Hormones for Weight Loss: ওজন কমানোর জন্য ৫ টি হরমোন যা আপনার জানা উচিত

Hormones for Weight Loss: ওজন কমানোর জন্য আপনি কীভাবে আপনার হরমোন ব্যবহার করতে পারেন তা বোঝা আপনাকে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে

হাইলাইটস:

  • হরমোনের ভারসাম্যহীনতা ওজন বাড়াতে পারে।
  • ওজন কমানোর জন্য হরমোন সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • কিছু মূল হরমোন রয়েছে যা ওজন নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

Hormones for Weight Loss: হরমোন এবং একজন ব্যক্তির ওজন অত্যন্ত সম্পর্কযুক্ত। হরমোনের ভারসাম্যহীনতা ওজন বাড়াতে পারে। এবং একইভাবে, জীবনধারা পরিবর্তনের মাধ্যমে ওজন বৃদ্ধি হরমোনের ভারসাম্যহীনতাকে ট্রিগার করতে পারে। কিন্তু পরেরটি আরো প্রায়ই ঘটে। তাই ওজন কমানোর জন্য হরমোন সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে কিছু মূল হরমোন রয়েছে যা ওজন নিয়ন্ত্রণে ভূমিকা রাখে এবং কীভাবে আপনি তাদের সাথে কাজ করতে পারেন।

করটিসল:

কর্টিসল ওজন কমানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হরমোনগুলির মধ্যে একটি। সাধারণত একটি চাপ হরমোন হিসাবে বিবেচনা করা হয়, কর্টিসল ক্ষরণ করা হয় যা আমাদের লড়াই বা উড়ান বেছে নিতে সহায়তা করে। কর্টিসল ইনসুলিন নিঃসরণকেও উৎসাহিত করে। “এটি আমাদের শরীরে চর্বি জমা করে, বিশেষ করে আমাদের কোমরের চারপাশে, আমাদের স্বাস্থ্যের জন্য আরও বিপজ্জনক ক্ষেত্রগুলির মধ্যে একটি,” সুসান কার্নেল, পিএইচডি, জনস হপকিন্স মেডিসিনের মনোরোগবিদ্যা এবং আচরণগত বিজ্ঞানের অধ্যাপক তার ব্লগে বলেছেন৷ “এটি আমাদের ক্ষুধাও বাড়াতে পারে,” তিনি উল্লেখ করেন, যা অতিরিক্ত খাওয়া এবং ওজন বাড়াতে পারে।

হরমোন হ্যাক:

চাপ পরিচালনা করা ওজন কমানোর চাবিকাঠি হতে পারে, কার্নেল বলেছেন। অনেক কিছু চাপ মোকাবেলা এবং পরিচালনা করতে সাহায্য করতে পারে এবং এটি বিভিন্ন ব্যক্তির জন্য ভিন্ন হতে পারে। এক কাপ চা বানানো, হাঁটতে যাওয়া, এমনকি গরম স্নানও আপনাকে মানসিক চাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। কার্নেল আপনার প্রিয় দ্বিধাহীন খাবার ঘরের বাইরে রাখার পরামর্শ দেন।

ইনসুলিন:

ইনসুলিন আমাদের কোষে গ্লুকোজ চালিত করে। “যখন আমরা অভ্যাসগতভাবে উচ্চ চিনিযুক্ত খাবার খাই, তখন আমাদের দেহকে ক্রমাগত ইনসুলিন তৈরি করতে হবে যাতে গ্লুকোজ আমাদের কোষ দ্বারা ব্যবহার করা যায়,” কার্নেল ব্যাখ্যা করেন। তিনি আরও বলেন, “একই সময়ে, একটি উচ্চতর ইনসুলিনের মাত্রা আমাদের শরীরে সংকেত পাঠায় যে অতিরিক্ত চিনি রয়েছে, এবং এটিকে চর্বিতে রূপান্তর করা শুরু করতে হবে এবং পরে এটি সংরক্ষণ করতে হবে। এই অতিরিক্ত চর্বিযুক্ত টিস্যু শুধুমাত্র আপনার কোমররেখাই বাড়ায় না বরং কোষগুলিকে ইনসুলিনের প্রতি সংবেদনশীলতা হারাতেও সাহায্য করে, এইভাবে শরীরকে আরও বেশি ইনসুলিন তৈরি করার সংকেত দেয়, যার ফলে আরও বেশি ওজন বৃদ্ধি পায়।”

হরমোন হ্যাক:

কার্বোহাইড্রেট সম্পূর্ণরূপে বাদ দেওয়ার পরিবর্তে, আপনার সঠিক ধরণের কার্বোহাইড্রেট বেছে নেওয়া উচিত। একটি ফিটনেস ম্যাগাজিনের সাথে কথা বলার সময় সারাহ রুভেন, এমএস, আরডি বলেছেন, “প্রোটিন এবং ফ্যাটের সাথে কার্বোহাইড্রেট যুক্ত করা রক্তে শর্করার প্রতি শরীরের প্রতিক্রিয়াকে ভোঁতা করতে সহায়তা করে।”

লেপটিন:

লেপটিন মস্তিষ্ককে বলে দেয় আমাদের শরীরে কত চর্বি আছে। লেপটিনের মাত্রা কম হলে, আপনি ক্ষুধার্ত বোধ করেন; যখন লেপটিনের মাত্রা বেশি থাকে, তখন আপনি পূর্ণ অনুভব করেন কার্নেল ব্যাখ্যা করেন। তিনি আরও বলেন, “যত আপনি স্থূলতা তৈরি করতে শুরু করেন, আপনি লেপটিন প্রতিরোধী হতে শুরু করেন, তাই আপনার উচ্চ মাত্রার লেপটিন থাকতে পারে, কিন্তু মস্তিষ্ক তা নিবন্ধন করছে না।” এর ফলে ডায়াবেটিস এবং হার্টের সমস্যা হতে পারে।

হরমোন হ্যাক:

গবেষণা পরামর্শ দেয় যে শারীরিক কার্যকলাপ লেপটিন মাত্রা পরিচালনা করতে সাহায্য করতে পারে। অতিরিক্ত ওজন এবং স্থূল মধ্যবয়সী প্রাপ্তবয়স্কদের উপর গবেষণার সাম্প্রতিক পর্যালোচনা অনুসারে, প্রতিরোধের প্রশিক্ষণ লেপটিনের মাত্রা কমাতে আরও দক্ষ বলে মনে হচ্ছে।

ইস্ট্রোজেন:

মহিলাদের জন্য ওজন কমানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হরমোনগুলির মধ্যে একটি, ইস্ট্রোজেন হল মহিলারা তাদের উরু এবং বাহুতে চর্বি জমা করার প্রবণতা। গবেষণায় দেখা গেছে যে মেনোপজের আগে ইস্ট্রোজেনের খুব বেশি মাত্রা থাকা, যা ইস্ট্রোজেনের আধিপত্য নামেও পরিচিত, ওজন বৃদ্ধি এবং চর্বি সঞ্চয়ের সাথে যুক্ত। উল্টো দিকে, মহিলারা মেনোপজে পৌঁছানোর সাথে সাথে শরীরে ইস্ট্রোজেনের মাত্রা হ্রাস পেতে শুরু করে এবং চর্বি সঞ্চয় উরু এবং নিতম্ব থেকে পেটে স্থানান্তরিত হয়, রিউভেন বলেছেন।

হরমোন হ্যাক:

প্রিমেনোপাসলা মহিলাদের ফাইবার সমৃদ্ধ খাবার এবং ক্রুসিফেরাস সবজি খাওয়া উচিত। “ফাইবার জিআই ট্র্যাক্টে ইস্ট্রোজেন শোষণকে হ্রাস করে এবং অন্ত্রের গতিবিধির মাধ্যমে শরীর থেকে অতিরিক্ত ইস্ট্রোজেনকে শাটল করে,” রুভেন বলেছেন। মেনোপজ-পরবর্তী মহিলাদের তাদের প্রাকৃতিক আকারে সবজি, ফল, গোটা শস্য, লেবু, বীজ এবং বাদামের মতো সম্পূর্ণ খাবারের দিকে মনোনিবেশ করা উচিত।

টেস্টোস্টেরন:

টেস্টোস্টেরন পুরুষদের মধ্যে ওজন কমানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হরমোনগুলির মধ্যে একটি এবং ইস্ট্রোজেনের মতোই পুরুষদের প্রথমে তাদের পেটের চারপাশে চর্বি জমা করার প্রবণতা রয়েছে। গবেষণা পরামর্শ দেয় যে পুরুষদের মধ্যে কম টেস্টোস্টেরন সামগ্রিক ওজনকে প্রভাবিত করতে পারে এবং ওজন বৃদ্ধির সাথে যুক্ত হয়েছে। টেস্টোস্টেরনের নিম্ন মাত্রা পেশী ভর এবং ক্যালোরি খরচ কমায়, তাই টেস্টোস্টেরনের ঘাটতি সময়ের সাথে সাথে ওজন বাড়াতে পারে এবং ওজন কমানো কঠিন করে তোলে।

হরমোন হ্যাক:

একই গবেষণায় উল্লেখ করা হয়েছে যে পুরুষরা ব্যায়ামের মাধ্যমে টেস্টোস্টেরনের ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে পারে। অন্যান্য গবেষণায় বলা হয়েছে যে স্বাস্থ্যকর টেস্টোস্টেরনের মাত্রা বজায় রাখার জন্য ভারোত্তোলন হল সর্বোত্তম ধরনের ব্যায়াম। উচ্চ-তীব্রতার ব্যবধান প্রশিক্ষণও সহায়ক।

এই হরমোনগুলির উপর নিয়ন্ত্রণ রাখা আপনার ওজন কমানোর যাত্রাকে একটু সহজ করে তুলতে পারে। তবে আরও গুরুত্বপূর্ণ, তাদের নিয়ন্ত্রণ করা নিশ্চিত করবে যে তারা আপনার অগ্রগতিতে বাধা দেবে না। সুতরাং, যত তাড়াতাড়ি এবং যত তাড়াতাড়ি সম্ভব ওজন কমানোর জন্য এই ৫ টি হরমোনের উপর নিয়ন্ত্রণ অর্জন করুন।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.