Herbal Supplements Can Damage The Liver: এই ৫টি হার্বাল সাপ্লিমেন্ট যা লিভারের ক্ষতি করতে পারে, আজকের নিবন্ধে সেই নিয়ে আলোচনা করা হয়েছে

Herbal Supplements Can Damage The Live
Herbal Supplements Can Damage The Live

Herbal Supplements Can Damage The Liver: প্রতিবেদনে লিভারের মারাত্মক ক্ষতি এড়াতে এই পণ্যগুলি ব্যবহার করার আগে চিকিৎসা পরামর্শের প্রয়োজনীয়তার উপর জোর দেওয়া হয়েছে

হাইলাইটস:

  • অত্যধিক হলুদ খাওয়ার সাথে তীব্র হেপাটিক আঘাত, লিভার ব্যর্থতা এবং লিভারের ক্ষতির ঘটনাগুলি রিপোর্ট করা হয়েছে
  • অশ্বগন্ধার অমেধ্য, নির্যাসের বেশি ঘনত্ব বা প্রস্তাবিত মাত্রার চেয়ে বেশি গ্রহণের কারণেও লিভারের আঘাত হতে পারে
  • গ্রিন টির নির্যাস বা প্রচুর পরিমাণে গ্রিন টি খেলে কিছু ক্ষেত্রে তীব্র লিভার ফেইলিওর বা জরুরী লিভার প্রতিস্থাপন বা মৃত্যুর প্রয়োজন হয়

Herbal Supplements Can Damage The Liver: ভেষজ প্রতিকারগুলি বিশ্বজুড়ে মানুষের মধ্যে অনেক জনপ্রিয়তা অর্জন করছে কারণ তারা মূলত পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত হিসাবে দেখা হয়। সবুজ চা, হলুদ, অশ্বগন্ধা সবই আপনার ডায়েটে স্বাস্থ্যকর সংযোজন এবং অনাক্রম্যতা বাড়াতে এবং স্বাস্থ্যকে শক্তিশালী করার জন্য এগুলি খাওয়ার আগে কেউ প্রায়শই দুবার চিন্তা করে না। যাইহোক, আপনার স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়াই বয়সের পুরানো জ্ঞানের উপর অন্ধভাবে নির্ভর করা আপনার লিভারের ক্ষতি করতে পারে।

জামা নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে যে গ্রিন টি নির্যাস, হলুদ বা কারকিউমিন, অশ্বগন্ধা, কালো কোহোশ, লাল খামির চাল এবং গারসিনিয়া ক্যাম্বোজিয়ার মতো পণ্যগুলির সাথে যুক্ত ড্রাগ-প্ররোচিত লিভারের আঘাত মার্কিন যুক্তরাষ্ট্রে বৃদ্ধি পাচ্ছে। আংশিকভাবে খাদ্যতালিকাগত পরিপূরক শিল্পের নিয়ন্ত্রণের আশেপাশে দুর্বল আইনের কারণে ভেষজ সম্পূরকগুলির নির্বিচারে ব্যবহারের বিপদের প্রয়োজনীয়তা তুলে ধরে। উপরের অধ্যয়ন অনুসারে এখানে ৫টি ভেষজ রয়েছে যা নীরবে আপনার লিভারের ক্ষতি করতে পারে:

Read more – কী কারণে অকাল ভাস্কুলার ক্ষতি হয় জানেন কি? যদি না জানেন তাহলে প্রতিবেদনটি পড়ুন

১. হলুদ

হলুদ একটি জনপ্রিয় ভেষজ যা কারকুমা লংগা গাছের শিকড় থেকে প্রাপ্ত এবং রন্ধনসম্পর্কিত প্রস্তুতিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। তবে বেশি পরিমাণে হলুদ খাওয়ার সাথে যুক্ত যকৃতের ক্ষতি করে এবং কিডনিতে পাথর গঠনের ঝুঁকি বাড়ায়। অত্যধিক হলুদ খাওয়ার সাথে তীব্র হেপাটিক আঘাত, লিভার ব্যর্থতা এবং লিভারের ক্ষতির ঘটনাগুলি রিপোর্ট করা হয়েছে। যদিও অল্প পরিমাণে রান্না করার সময় হলুদ ব্যবহার করা সম্পূর্ণ স্বাস্থ্যকর, তবে পরিপূরক বা শট গ্রহণ করা উচিত একজন ডাক্তারের পরামর্শে কঠোরভাবে।

২. অশ্বগন্ধা

অশ্বগন্ধা, একটি আয়ুর্বেদিক ভেষজ, উইথানিয়া সোমনিফেরা মূল নির্যাস থেকে প্রাপ্ত, একটি চিরহরিৎ গুল্ম যা ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় স্থানীয়। এটিকে ‘ভারতীয় জিনসেং’ও বলা হয় এবং এটি মস্তিষ্কের স্বাস্থ্য বাড়াতে এবং প্রদাহ-বিরোধী কার্যকলাপ কমানোর জন্য পরিচিত। একটি এনার্জি টনিক, এটি ক্লান্তি কমাতে এবং বার্ধক্যজনিত প্রভাবকে প্রতিরোধ করতেও সাহায্য করে। লিভারটক্সের মতে, অশ্বগন্ধাযুক্ত বাণিজ্যিক ভেষজ পণ্য গ্রহণকারী ব্যক্তিদের মধ্যে লিভারের আঘাতের ঘটনা লক্ষ্য করা গেছে। অশ্বগন্ধার অমেধ্য, নির্যাসের বেশি ঘনত্ব বা প্রস্তাবিত মাত্রার চেয়ে বেশি গ্রহণের কারণেও লিভারের আঘাত হতে পারে।

We’re now on WhatsApp – Click to join

৩. সবুজ চা নির্যাস

অনেক গবেষণায় সবুজ চায়ের অনেক উপকারিতা তুলে ধরা হয়েছে কারণ ভেষজ চা ক্যান্সার, হৃদরোগ, স্থূলতা এবং টাইপ ২ ডায়াবেটিসের বিরুদ্ধে সুরক্ষার জন্য পরিচিত। যাইহোক, অনেক ক্ষেত্রে গ্রিন টি নির্যাসের সাথে লিভারের ক্ষতির খবর পাওয়া গেছে, গ্রিন টি প্রেমীদেরকে এটি প্রচুর পরিমাণে খাওয়ার সময় সতর্কতা অবলম্বন করার জন্য সতর্ক করা হয়েছে। সবুজ চায়ের নির্যাস অনেকগুলি ভেষজ এবং খাদ্যতালিকাগত পরিপূরকগুলিতে পাওয়া যায়। গ্রিন টির নির্যাস বা প্রচুর পরিমাণে গ্রিন টি খেলে কিছু ক্ষেত্রে তীব্র লিভার ফেইলিওর বা জরুরী লিভার প্রতিস্থাপন বা মৃত্যুর প্রয়োজন হয়।

৪. কালো কোহোশ

ব্ল্যাক কোহোশ, মেনোপজের লক্ষণগুলির জন্য ব্যবহৃত একটি জনপ্রিয় ভেষজ প্রতিকার, জন্ডিস, হেপাটাইটিস এবং অটোইমিউন হেপাটাইটিসের মতো লিভারের আঘাতের সাথে যুক্ত করা হয়েছে। প্রতিকূল প্রভাবগুলি সেবনের ২ থেকে ১২ সপ্তাহের মধ্যে প্রদর্শিত হতে পারে, যখন কিছুতে এটি ব্যবহারের ৪৮ সপ্তাহ পরে রিপোর্ট করা হয়েছে। ইউএস ফার্মাকোপিয়া লিভারের রোগে আক্রান্ত ব্যক্তিদের কালো কোহোশ এড়াতে পরামর্শ দেয় এবং সুপারিশ করে যে কেউ যদি লিভারের সমস্যার লক্ষণ অনুভব করে তারা এটির ব্যবহার বন্ধ করে এবং ডাক্তারের পরামর্শ নিন। প্রকাশিত সাহিত্য পরামর্শ দেয় যে কালো কোহোশের বড় ডোজ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল জ্বালা, মাথাব্যথা, মাথা ঘোরা এবং বমির সাথে যুক্ত হতে পারে।

We’re now on Telegram – Click to join

৫. লাল খামির চাল

লাল খামির চাল হল মোনাস্কাস purpureus নামক এক ধরনের খামির দিয়ে গাঁজন করা চালের পণ্য। এটিতে রয়েছে মোনাকোলিন কে, প্রেসক্রিপশন ড্রাগ লোভাস্ট্যাটিনে পাওয়া একই সক্রিয় উপাদান, যা লিভারের ক্ষতির কারণ হিসাবে পরিচিত। যাইহোক, লাল খামির চালে মোনাকোলিন কে-এর ঘনত্ব অনিয়ন্ত্রিত, দৈনিক ডোজ প্রতি ০.০৯ থেকে ১০.৯৪ মিলিগ্রামের মধ্যে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়, যা এর প্রভাবগুলিকে অপ্রত্যাশিত করে তোলে। এই সম্পূরকটি গুরুতর প্রতিকূল প্রতিক্রিয়াগুলির সাথে যুক্ত করা হয়েছে, যেমন তীব্র লিভারের আঘাত, এবং বন্ধ হওয়ার পরে পুনরুদ্ধার হতে কয়েক মাস সময় লাগতে পারে। এই ঝুঁকিগুলির কারণে, লিভারের রোগে আক্রান্ত ব্যক্তি বা যকৃতের সমস্যার জন্য ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের লাল খামির চাল এড়ানো উচিত।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.