High Protein Foods: মাছ-মাংস খান না বলে দেহে প্রোটিনের ঘাটতি হচ্ছে? প্রতিদিনের ডায়েটে এই ৫টি খাবার যুক্ত করে সেই প্রোটিনের ঘাটতি পূরণ করুন

High Protein Foods: প্রোটিন দেহের বৃ্দ্ধি এবং যাবতীয় কাজকর্ম বজায় রাখার জন্য অপরিহার্য

হাইলাইটস:

  • প্রোটিনকে বলা হয় ম্যাক্রোনিউট্রিয়েন্টস
  • প্রোটিন শরীরে শক্তি জোগায়, ফলে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ে
  • দেহে প্রোটিনের ঘাটতি হলে ওজন নিম্নমুখী হতে পারে, এমনকি একাধিক জটিল সমস্যাও তৈরী হয়

High Protein Foods: প্রোটিনকে বলা হয় ম্যাক্রোনিউট্রিয়েন্টস, এই উপাদান দেহের বৃ্দ্ধি এবং যাবতীয় কাজকর্ম বজায় রাখার জন্য অপরিহার্য। প্রোটিন শরীরে শক্তি জোগায়, ফলে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ে। শরীরে কোষের মেরামতি এবং নতুন কোষ গঠনেও প্রোটিন সাহায্য করে। দেহে প্রোটিনের ঘাটতি হলে ওজন নিম্নমুখী হতে পারে, এমনকি একাধিক গুরুত্বপূর্ণ সমস্যাও দেখা দিতে পারে। দুর্বল হয় পেশী, হার্টের উপরে চাপ পড়ে। শরীরে প্রোটিনের অভাবে দুর্বলতা এবং ক্লান্তি তৈরী হয়। একই সাথে রোগ প্রতিরোধক ক্ষমতা কমে যায়, হজমের সমস্যা, পেটের সমস্যা, শিশুর বৃদ্ধিতে সমস্যা- অনেক কিছুই হতে পারে। আর তাই বিশেষজ্ঞরা সব সময় পরামর্শ দেন নিয়ম করে প্রোটিন খাওয়ার। তাই প্রতিদিনের পাতে যথেষ্ঠ পরিমাণ প্রোটিন রাখতেই হবে।

প্রোটিনের সবথেকে বড় উৎস হল ডিম। ডিম আর চিকেনে প্রচুর পরিমাণ প্রোটিন রয়েছে। তবে এমন অনেকেই আছেন যাঁরা আমিষ খান না, তাঁরা প্রোটিনের ঘাটতি মেটাতে রোজের পাতে এই সমস্ত খাবার রাখুন।

ফ্ল্যাক্স সিডের মধ্যে রয়েছে প্রোটিনের ভান্ডার। এই বীজ থেকে শরীরের প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিডও পাওয়া যায়। এই বীজ থেকে শরীরে দৈনিক চাহিদার ২৫ শতাংশ প্রোটিন আসে।

কুইনোয়াতে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন। অনেকেই দুপুরে ভাতের পরিবর্তে এই কুইনোয়া খান। প্রোটিনের পাশাপাশি এতে অ্যামাইনো অ্যাসিডও মজুত থাকে। আর এই কারণেই বিশেষজ্ঞরা কুইনোয়া খাওয়ার পরামর্শ দেন।

কুমড়োর বীজও অত্যন্ত উপকারী। কুমড়ো বীজের মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। পাশাপাশি ভিটামিন, ক্যলশিয়াম, খনিজ থেকে শুরু করে হেলদি ফ্যাট সবই এই কুমড়ো বীজ থেকে পাওয়া যায়।

প্রতিদিন এক কাপ করে গ্রীক ইয়োগার্ট খেতে পারেন। এখন সর্বত্রই এই দই পাওয়া যায়। এছাড়াও পনির খেতে পারেন। হাফ কাপ পনিরে প্রায় ১২ গ্রাম প্রোটিন থাকে। পাশাপাশি ক্যালশিয়ামেও ভরপুর এই পনির। সারাদিনে ১০০ গ্রাম পর্যন্ত পনির খাওয়া যেতে পারে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.