Understanding Protein: আপনার শরীরে কতটা প্রোটিন প্রয়োজন?

Understanding Protein: এই বিষয়ে পুষ্টিবিদরা কি বলছেন জেনে নিন

হাইলাইটস:

  • দৈনিক প্রোটিনের প্রয়োজনীয়তা
  • প্রোটিন গ্রহণের ভারসাম্য বজায় রাখা
  • বিভিন্ন প্রোটিনের উৎস এবং জৈব উপলভ্যতা

Understanding Protein: প্রোটিন শরীরের টিস্যুগুলির বিকাশ, নিরাময় এবং রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় একটি গুরুত্বপূর্ণ ম্যাক্রোনিউট্রিয়েন্ট। এটি হরমোন, এনজাইম এবং অন্যান্য প্রয়োজনীয় শারীরিক পদার্থের সংশ্লেষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পরিবারের প্রতিটি সদস্য প্রস্তাবিত পরিমাণে প্রোটিন পায় তা নিশ্চিত করা তাদের সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার চাবিকাঠি।

ভারত তার জনসংখ্যা পর্যাপ্ত প্রোটিন গ্রহণ করে তা নিশ্চিত করার ক্ষেত্রে উল্লেখযোগ্য চ্যালেঞ্জের সম্মুখীন, অনেকেরই প্রস্তাবিত দৈনিক খাওয়ার মাত্রা কম। ন্যাচারেল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের টেকনিক্যাল ডিরেক্টর এবং নিউট্রিশন কনসালটেন্ট ডঃ বিলাস শিরহাট্টি বলেছেন, “প্রোটিন বহুমুখী ভূমিকা পালন করে, যার মধ্যে টিস্যু তৈরি, এনজাইম উৎপাদন, রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করা এবং শক্তির আধার হিসেবে কাজ করা। লিমিটেড (RiteBite’s MAX প্রোটিন)।

দৈনিক প্রোটিনের প্রয়োজনীয়তা

“বয়স, লিঙ্গ এবং শারীরিক কার্যকলাপের মাত্রা সবই প্রয়োজনীয় প্রোটিনের পরিমাণকে প্রভাবিত করে,” ব্যাখ্যা করেন ডাঃ প্রীতি কোরগাঁওকর, পুষ্টিবিদ, AS-IT-IS পুষ্টি। “গড় প্রাপ্তবয়স্কদের জন্য, প্রস্তাবিত খাদ্য ভাতা (RDA) শরীরের ওজনের প্রতি কিলোগ্রাম প্রায় ০.৮ গ্রাম প্রোটিন। উদাহরণস্বরূপ, ৬০ কেজি ওজনের একজন আসীন মহিলার প্রতিদিন প্রায় ৪৮ গ্রাম প্রোটিনের প্রয়োজন হবে।”

শিশুদের বিভিন্ন চাহিদা আছে। “১-৩ বছর বয়সী বাচ্চাদের প্রতিদিন প্রায় ১৩ গ্রাম প্রোটিনের প্রয়োজন হয়, যখন কিশোর-কিশোরীদের তাদের দ্রুত বৃদ্ধির কারণে আরও বেশি প্রয়োজন হয় – মেয়েদের জন্য প্রায় ৪৬ গ্রাম এবং ছেলেদের জন্য ৫২ গ্রাম পর্যন্ত,”

সক্রিয় ব্যক্তি এবং বিশেষ শর্তাবলী

“যারা শারীরিক ক্রিয়াকলাপ বা খেলাধুলায় নিযুক্ত তাদের পেশীর বিকাশ এবং মেরামতকে সমর্থন করার জন্য প্রোটিনের চাহিদা বৃদ্ধি পেয়েছে,” বলেছেন ডাঃ কোরগাঁওকার। “অ্যাথলেটদের শরীরের ওজনের প্রতি কিলোগ্রামে ১.২ থেকে ২.০ গ্রাম প্রোটিনের প্রয়োজন হতে পারে। উপরন্তু, গর্ভবতী বা স্তন্যদানকারী মহিলাদের তাদের শিশুদের বৃদ্ধি এবং বিকাশে সহায়তা করার জন্য অতিরিক্ত প্রোটিনের প্রয়োজন, গর্ভাবস্থায় প্রতিদিন অতিরিক্ত ২৫ গ্রাম সুপারিশ করা হয়।”

We’re now on WhatsApp- Click to join

প্রোটিনের উৎস

উদ্ভিদ ও প্রাণী উভয় উৎস থেকেই প্রোটিন পাওয়া যায়। “মাংস, মাছ, হাঁস-মুরগি, ডিম এবং দুগ্ধজাত প্রাণীর উৎসগুলি সম্পূর্ণ প্রোটিন হিসাবে বিবেচিত হয় কারণ এতে সমস্ত প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড থাকে,” ডঃ কোরগাঁওকার নোট করেন। “উদ্ভিদ-ভিত্তিক উৎস যেমন মটরশুটি, মসুর ডাল, বাদাম, বীজ এবং সয়া পণ্যগুলিও দুর্দান্ত প্রোটিন সরবরাহ করতে পারে তবে একটি সম্পূর্ণ অ্যামিনো অ্যাসিড প্রোফাইল নিশ্চিত করতে একত্রিত করা উচিত।”

প্রোটিন গ্রহণের ভারসাম্য বজায় রাখা

“অন্যান্য পুষ্টি উপাদানের তুলনায় পরিমিত পরিমাণে প্রোটিন গ্রহণ করা গুরুত্বপূর্ণ,” ডঃ কোরগাঁওকার পরামর্শ দেন। “প্রোটিনের অতিরিক্ত খাওয়া কিডনিকে স্ট্রেন করতে পারে এবং বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সাথে যুক্ত হতে পারে। পুরো শস্য, ফলমূল, শাকসবজি এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ সুষম খাদ্যের সাথে প্রোটিন একত্রিত করা ভালো।”

বিভিন্ন প্রোটিনের উৎস এবং জৈব উপলভ্যতা

“সকল প্রোটিন উৎস কার্যকারিতা সমান নয়,” ডঃ শিরহাট্টি ব্যাখ্যা করেন। “জৈব উপলভ্যতা, যা শরীরের প্রোটিন শোষণ এবং দক্ষতার সাথে ব্যবহার করার ক্ষমতা বোঝায়, খাবারের মধ্যে পরিবর্তিত হয়। প্রাণী থেকে প্রাপ্ত প্রোটিন যেমন মাংস, ডিম এবং দুগ্ধজাত দ্রব্যের উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের তুলনায় উচ্চ জৈব উপলভ্যতা রয়েছে। নিরামিষাশীরা বিভিন্ন উদ্ভিদ প্রোটিন যেমন মটরশুঁটি এবং ভাতকে একত্রিত করে ব্যাপক অ্যামিনো অ্যাসিড গ্রহণ নিশ্চিত করতে পারে।”

We’re now on Telegram- Click to join

কৌশলগত সময়

“প্রোটিনের পরিমাণের জন্য সমানভাবে গুরুত্বপূর্ণ ভোজনের সময় এবং বিতরণ,” ডঃ শিরহাট্টি উল্লেখ করেছেন। “খাবার জুড়ে সমানভাবে প্রোটিন খরচ ছড়িয়ে দেওয়া পেশী মেরামত এবং বৃদ্ধিকে অপ্টিমাইজ করে। যারা শারীরিক ক্রিয়াকলাপে নিযুক্ত বা পেশী ভর সংরক্ষণের লক্ষ্যে বয়স্কদের জন্য, ব্যায়াম-পরবর্তী ৩০ মিনিট থেকে দুই ঘন্টার মধ্যে প্রোটিন গ্রহণ করা বিশেষভাবে উপকারী।”

Read More- প্রতিদিনের প্রোটিনের প্রয়োজনীয়তা সম্পর্কে অনুসন্ধান করুন

উপযোগী প্রোটিন প্রয়োজনীয়তা

“প্রোটিনের চাহিদা বিভিন্ন বয়সের এবং লিঙ্গভেদে ভিন্ন হয়, জেনেটিক্স, জীবনধারা এবং স্বাস্থ্যের অবস্থার দ্বারা প্রভাবিত হয়,” ডঃ শিরহাট্টি জোর দেন। “একজন পুষ্টিবিদ বা নিবন্ধিত খাদ্য বিশেষজ্ঞের কাছ থেকে নির্দেশনা চাওয়া উন্নত স্বাস্থ্যের ফলাফলের জন্য ব্যক্তিগত শরীরের গতিশীলতার সাথে সারিবদ্ধ করার জন্য প্রোটিন গ্রহণকে কাস্টমাইজ করতে সহায়তা করতে পারে।”

এই বিশেষজ্ঞদের অন্তর্দৃষ্টি অনুযায়ী প্রোটিন গ্রহণ বোঝার এবং সামঞ্জস্য করার মাধ্যমে, পরিবারগুলি জীবনের প্রতিটি পর্যায়ে তাদের স্বাস্থ্য এবং সুস্থতাকে আরও ভালোভাবে সমর্থন করতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.