Health Benefits of Black Olives: পিজ্জার টপিং হিসেবে ব্যবহৃত কালো জলপাই স্বাস্থ্যের জন্যও দারুন উপকারী, নিয়মিত খেলে মিলবে একাধিক উপকার

Health Benefits of Black Olives
Health Benefits of Black Olives

Health Benefits of Black Olives: কীভাবে আপনি কালো জলপাইকে আপনার প্রতিদিনের ডায়েটে জায়গা দিয়ে নিজের স্বাস্থ্যের উন্নতি করতে পারবেন জেনে নিন

হাইলাইটস:

  • কালো জলপাই খেলে হার্ট সুস্থ থাকে
  • যারা ওজন কমাচ্ছেন তাদের জন্য এটি খুবই উপকারী
  • কালো জলপাই খেলে রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে থাকে

Health Benefits of Black Olives: আমরা প্রায়ই আমাদের খাদ্যতালিকায় সবুজ জলপাই রাখি, কিন্তু জানলে অবাক হবেন যে কালো জলপাই বা ব্ল্যাক অলিভও স্বাস্থ্যের জন্য সমানভাবে উপকারী। আজকাল এগুলি পিজা বা স্যান্ডউইচে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, তবে আপনি যদি এটি খাওয়ার মাধ্যমে আপনার স্বাস্থ্যের উন্নতি করতে চান তবে এটি খাওয়ার সঠিক উপায়টি জানা খুব গুরুত্বপূর্ণ। এই নিবন্ধে, আমরা আপনাকে বলব যে কীভাবে কালো জলপাই খেলে রক্তে শর্করা নিয়ন্ত্রণ করা যায় এবং হার্ট সম্পর্কিত রোগগুলি এড়ানো যায়। আসুন জেনে নিই খাদ্যতালিকায় এগুলো অন্তর্ভুক্ত করার ৬টি আশ্চর্যজনক উপকারিতা এবং কালো জলপাইয়ের পুষ্টিগুণ সম্পর্কে।

We’re now on WhatsApp – Click to join

কালো জলপাই হল পুষ্টির ভাণ্ডার

কালো জলপাইয়ে অনেক প্রয়োজনীয় পুষ্টি পাওয়া যায়। আসুন জেনে নেই এর কিছু বিশেষ গুণ সম্পর্কে।

• কালো জলপাইয়ের মধ্যে মনোস্যাচুরেটেড ফ্যাট পাওয়া যায়, যা স্বাস্থ্যকর চর্বি হওয়ার কারণে আপনার হার্টের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

• কালো জলপাই অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যার কারণে আপনার শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল ড্যামেজ থেকে সুরক্ষা করে।

• কালো জলপাইয়ে পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্টের উপস্থিতির কারণে আপনার শরীরকে অক্সিডেটিভ স্ট্রেস থেকেও রক্ষা করে।

• কালো জলপাইয়ে পাওয়া ফাইটোস্টেরল নামক একটি যৌগ, যা হাই কোলেস্টেরলের সমস্যা থেকেও রক্ষা করে।

• ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো পুষ্টিতে সমৃদ্ধ হওয়ায় কালো জলপাই আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে।

প্রতিদিন খেলে দারুন উপকার পাবেন

১. হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী

কালো জলপাইয়ে মনোস্যাচুরেটেড ফ্যাট পাওয়া যায়, যা আপনাকে হার্ট সংক্রান্ত রোগ থেকে রক্ষা করে। এই স্বাস্থ্যকর ফ্যাটগুলি আপনার খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে, যার ফলে হার্টের স্বাস্থ্যের উন্নতি হয়।

We’re now on Telegram – Click to join

২. অক্সিডেটিভ স্ট্রেস থেকে সুরক্ষা

কালো জলপাইয়ে পাওয়া পলিফেনল, যা আপনার শরীরকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে। অক্সিডেটিভ স্ট্রেস ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট হয় যা আপনার শরীরের কোষকে ক্ষতিগ্রস্ত করতে পারে। পলিফেনল এই ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

৩. মানসিক স্বাস্থ্যের উন্নতি করে

কালো জলপাইয়ে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট, যা আপনার মস্তিষ্কের কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারে। এগুলি আলঝাইমার রোগ এবং ডিমেনশিয়ার মতো নিউরোডিজেনারেটিভ রোগের ঝুঁকি কমাতে সহায়ক হতে পারে।

৪. ওজন কমাতে উপকারী

কালো জলপাইয়ে পাওয়া মনোস্যাচুরেটেড ফ্যাট, যা দীর্ঘ সময়ের জন্য পেট ভরা রাখতে সাহায্য করে, এমন পরিস্থিতিতে আপনি অতিরিক্ত খাওয়া এড়াতে পারেন এবং এটি ওজন কমাতেও অনেক সাহায্য করতে পারে। 

৫. রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে 

কালো জলপাইয়ে পাওয়া পলিফেনল আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে। এমনকি এটি টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সহায়ক প্রমাণিত হতে পারে।

৬. হাড় মজবুত হয়

ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় পুষ্টি কালো জলপাইয়ে পাওয়া যায় যা আপনার হাড়ের স্বাস্থ্যকে উন্নীত করে। এই পুষ্টিগুলি হাড়ের ঘনত্ব বাড়াতে সাহায্য করে, যার ফলে অস্টিওপরোসিসের ঝুঁকি হ্রাস পায়।

ডায়েটে কীভাবে অন্তর্ভুক্ত করবেন?

আপনার খাদ্যতালিকায় কালো জলপাই অন্তর্ভুক্ত করার জন্য, এটি কাঁচা খাওয়ার প্রয়োজন নেই। আপনি এটি সালাদ, স্যান্ডউইচ, পাস্তা বা ভাতের সাথে মিশিয়ে খেতে পারেন। এছাড়াও, আপনি আপনার দৈনন্দিন রুটিনে অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন।

একটি সুস্বাদু এবং পুষ্টিকর খাদ্য হওয়ায় কালো জলপাই আপনার স্বাস্থ্যের জন্যও চমৎকার উপকার করে। এগুলিতে থাকা পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলি আপনার হার্টের স্বাস্থ্য, মস্তিষ্কের স্বাস্থ্য, রক্তে শর্করার মাত্রা এবং হাড়ের স্বাস্থ্যের উন্নতি করে। এমতাবস্থায় প্রত্যেকেরই উচিত ব্ল্যাক অলিভকে তাদের খাদ্যতালিকায় যুক্ত করা।

Read more:- গরম দুধের সাথে ঘি মিশিয়ে পান করলে কি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়া যায়? জেনে নিন বিস্তারিত

এই বিষয়গুলো মাথায় রাখুন

• অত্যধিক লবণ যোগ করে কালো জলপাই খাবেন না, কারণ এতে রক্তচাপ বেড়ে যেতে পারে।

• আপনি রান্নার জন্য কালো জলপাই থেকে তৈরি তেল ব্যবহার করতে পারেন।

• কালো জলপাই খেলে অনেকের অ্যালার্জি হয়, এমন পরিস্থিতিতে আপনারও এই বিষয়টি মাথায় রাখা উচিত।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.