অভ্যাস থেকে যা আমরা আমাদের জীবনে অন্তর্ভুক্ত করি।

তিরিশের দশকের শেষের দিকের আরেকজন ব্যক্তি উল্লেখ করেছেন-

তিনি বলেন, বার্গার বা স্যান্ডউইচের পরিবর্তে আপনি সবসময় ফল বা মাখানার মতো স্বাস্থ্যকর কিছু খেতে পারেন,তাজা জুসও খেতে পারেন। ক্যালরি গ্রহণের বিষয়ে সচেতন হন। কার্বোহাইড্রেটের চেয়ে প্রোটিনের দিকে মনোযোগ দিন।আপনি গুড়ের সাথে চিনি প্রতিস্থাপন করতে পারেন এবং এই পরিবর্তনগুলি আপনার জীবনযাত্রায় বিশাল পরিবর্তন আনতে পারে।

ফিটনেস মানে সামগ্রিক সুস্থতা এবং শুধুমাত্র আপনার শারীরিক চেহারা নয় এটা বোঝা গুরুত্বপূর্ণ যে ফিটনেস এতটা ব্যয়বহুল নয় যতটা আমরা তৈরি করেছি।ছোট ছোট পদক্ষেপ আপনার জীবনে বড় পরিবর্তন আনতে পারে।

এইরকম স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পাওয়ার জন্য ওয়ান ওয়ার্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.