Heart Attack: হার্ট অ্যাটাক উল্লেখযোগ্যভাবে অন্যান্য স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়ায়

Heart Attack: হার্ট অ্যাটাক গুরুতর স্বাস্থ্য ব্যাধিগুলির ঝুঁকি বাড়ায়

হাইলাইটস:

  • হার্ট অ্যাটাকের অভিজ্ঞতা উল্লেখযোগ্যভাবে গুরুতর দীর্ঘমেয়াদী স্বাস্থ্য ব্যাধি হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে।
  • নয় বছর ব্যাপী ১৪৫ মিলিয়নেরও বেশি রেকর্ড ধারণ করা এই গবেষণাটি, রোগীদের স্বাস্থ্যের উপর হার্ট অ্যাটাকের বিস্তৃত প্রভাবের দিকে নজর দেয়।
  • প্রাথমিক কার্ডিয়াক ইভেন্ট থেকে বেঁচে থাকার পরেও তারা যে উদ্বেগজনক ঝুঁকির সম্মুখীন হয় তার উপর আলোকপাত করে।

Heart Attack: লিডস বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দ্বারা পরিচালিত একটি যুগান্তকারী গবেষণায় প্রকাশিত হয়েছে যে হার্ট অ্যাটাকের অভিজ্ঞতা উল্লেখযোগ্যভাবে গুরুতর দীর্ঘমেয়াদী স্বাস্থ্য ব্যাধি হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে। নয় বছর ব্যাপী ১৪৫ মিলিয়নেরও বেশি রেকর্ড ধারণ করা এই গবেষণাটি, রোগীদের স্বাস্থ্যের উপর হার্ট অ্যাটাকের বিস্তৃত প্রভাবের দিকে নজর দেয়, প্রাথমিক কার্ডিয়াক ইভেন্ট থেকে বেঁচে থাকার পরেও তারা যে উদ্বেগজনক ঝুঁকির সম্মুখীন হয় তার উপর আলোকপাত করে।

We’re now on Whatsapp – Click to join

অধ্যয়নের সুযোগ: ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন এবং ওয়েলকাম দ্বারা সমর্থিত এই অভূতপূর্ব গবেষণা প্রকল্পটি ২০০৮ থেকে ২০১৭ সালের মধ্যে ইংল্যান্ডের ২২৯টি এনএইচএস ট্রাস্টে ভর্তি হওয়া প্রতিটি প্রাপ্তবয়স্ক রোগীর রেকর্ড যাচাই করে। প্রথমবারের হার্ট অ্যাটাকের ৪৩৩,৩৬১টি রিপোর্টের সাথে, অধ্যয়নের লক্ষ্য এই প্রচলিত কার্ডিয়াক অবস্থার সাথে যুক্ত দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের ফলাফলগুলির একটি ব্যাপক বোঝাপড়া প্রদান করা।

ব্যাপক প্রভাব: সাধারণ ভুল ধারণার বিপরীতে যে বেঁচে থাকা সম্পূর্ণ পুনরুদ্ধারের ইঙ্গিত দেয়, গবেষণায় প্রকাশ করা হয়েছে যে যারা হার্ট অ্যাটাকের শিকার হয়েছেন তাদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হওয়ার ঝুঁকি অনেক বেশি। এক তৃতীয়াংশ রোগীর হার্ট বা কিডনি ফেইলিউর দেখা গেছে, ৭% বারবার হার্ট অ্যাটাকের সম্মুখীন হয়েছে এবং নয় বছরের অধ্যয়নের সময়ের মধ্যে যেকোনও কারণে ৩৮% আত্মহত্যা করেছে।

আর্থ-সামাজিক কারণের উপর ভিত্তি করে বৈষম্য: গবেষণাটি আরও একটি সম্পর্কিত প্রবণতা চিহ্নিত করে – আর্থ-সামাজিকভাবে বঞ্চিত ব্যাকগ্রাউন্ডের ব্যক্তিরা হার্ট অ্যাটাকের পরে মারাত্মক পরিণতি বা গুরুতর স্বাস্থ্য পরিস্থিতির মুখোমুখি হওয়ার সম্ভাবনা বেশি। বিশেষত, সুবিধাবঞ্চিত ব্যাকগ্রাউন্ড থেকে আসা ব্যক্তিরা আরও ধনী ব্যাকগ্রাউন্ড থেকে তাদের সমকক্ষদের তুলনায় হার্ট এবং কিডনি ব্যর্থতার উচ্চ প্রবণতা দেখিয়েছেন।

মানসিক স্বাস্থ্যের ফলাফলে লিঙ্গ বৈষম্য: অধ্যয়নের একটি চমকপ্রদ অনুসন্ধান হল মানসিক স্বাস্থ্যের ফলাফলে লিঙ্গ বৈষম্য। মহিলারা, বিশেষ করে যাদের হার্ট অ্যাটাকের সময় ৪০ বছরের কম বয়সী, তারা পুরুষদের তুলনায় বিষণ্নতায় আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি ছিল। এই অন্তর্দৃষ্টিটি হার্ট অ্যাটাক-পরবর্তী মানসিক স্বাস্থ্যের যত্নে লিঙ্গ-নির্দিষ্ট কারণগুলি বিবেচনা করার গুরুত্বকে বোঝায়।

উপসংহার: হার্ট অ্যাটাকের পরে বেঁচে থাকার হার যেমন উন্নত হতে থাকে, এই ব্যাপক গবেষণাটি দীর্ঘমেয়াদী স্বাস্থ্য ফলাফলের জটিল ওয়েবে অমূল্য অন্তর্দৃষ্টি প্রদান করে। এটি স্বাস্থ্যসেবাতে একটি দৃষ্টান্ত পরিবর্তনের পক্ষে সমর্থন করে, স্বতন্ত্র যত্নের পরিকল্পনার প্রয়োজনীয়তার উপর জোর দেয়, রোগী এবং স্বাস্থ্যসেবা পেশাদারদের মধ্যে যোগাযোগ উন্নত করে এবং উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য বিশেষ করে সুবিধাবঞ্চিত ব্যাকগ্রাউন্ড থেকে আসাদের জন্য সহায়তা বৃদ্ধি করে। শেষ পর্যন্ত, হার্ট অ্যাটাকের বৃহত্তর স্বাস্থ্যের প্রভাব বোঝা কার্যকরী কৌশল গঠনের জন্য প্রাথমিক কার্ডিয়াক ইভেন্টের বাইরে রোগীদের সুস্থতা নিশ্চিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.