Hidden Health Risks Of Pigeon Exposure: দিল্লিতে পায়রার অ্যালার্জি সহ একটি ১১ বছরের ছেলে প্রাণঘাতী ফুসফুসের রোগ বিকাশ করে, আরও জানতে বিস্তারিত পড়ুন

Hidden Health Risks Of Pigeon Exposure
Hidden Health Risks Of Pigeon Exposure

Hidden Health Risks Of Pigeon Exposure: পায়রার দীর্ঘায়িত এক্সপোজারের গোপন স্বাস্থ্য ঝুঁকিগুলিকে হাইলাইট করেছে ডাক্তাররা, কি বলছেন তারা এবিষয়ে আসুন জেনে নেওয়া যাক

হাইলাইটস:

  • পায়রার পালক এবং বর্জ্যের বর্ধিত এক্সপোজারের পরে একটি অল্প বয়স্ক ছেলের জীবন-হুমকিপূর্ণ অ্যালার্জির প্রতিক্রিয়ার সম্মুখীন হয়
  • পূর্ব দিল্লী থেকে ১১ বছর বয়সী ওই যুবককে স্যার গঙ্গা রাম হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল লক্ষণগুলি যা একটি সাধারণ কাশি বলে মনে হয়েছিল
  • তার শ্বাস-প্রশ্বাস খারাপ হওয়ার সাথে সাথে তার অবস্থার অবনতি হয়, একটি বিবৃতি অনুসারে

Hidden Health Risks Of Pigeon Exposure: পায়রার পালক এবং বর্জ্যের বর্ধিত এক্সপোজারের পরে একটি অল্প বয়স্ক ছেলের জীবন-হুমকিপূর্ণ অ্যালার্জির প্রতিক্রিয়ার সম্মুখীন হওয়ার সাম্প্রতিক প্রতিবেদন এই পাখিদের সাথে দীর্ঘস্থায়ী যোগাযোগের সাথে সম্পর্কিত গুরুতর স্বাস্থ্য বিপদগুলিকে তুলে ধরে। পূর্ব দিল্লী থেকে ১১ বছর বয়সী ওই যুবককে স্যার গঙ্গা রাম হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল লক্ষণগুলি যা একটি সাধারণ কাশি বলে মনে হয়েছিল, যা ডাক্তারদের দ্বারা পরিচালিত গবেষণায় প্রকাশিত হয়েছে।

We’re now on WhatsApp – Click to join

তার শ্বাস-প্রশ্বাস খারাপ হওয়ার সাথে সাথে তার অবস্থার অবনতি হয়, একটি বিবৃতি অনুসারে। পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট (পিআইসিইউ) এর সহ-পরিচালক ডঃ ধীরেন গুপ্তা বলেছেন, পায়রার প্রোটিনের প্রতি অ্যালার্জির প্রতিক্রিয়ার কারণে এই যুবকের হাইপারসেনসিটিভিটি নিউমোনাইটিস (এইচপি) পাওয়া গেছে।

তার মতে, মেডিকেল পরীক্ষায় ফুসফুসের প্রদাহ এবং অস্বচ্ছতা প্রকাশ পেয়েছে যা এইচপির নির্দেশক। অস্পষ্টতা হল বুকের এক্স-রেতে এমন এলাকা যা গাঢ় হলে সাদা দেখায়। গুপ্তা স্পষ্ট করেছেন যে এইচপি একটি দীর্ঘমেয়াদী ফুসফুসের রোগ যা ফুসফুসে দাগ সৃষ্টি করে, শ্বাসকে চ্যালেঞ্জ করে। এই অবস্থাটি প্রাপ্তবয়স্কদের মধ্যে বেশি এবং শিশুদের মধ্যে অস্বাভাবিক, প্রতি বছরে প্রতি ১০০,০০০ জনের মধ্যে ২-৪টি ঘটনা ঘটে।

যুবকটি স্টেরয়েড চিকিৎসা পেয়েছে এবং উচ্চ-প্রবাহ অক্সিজেন থেরাপির মাধ্যমে তাকে শ্বাস-প্রশ্বাসের সহায়তা দেওয়া হয়েছিল, যেখানে নাকের মধ্যে ঢোকানো একটি টিউবের মাধ্যমে গ্যাসটি শরীরে সরবরাহ করা হয়েছিল। এই পদ্ধতিটি ফুসফুসের প্রদাহ কমিয়েছে এবং তার শ্বাস-প্রশ্বাসকে প্রায় স্বাভাবিক স্তরে উন্নত করেছে, যেমন গবেষণায় ডাক্তার বলেছেন।

ছেলেটিকে চিকিৎসার জন্য ইতিবাচক প্রতিক্রিয়া দেখাতে দেখে, অবশেষে তাকে তার অবস্থা পরিচালনা করার জন্য একটি ব্যাপক পরিচর্যা পরিকল্পনার মাধ্যমে ছেড়ে দেওয়া হয়েছিল, গুপ্তা বলেছিলেন।

Read more – জ্বর এবং অন্যান্য অসুস্থতা এড়াতে বৃষ্টিতে ভিজে যাওয়ার পরে কী সতর্কতা অবলম্বন করবেন বিশেষজ্ঞরা তা তালিকাভুক্ত করেছেন

পাখির অ্যালার্জেন, ছাঁচ এবং ছত্রাকের মতো পরিবেশগত পদার্থের সাথে বারবার এক্সপোজারের ফলে প্রদাহ হতে পারে, যা এইচপির মতো শ্বাসযন্ত্রের অবস্থার মূল বৈশিষ্ট্য। উপরন্তু, ডাঃ গুপ্তা পিটিআই-কে উল্লেখ করেছেন যে সেকেন্ড-হ্যান্ড ই-সিগারেটের বাষ্পের সংস্পর্শেও একটি প্রদাহজনক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

কেসটি পাখিদের দীর্ঘমেয়াদী এক্সপোজার দ্বারা সৃষ্ট লুকানো স্বাস্থ্য ঝুঁকি এবং এইচপির প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করার গুরুত্বপূর্ণ গুরুত্ব তুলে ধরে। তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা গুরুতর জটিলতা প্রতিরোধ করতে পারে, গুপ্তা বলেন।

We’re now on Telegram – Click to join

“পাখির বিষ্ঠা এবং পালকের মতো সম্ভাব্য পরিবেশগত ট্রিগার সম্পর্কে শিক্ষা অনুরূপ ঘটনা প্রতিরোধের জন্য অপরিহার্য,” তিনি বলেছিলেন। তিনি আপাতদৃষ্টিতে নিরীহ পায়রা এবং মুরগির সাথে মোকাবিলা করার সময় সতর্কতা অবলম্বনের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.