Weight Loss Tips: এখানে ওজন কমানোর ৫টি টিপস আছে যা ক্ষতিকারক ও অকার্যকর, বিস্তারিত জানুন

Weight Loss Tips: নিরাপদ এবং স্বাস্থ্যকর ওজন কমানোর পরিকল্পনা গ্রহণ করুন

হাইলাইটস:

  • এই ৫টি ওজন কমানোর টিপস যা আপনার কখনই অনুসরণ করা উচিত নয়
  • দুর্ভাগ্যবশত, অনেক ওজন কমানোর টিপস আছে যা ক্ষতিকারক
  • কেন সেগুলি আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে?

Weight Loss Tips: ওজন হ্রাস অনেকের জন্য একটি সাধারণ লক্ষ্য, তবে নিরাপদ, টেকসই এবং কার্যকরী কৌশলগুলির সাথে এটির সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ। দুর্ভাগ্যবশত, অনেক ওজন কমানোর টিপস আছে যা ক্ষতিকারক, অকার্যকর বা উভয়ই হতে পারে। এখানে পাঁচটি ওজন কমানোর টিপস রয়েছে যা আপনার কখনই অনুসরণ করা উচিত নয়, কেন সেগুলি আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে তার ব্যাখ্যা সহ।

১. চরম ক্যালোরি সীমাবদ্ধ ডায়েট অনুসরণ করা

অত্যন্ত কম-ক্যালোরিযুক্ত খাবার দ্রুত ওজন কমানোর প্রতিশ্রুতি দেয় কিন্তু প্রায়ই টেকসই ফলাফল দিতে ব্যর্থ হয়। এগুলি আপনার শরীরের উল্লেখযোগ্য ক্ষতিও করতে পারে। এই খাদ্যগুলি সাধারণত আপনার শরীরের সঠিকভাবে কাজ করার জন্য কম ক্যালোরি প্রদান করে।

একটি গুরুতরভাবে সীমাবদ্ধ খাদ্যে প্রায়ই প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজগুলির অভাব থাকে, যা শারীরিক কার্যকারিতা এবং সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যখন আপনার শরীর পর্যাপ্ত ক্যালোরি পায় না, তখন এটি শক্তির জন্য পেশী টিস্যু ভাঙ্গা শুরু করতে পারে, যা আপনার পেশী ভর এবং বিপাক হ্রাস করতে পারে। চরম ক্যালোরি সীমাবদ্ধতা দীর্ঘমেয়াদী টেকসই নয়। বেশীরভাগ লোকই স্বাভাবিক খাওয়ার ধরণ আবার শুরু করার পরে তাদের হারানো ওজন ফিরে পায়-এবং কখনও কখনও আরও বেশি।

২. খাবার এড়িয়ে যাওয়া, বিশেষ করে সকালের নাস্তা

খাবার এড়িয়ে যাওয়া, বিশেষ করে প্রাতঃরাশ, প্রায়শই ক্যালোরি কাটার একটি দ্রুত উপায় হিসাবে বিবেচিত হয়। যাইহোক, এই পদ্ধতি ব্যাকফায়ার করতে পারে। প্রাতঃরাশকে একটি কারণে দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার বলা হয় – এটি উপবাসের একটি রাতের পরে আপনার বিপাক প্রক্রিয়া শুরু করে। এটি এড়িয়ে গেলে, আপনি আপনার বিপাককে ধীর করে দিতে পারেন, যার ফলে সারা দিন কম কার্যকরী ক্যালোরি বার্ন হয়।

সকালের খাবার ছাড়া, আপনার শরীর সংরক্ষণের একটি অবস্থায় প্রবেশ করতে পারে, আরও ধীরে ধীরে ক্যালোরি পোড়াতে পারে। খাবার এড়িয়ে যাওয়ার ফলে দিনের পরে ক্ষুধা বেড়ে যেতে পারে, যার ফলে আপনি অতিরিক্ত খাওয়া বা অস্বাস্থ্যকর, উচ্চ-ক্যালোরিযুক্ত স্ন্যাকস বেছে নিতে পারেন। নিয়মিত খাবার না খাওয়ার ফলে প্রয়োজনীয় পুষ্টির অভাব হতে পারে, যা সামগ্রিক স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করে।

৩. ওজন কমানোর সাপ্লিমেন্টের উপর নির্ভর করা

ওজন কমানোর পরিপূরকগুলি একটি বিকাশমান শিল্প, তবে এই পণ্যগুলির অনেকগুলি স্বাস্থ্য কর্তৃপক্ষ দ্বারা নিয়ন্ত্রিত হয় না। তারা প্রায়ই সামান্য বৈজ্ঞানিক সমর্থন সহ সাহসী দাবি করে এবং গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

কিছু পরিপূরক হার্টের সমস্যা, লিভারের ক্ষতি এবং অন্যান্য গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। ইফেড্রার মতো উপাদান, যা এখন নিষিদ্ধ, অনেক ব্যবহারকারীর জন্য গুরুতর জটিলতা সৃষ্টি করেছে। পরিপূরকগুলি নিরাপত্তার একটি মিথ্যা অনুভূতি প্রদান করতে পারে, যা ব্যক্তিদের ওজন হ্রাসের মৌলিক দিকগুলি যেমন স্বাস্থ্যকর খাওয়া এবং নিয়মিত শারীরিক কার্যকলাপকে অবহেলা করতে পারে। অকার্যকর বা ক্ষতিকারক পরিপূরকগুলিতে বিনিয়োগ করা অর্থের অপচয় হতে পারে যা পুষ্টিকর খাবার বা ফিটনেস সংস্থানগুলিতে আরও ভালোভাবে ব্যয় করা যেতে পারে।

We’re now on Telegram- Click to join

৪. ডিটক্স ডায়েট এবং ক্লিনজ

ডিটক্স ডায়েট এবং ক্লিনজ আপনার শরীরকে টক্সিন থেকে মুক্তি দেয় এবং দ্রুত ওজন কমাতে সাহায্য করে। যাইহোক, এই ডায়েটে প্রায়ই প্রয়োজনীয় পুষ্টি কম থাকে এবং এটি আপনার শরীরের প্রাকৃতিক ডিটক্সিফিকেশন প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে।

ডিটক্স ডায়েট সাধারণত খুব কম ক্যালোরি গ্রহণ করে এবং প্রয়োজনীয় পুষ্টির অভাব হতে পারে, যার ফলে ঘাটতি দেখা দেয়। অনেক পরিষ্কারের মধ্যে উচ্চ ফাইবার সামগ্রী হজমে অস্বস্তি সৃষ্টি করতে পারে, যার মধ্যে ফোলাভাব এবং ডায়রিয়া রয়েছে। চরম ডিটক্স ডায়েট আপনার বিপাককে ধীর করে দিতে পারে, দীর্ঘমেয়াদে ওজন হ্রাস করা কঠিন করে তোলে।

We’re now on WhatsApp- Click to join

৫. সম্পূর্ণ খাদ্য গ্রুপ নির্মূল

যে ডায়েটগুলি সম্পূর্ণ খাদ্য গোষ্ঠীগুলিকে দূর করে, যেমন কার্বোহাইড্রেট বা চর্বি, পুষ্টির ভারসাম্যহীনতা এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা হতে পারে। যদিও এটা সত্য যে নির্দিষ্ট ধরণের খাবার কমানো ওজন কমাতে সাহায্য করতে পারে, সম্পূর্ণ নির্মূল খুব কমই প্রয়োজনীয় বা স্বাস্থ্যকর।

প্রতিটি খাদ্য গোষ্ঠী প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। উদাহরণস্বরূপ, কার্বোহাইড্রেট একটি প্রাথমিক শক্তির উৎস, এবং চর্বি হরমোন উৎপাদন এবং কোষ গঠনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Read More- ওজন কমানোর জন্য কম ক্যালোরি ডায়েটের পিছনে সত্যতা উন্মোচন করুন

নির্দিষ্ট কিছু খাবারকে সম্পূর্ণভাবে বাদ দিলে তীব্র আকাঙ্ক্ষা এবং আড়ষ্টতা দেখা দিতে পারে, যা আপনার ডায়েটে লেগে থাকা কঠিন করে তোলে। যে ডায়েটগুলির জন্য আপনাকে সম্পূর্ণ খাদ্য গোষ্ঠীগুলিকে বাদ দিতে হবে সেগুলি দীর্ঘমেয়াদী বজায় রাখা প্রায়শই কঠিন, যার ফলে শেষ পর্যন্ত খাদ্য পরিত্যাগ এবং ওজন পুনরুদ্ধার হয়।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.