Healthy Benefits of Ash Gourd: নিয়মিত এই সবজি পাতে রাখতে পারলেই শরীর থাকবে সুস্থ ও সতেজ, তবুও বাঙালির পাতে অবহেলিত এই উপকারী সবজি

Healthy Benefits of Ash Gourd: একাধিক গুনাগুন সম্পন্ন এই সবজিকে রোজকার ডায়েটে রাখতে পারলেই পাবেন উপকার

হাইলাইটস:

  • এই অবহেলিত সবজির নাম চালকুমড়ো
  • এই সবজিতে রয়েছে ভিটামিন ও খনিজের ভান্ডার
  • তাই বলাই বাহুল্য এই সবজি নিয়মিত খেতে পারলে শরীর থাকবে সুস্থ ও চাঙ্গা

Healthy Benefits of Ash Gourd: আমাদের হাতের নাগালের মধ্যেই বেড়ে ওঠে একাধিক উপকারী ফল, শাক ও সবজি। আর এগুলিকে ডায়েটে রাখতে পারলেই অনায়াসে নীরোগ জীবন কাটানো যায়। কিন্তু নিজের অজান্তেই মানুষ কিছু অত্যন্ত উপকারী সবজিকে অবহেলা করে। এমনই এক অবহেলিত সবজি হল চালকুমড়ো।

চালকুমড়োতে রয়েছে ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, আয়রন, জিঙ্ক থেকে শুরু করে একাধিক উপকারী ভিটামিন ও খনিজ। এছাড়াও এই সবজিতে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা একাধিক রোগ থেকে দূরত্ব রাখতে সাহায্য করে। তাই আজ এই উপেক্ষিত সবজির একধিক গুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

​১. হজমের সমস্যা গায়েব

চালকুমড়োয় রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার এবং জল। আর এই দুই উপাদান অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে। ফলে গ্যাস, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যর মত সমস্যায় উপকার মেলে।

​২. সতেজ থাকবে ফুসফুস

এই সব্জিতে রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা ​অ্যাজমা, সিওপিডি-এর মতো সমস্যাকে প্রশমিত করতে পারে। পাশাপাশি ফুসফুস থেকে কফ ও টক্সিন বের করার কাজেও এইসব সবজি একাই একশো।

​৩. বৃদ্ধি পাবে এনার্জি

চালকুমড়োয় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি৩। আর এই ভিটামিন জলদি এনার্জি বাড়াতে সক্ষম। তাই নিয়মিত এই সবজিকে ডায়েটে রাখা আবশ্যিক।

৪. সারবে পেটের আলসার

গবেষণা বলছে, নিয়মিত এই সবজি খেলে পেটের আলসারের সমস্যার দ্রুত সমাধান সম্ভব। তাই এই রোগে ভুক্তভোগীরা অবশ্যই প্রতিদিনের ডায়েটে চালকুমড়োকে জায়গা দিন।

​৫. শরীর​ থাকবে শান্ত

সবজিতে প্রচুর পরিমাণে সিডেটিভ প্রপার্টিজ রয়েছে যা দেহকে শান্ত করতে সাহায্য করে। ফলে পাওয়া যাবে শান্তির ঘুম। তাই নিয়মিত ডায়েটে চালকুমড়ো থাকাটা জরুরি।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.