Hormone Fluctuations Disadvantages: হরমোনের ভারসাম্যহীনতা স্বাস্থ্যকে প্রভাবিত করে, এই ব্যবস্থাগুলি গ্রহণ করে নিরাপদ থাকুন

Hormone Fluctuations Disadvantages: প্রতিদিন ব্যায়াম করলে হরমোন সংক্রান্ত সমস্যা হবে না

হাইলাইটস:

  • মহিলাদের প্রায়ই অনেক ধরনের হরমোনের ওঠানামার সম্মুখীন হতে হয়, যার কারণে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয়।
  • এই ভারসাম্যহীনতা একজন মহিলার সামগ্রিক স্বাস্থ্যকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে।
  • তার মানসিক চাপের মাত্রা বাড়তে পারে বা এটি তার ক্ষুধা বা ওজনকে প্রভাবিত করতে পারে।

Hormone Fluctuations Disadvantages: মহিলাদের প্রায়ই অনেক ধরনের হরমোনের ওঠানামার সম্মুখীন হতে হয়, যার কারণে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয়। এই ভারসাম্যহীনতা একজন মহিলার সামগ্রিক স্বাস্থ্যকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। উদাহরণস্বরূপ, তার মানসিক চাপের মাত্রা বাড়তে পারে বা এটি তার ক্ষুধা বা ওজনকে প্রভাবিত করতে পারে। হরমোনগুলি আসলে শরীরে রাসায়নিক বার্তাবাহক হিসাবে কাজ করে এবং তাই যখন তারা ভারসাম্যের বাইরে থাকে তখন এটি একজন মহিলার মানসিক, শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উপর গভীর প্রভাব ফেলে। প্রত্যেক মহিলাই চায় তার শরীরে হরমোনের ভারসাম্য বজায় থাকুক। এমন পরিস্থিতিতে আপনি কিছু সহজ ব্যবস্থা গ্রহণ করতে পারেন। এই প্রাকৃতিক পদ্ধতি হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা দূর করে এবং আপনাকে সুস্থ জীবনযাপনে উৎসাহিত করে। তাহলে আসুন জেনে নেই এই পদ্ধতিগুলো সম্পর্কে।

অনুশীলন করুন:

শরীরকে সচল রাখা খুবই জরুরি। এটি আপনাকে শুধু শারীরিকভাবে নয় মানসিকভাবেও সুস্থ রাখে এবং হরমোনও ভারসাম্য বজায় রাখে। প্রতিদিন ব্যায়াম করলে শরীরে রক্ত ​​চলাচলের উন্নতি ঘটে। এটি পেশী শক্তিশালী করে এমন হরমোনের মাত্রা বাড়ায়। টেস্টোস্টেরন, IGF-1 এবং গ্রোথ হরমোন বয়সের সাথে সাথে কমতে শুরু করে, কিন্তু ব্যায়ামের মাধ্যমে তাদের মাত্রা বজায় থাকে। ব্যায়াম ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা হ্রাস করে এবং ইনসুলিনের কার্যকারিতা উন্নত করে। যার কারণে আপনি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং হৃদরোগ থেকে সুরক্ষিত থাকেন।

We’re now on Whatsapp – Click to join

চিনি কম খাওয়া:

মিষ্টি জিনিস খেতে খুব সুস্বাদু দেখায়, কিন্তু এটি আপনার হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। স্থূলতা এবং ডায়াবেটিসের পাশাপাশি এটি অনেক মারাত্মক রোগের কারণও হতে পারে। চিনি থেকে ফ্রুক্টোজ পাওয়া যায়। দীর্ঘস্থায়ী ফ্রুক্টোজ সেবন অন্ত্রের মাইক্রোবায়োমকে ব্যাহত করে। এতে সরাসরি হরমোনের ভারসাম্য নষ্ট হয়। ফ্রুকটোজ শরীরে লেপটিন উৎপাদনে বাধা দেয়, যা ওজন বাড়ায়। কোল্ড ড্রিংকস, প্যাকেটজাত ফলের জুস, এনার্জি ড্রিংকস, চকলেট কেক এবং মিষ্টিতে প্রচুর পরিমাণে চিনি থাকে। এমন পরিস্থিতিতে যতটা সম্ভব কম সেবন করুন।

স্বাস্থ্যকর খাবার খান:

আপনার খাদ্য এবং হরমোনের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। তাই সব সময় স্বাস্থ্যকর খাবারে মনোযোগ দিন। প্রাকৃতিক চর্বি খাওয়ার চেষ্টা করুন। এতে আপনার ক্ষুধা কমে যাবে এবং ইনসুলিন নিয়ন্ত্রণ হবে। ওমেগা-৩-এর মতো স্বাস্থ্যকর চর্বি প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যে পূর্ণ, যা প্রদাহ কমায়। ওমেগা-৩ কর্টিসলের মাত্রাও কমায়। অ্যাভোকাডো, বাদাম, চিনাবাদাম, চর্বিযুক্ত মাছ, জলপাই তেল, নারকেল আপনার খাদ্যের একটি অংশ করুন। ইস্ট্রোজেন হরমোন পুরুষ এবং মহিলা উভয়ের প্রজনন স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। ব্লাড সুগার নিয়ন্ত্রণ থেকে শুরু করে হাড় মজবুত করা এবং হার্টকে সুস্থ রাখা।

ভালো ঘুম খুবই গুরুত্বপূর্ণ:

সবচেয়ে বড় কথা, আপনি আপনার খাবারের প্রতি যতই মনোযোগ দেন না কেন বা নিয়মিত ব্যায়াম করেন না কেন, যদি আপনার ঘুমের অভাব হয়, তাহলে তা আপনার হরমোনকেও ব্যাহত করতে পারে। কম ঘুম মানে ইনসুলিনের সাথে কর্টিসল, লেপটিন, ঘেরলিনের ভারসাম্যহীনতা। তাই যেকোনো ধরনের হরমোনের ভারসাম্যহীনতা এড়াতে অন্তত ৮ ঘণ্টা ঘুম জরুরি।

চিন্তা কম করুন:

আজকাল, প্রত্যেকের জীবনেই কিছু না কিছু টেনশন থাকে, তবে এটি আপনার উপর প্রভাব ফেলতে না দেওয়ার চেষ্টা করুন। স্ট্রেস আপনার হরমোনের ক্ষতি করে। স্ট্রেস শরীরে করটিসল হরমোনের মাত্রা বাড়ায়, যার কারণে আপনি বেশি ক্ষুধার্ত বোধ করেন। আপনি মিষ্টি খেতে পছন্দ করেন, যা স্থূলতা বাড়ায়। আপনি প্রতিদিনের ব্যায়াম, ধ্যান, আপনার প্রিয় সঙ্গীত শুনে কর্টিসলের মাত্রা কমাতে পারেন।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড গ্রহণ করুন:

এটি একটি গুরুত্বপূর্ণ উপাদান, যা আপনার ডায়েটে থাকা আবশ্যক। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড (গ্রহণ) স্বাস্থ্যকর কোষের ঝিল্লি তৈরি করে যাতে হরমোনগুলি আরও সহজে কোষে আবদ্ধ হতে পারে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রিসেপ্টর সাইটগুলিও মেরামত করে। যার কারণে এটি হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। মাছ, চিয়া বীজ, বাদাম ইত্যাদি খাওয়ার মাধ্যমে আপনি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পেতে পারেন।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.