Harmful Foods for Liver: শুধু কী মদ্যপান করলেই ক্ষতি হয় লিভারের? মদ ছাড়াও বেশ কিছু খাবার বিপদ ডেকে আনে লিভারের

Harmful Foods for Liver: মদ ছাড়াও এই খাবারগুলি ডেকে আনছে লিভারের জটিলতা

হাইলাইটস:

• শুধুমাত্র মদ্যপান করলেই লিভারের ক্ষতি হয় এমন ধারণা সঠিক নয়

• মদ ছাড়াও বেশ কিছু খাবার খেলে লিভারের সমস্যা বাড়ার আশঙ্কা থাকে

• দেখা দিতে পারে লিভার সিরোসিসের মতো সমস্যা

Harmful Foods for Liver: মদ্যপানে যে লিভারের ক্ষতি হয়, তা নিয়ে কোনো সন্দেহের জায়গা নেই। শারীরিক প্রদাহ বাড়িয়ে তোলে অ্যালকোহল। নিয়মিত অত্যাধিক পরিমাণে মদ্যপানে লিভার সিরোসিস হওয়ার ঝুঁকি বাড়ে। কিন্তু মদ ছাড়াও এমন বেশকিছু খাবার রয়েছে, যা লিভারের সমস্যা ডেকে আনতে পারে।

খাওয়া-দাওয়ার বদঅভ্যাসে ও অনিয়মে লিভারের সমস্যা বৃদ্ধি পায়। যত বেশি পরিমানে টক্সিন পদার্থ লিভারে জমবে, মানুষের শারীরিক সমস্যা তত বাড়বে। কিন্তু শুধু মদ খেলেই যে লিভারের জটিলতা দেখা দেয়, তা বলা ভুল হবে। অনেক সময় কোনো ব্যক্তি মদ্যপান না করলেও তাঁর লিভারে নানা রকম জটিলতা দেখা দেয়। বেশ কিছু এমন খাবার রয়েছে, যা নিয়মিত খেলে সেই খাবারগুলো লিভারের প্রদাহ বাড়ায়। এখন হয়তো আপনার মনে প্রশ্ন আসতে পারে কোন কোন খাবার আপনার লিভারের জন্য অন্ধকার ডেকে আনছে। তাই আর দেড়ি না করে আসুন সেই বিষয়ে আলোচনা করা যাক।

কেক, কুকিজ, পেস্ট্রির মতো খাবারগুলি লিভারের অসুস্থতা ডেকে আনে। এমনকী সাদা পাউরুটি খেলেও আপনার লিভারের ক্ষতি হতে পারে। এই পাউরুটিতে থাকা ট্রান্স ফ্যাট নামক উপাদান একেবারেই স্বাস্থ্যের জন্য উপকারী নয়।

ভাজাভুজি, মশলাদার খাবার অতিরিক্ত পরিমানে খেলে আপনার লিভারের সমস্যা বাড়বে। এই ধরনের খাবারে ফ্যাটের পরিমাণ বেশি থাকার কারণে লিভার সহ দেহের একাধিক জটিলতা বাড়ানোর আশঙ্কা তৈরী হয়।

প্রয়োজনের থেকে বেশী পরিমাণে চিনি খেলেও আপনার লিভারের সমস্যা দেখা দিতে পারে। তাই লিভারের সুস্বাস্থ কামনায় চিনি, মিষ্টি, চকোলেট জাতীয় খাবার থেকে দূরে থাকা উচিত।

ময়দার তৈরি খাবারেও লিভারের ক্ষয় বাড়বে। লুচি, পরোটা, পাস্তা, চাউমিন, পাউরুটি, কেক ইত্যাদি তৈরি হয় ময়দা দিয়ে। এগুলো স্বাস্থ্য জন্য কু ডেকে আনে।

মটনও ডেকে আনে সমস্যা। লিভারের স্বাস্থ্যের জন্য কখনওই রেড মিট উপকারী নয়। রেড মিটে প্রচুর ফ্যাট থাকে, যা লিভারের জটিলতা বাড়িয়ে তুলতে পারে। তাই জীবনের সুস্থতা কামনার্থে এই ধরণের খাবার থেকে দূরত্ব বজায় রাখাই ভালো।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.